ইনসাইড টক

‘জয়শঙ্করের সফরে বাংলাদেশের বড় কোনো অর্জন হবে না’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 03/03/2021


Thumbnail

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ বলেছেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বাংলাদেশে আসছেন হয়তো নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের এজেন্ডা নির্ধারণ করতে। ফলে এই সফরে বাংলাদেশের বড় কোনো অর্জন হবে না। 

ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের বাংলাদেশ সফরের বিভিন্ন দিক নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন ড. ইমতিয়াজ আহমেদ। পাঠকদের জন্য ড. ইমতিয়াজ আহমেদের সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক জুয়েল খান। 

বাংলাদেশে ভারতের পরাষ্ট্রমন্ত্রীর সফরে আলোচনার বিষয় কি হতে পারে জানতে চাইলে তিনি বলেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের বাংলাদেশ সফরটা মূলত ভিভিআইপি সফরের এজেন্ডা তৈরির সাথে সম্পর্কিত। গুরুত্বপূর্ণ ব্যক্তির সফরের আগেই কোন বিষয়ে আলোচনা হবে, কি কি চুক্তি সই হবে বা সফরের বিভিন্ন দিক আগেই নির্ধারণ করা হয় আর সেই কাজেই হয়তো ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশ সফর।
 
ড. ইমতিয়াজ আহমেদ বলেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশ সফরে যে বড় কোনো অর্জন হবে সেটা ভাবার কারণ নেই। আর ভারতের সঙ্গে আমাদের যে একেবারে ভালো সম্পর্ক সেটাও বলা যাবে না কারণ সীমান্ত হত্যা, অমিমাংসিত পানি ইস্যু কিংবা এনআরসির মতো ইস্যুগুলোর এখনও সমাধান হয়নি। আবার সম্পর্ক খারাপও বলা যাবে না কারণ মহামারীর মধ্যে আমরা করোনার টিকা পেয়েছি। সুতরাং ভারত-বাংলাদেশ সম্পর্ক চলমান। 

বাংলাদেশকে ভ্যাকসিন দেয়া, এর আগে ভারতের পররাষ্ট্র সচিবের বাংলাদেশ সফর, এখন পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশ সফর এবং সামনে ভারতীয় প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফররকে ঘিরে নানা মহলে কথা উটছে যে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উষ্ণ করতে চাইছে ভারত। এ বিষয়ে কি বলবেন, ‘বাংলাদেশ সবার সঙ্গে ভালো সম্পর্ক রাখতে চায়। তবে ভারতের সাথে আমাদের সম্পর্ক এতোটা উষ্ণ বা শীতল ভাবার কারণ নেই। আমরা এখন দেশ হিসেবে ভালো অবস্থানে আছি কাজেই আমরা সুবিধা বুঝে নেয়ার মতো অবস্থায় পৌঁছেছি। কাজেই যে আমাদের বেশি অর্থনৈতিক সুবিধা দেবে আমরা সেখানেই যাবো। আর চীনের সঙ্গে আমাদের এখন যেসব চুক্তি কিংবা সম্পর্ক হচ্ছে সেটা বাণিজ্যিক কারণে। চীন বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়ন এবং বড় বড় প্রকল্পে বিনিয়োগ করছে ফলে তাদের সঙ্গে আমাদের যোগাযোগ বাড়ছে। কিন্তু চীন বাংলাদেশে যে পরিমাণ বিনিয়োগ করতে পারবে ভারতের সেই সক্ষমতা নেই। কাজেই আপনা আপনি চীনের সঙ্গে আমাদের বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধি পাবে।’

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭