ইনসাইড আর্টিকেল

ঘরের টাইলস ঝকঝকে করার সহজ উপায়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 03/03/2021


Thumbnail

ঘরের সৌন্দর্যকে বহুগুণে বাড়িয়ে তোলে ঝকঝকে সাদা টাইলস। কিন্তু টাইলসের এই চমক চিরস্থায়ী হবে না, যদি সঠিক উপায়ে এর যত্ন না নেওয়া হয়। সাধারণ ঘর পরিষ্কার করা উপাদান ব্যবহার করে টাইলসের উজ্জ্বলতা ধরে রাখা সম্ভব নয়। তবে সহজলভ্য কিছু উপাদান ব্যবহার করে এক নিমিষেই টাইলসকে ঝকঝকে করে তোলা সম্ভব। আসুন জেনে নেই, ঘরের টাইলস ঝকঝকে করার সহজ কিছু উপায়।

অ্যামোনিয়া- এক বালতি গরম পানির মধ্যে ১/৪ কাপ অ্যামোনিয়া মেশান। এবার এতে কাপড় ভিজিয়ে টাইলস মুছে ফেলুন। টাইলসে হলদে দাগ, ময়লা দূর করতে অ্যামেনিয়া বেশ কার্যকর। এমনকি টাইলস দ্রুত চকচকে করতে এটি ব্যবহার করা যেতে পারে।

ব্লিচ- ব্লিচ অনেক দ্রুত টাইলসের দাগ পরিষ্কার করে। ৭৫ শতাংশ পানির সঙ্গে ২৫ শতাংশ ব্লিচ পাউডার মিশিয়ে স্ক্রাবার দিয়ে পরিষ্কার করলে টাইলস নতুনের মতো চমক দেবে।

পানি এবং হাইড্রোজেন পারক্সাইড- সমপরিমাণ পানি এবং হাইড্রোজেন পারক্সাইড একসাথে মিশিয়ে নিন। এবার এটি স্প্রে বোতলে ভরে রাখুন। টাইলসের দাগের উপর এটি স্প্রে করুন। এভাবে ৩০ মিনিট রাখুন। তারপর মুছে ফেলুন। এটি কয়েকবার করুন। টাইলসের কঠিন জেদী দাগ দূর করে দিবে হাইড্রোজেন পারক্সাইড।

ভিনেগার- এক বালতি গরম পানির মধ্যে আধা কাপ ভিনেগার মিশিয়ে ফ্লোর মোছা হলে দাগ দূর হওয়ার পাশাপাশি টাইলসের ব্যাকটেরিয়াও ধ্বংস হবে।

পেনসিল ইরেজার- নতুন জুতো অনেক সময় টাইলসের উপর স্ক্র্যাচ ফেলে দেয়। এই স্ক্র্যাচের দাগ দূর করতে সাহায্য করবে পেনসিল ইরেজার। ইরেজার দিয়ে দাগগুলোর উপর ঘষুন। কিছুক্ষণ পর দেখবেন দাগ উঠে গেছে।

বেকিং সোডা- ঘরের টাইলসের জেদী দাগ দূর করতে বেকিং সোডা বেশ কার্যকরী। সমপরিমাণ বেকিং সোডা এবং গরম পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার একটি টুথ ব্রাশে পেস্টটি লাগিয়ে দাগের স্থানে ঘষুন। এভাবে ১০ মিনিট রাখুন। তারপর গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। টাইলসের কোণায় কোন দাগ থাকলে এইভাবে পরিষ্কার করতে পারবেন।

ডিশ ওয়াশিং সোপ- এক বালতি পানিতে অল্প পরিমাণে ডিশ ওয়াশিং সোপ মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিয়ে টাইলসের ফ্লোর মুছুন। এই মিশ্রণটি ফ্লোর মুছে একটি স্পঞ্জ দিয়ে মুছে ফেলুন। আর দেখুন টাইলস কেমন ঝকঝকে করছে!

বোরাক্স, ভিনেগার এবং অ্যামোনিয়া-১/৪ কাপ বোরক্স, ১/২ কাপ ভিনেগার এবং ১/২ কাপ অ্যামোনিয়া এক গ্যালন গরম পানিতে মিশিয়ে নিন। এবার এটি দিয়ে ফ্লোর মছুন। এটি টাইলস চকচকে করতে বেশ কার্যকর।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭