ইনসাইড টক

‘বিএনপির রাজনীতি এখন পল্টনে, গুলশানে, লন্ডনে আর আল জাজিরায়’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 02/03/2021


Thumbnail

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাসিম বলেছেন, মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে নিয়ে আওয়ামী লীগের যে রাজনৈতিক জোট সেটা যার যার অবস্থানে ঠিকই আছে তবে আগের মতো কর্মতৎপরতা এখন নেই। 

চলমান রাজনৈতিক পরিস্থিতি এবং ১৪ দলীয় জোটের বিভিন্ন দিক নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন বাহাউদ্দিন নাসিম। পাঠকদের জন্য বাহাউদ্দিন নাসিমের সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক জুয়েল খান। 

বাহাউদ্দিন নাসিম বলেন, ১৪ দলের সমন্নয়ক সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের মৃত্যু এবং করোনার কারণে এই জোটের কর্মতৎপরতা অনেকটা কমেছে। একজন মানুষ চলে গেলে তার জায়গায় অন্যকেউ দায়িত্ব পালন করতে গেলে কিছুটা সময় লাগে। তবে জোটের অস্তিত্ব সংকটে বা আগামীতে জোট থাকবে না এমনটি ভাবার কারণ নেই। এখন স্বাধীনতা বিরোধীদের মনে হয়তো একটুখানি আশার আলো জেগেছে কিন্তু দেশের মানুষ তাদের সেই চক্রান্তে পা দেবে না ফলে তাদের কূট কৌশল কাজে দেবে না। দেশের মানুষ বিএনপির প্রতি আস্থা হারিয়ে ফেলেছে ফলে সুষ্ঠু নির্বাচনেও জনগণ তাদের ভোট দিচ্ছে না।

ঢাকায় ছাত্রদলের রাস্তায় নামার চেষ্টা, লেখক মুশতাকের মৃত্যু নিয়ে বাম ছাত্র সংগঠনের রাস্তায় নামা, খালেদা জিয়ার সঙ্গে বিএনপির মহাসচিবসহ নেতাদের সাক্ষাৎ সবকিছু মিলিয়ে রাজনৈতিক পরিস্থিতি উত্তপ্ত হচ্ছে কি না জানতে চাইলে তিনি বলেন, বিএনপির শুধু দিন দেয় যে অমক দিন মাঠে নামবে কিন্তু মাঠে নামতে হলে যেই সক্ষমতার দরকার সেটা তারা অনেক আগেই হারিয়ে ফেলেছে। এখন তাদের দলীয় কার্যক্রম সীমাবদ্ধ হয়ে পড়েছে নয়াপল্টন, গুলশান, লন্ডন আর আল জাজিরায়। তারা মাঠের রাজনীতি থেকে অনেক দূরে চলে গেছে। তারা আন্দোলনের ভয় দেখায় কিন্তু সেই ভয়ে আওয়ামী লীগে যেমন বিচলিত না তেমনি সাধারণ মানুষও কোনো উৎকণ্ঠায় নেই। আর এসব বিষয় মাথায় রেখেই রাজনৈতিক পথ পরিক্রমা তৈরি করে আমরা চলার চেষ্টা করছি।

স্থানীয় সরকার নির্বাচনে আওয়ামী লীগের দলীয় শৃঙ্খলা কতটা বজায় থাকছে জানতে চাইলে তিনি বলেন, স্থানীয় সরকার নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেলে জয়ের সম্ভাবনা বেশি থাকায় অনেক প্রার্থী আগ্রহী হয়। তবে দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে যারা বিদ্রোহী হচ্ছেন তাদের বিষয়ে দলের কঠোর অবস্থানের কারণে বিদ্রোহীর সংখ্যা উল্লেখযোগ্যহারে কমছে। একটা মহল যে ঢালাও অভিযোগ করতো নির্বাচন সুষ্ঠু হয় না কিন্তু তারা এখন তাদের ভুল বুঝতে পেরেছে। নির্বাচন ফেয়ার হচ্ছে এবং আওয়ামী লীগের উন্নয়ন কর্মকাণ্ডের কারণেই দলীয় প্রার্থীরা বিজয়ী হচ্ছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭