ইনসাইড বাংলাদেশ

‘লক্ষ্মীপুরের পোড়াগাছায় বঙ্গবন্ধু স্মৃতিস্তম্ভ নির্মাণে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রস্টের অনুমোদন`

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 03/03/2021


Thumbnail

লক্ষ্মীপুর জেলার রামগতি উপজেলার পোড়াগাছা গুচ্ছগ্রাম এলাকায় বঙ্গবন্ধু স্মৃতিস্তম্ভ নির্মাণের জন্য `জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট`-এর অনুমোদন লাভ করেছে ভূমি মন্ত্রণালয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা `জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট`-এর ট্রাস্টি বোর্ডের প্রতিষ্ঠাতা সভাপতি।

আজ বুধবার সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত ২০২০-২১ অর্থ বছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচী (এডিপি) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় এ তথ্য জানানো হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর নির্দেশে লক্ষ্মীপুরের সোনাপুর-রামগতি সড়কের পাশে, স্মৃতিস্তম্ভ নির্মাণের প্রচলিত ধারণার বাইরে, বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত চর পোড়াগাছায় একটি আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত মুজিববর্ষ স্মারক গুচ্ছগ্রাম নির্মাণ করে এর প্রবেশ পথে একটি স্মৃতিস্তম্ভ নির্মাণ করার পরিকল্পনা নিয়েছিল ভূমি মন্ত্রণালয়। এর জন্য বঙ্গবন্ধু স্মৃতিস্তম্ভ ও আপগ্রেডেড গুচ্ছগ্রাম নির্মাণের লক্ষ্যে একটি কমিটিও গঠন করা হয়েছিল।

ভূমি মন্ত্রণালয়ের সচিব মোঃ মোস্তাফিজুর রহমান পিএএ, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মোঃ মোস্তফা কামাল, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ তসলীমুল ইসলাম সহ ভূমি মন্ত্রণালয় ও এর আওতাভুক্ত দপ্তর/সংস্থার প্রধান কিংবা তাঁদের প্রতিনিধি, বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালকবৃন্দ সহ ভূমি মন্ত্রণালয়ের উন্নয়ন শাখার ঊর্ধ্বতন কর্মকর্তাগণ অন্যান্যদের মধ্যে সভায় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে সরকারি সফরে বর্তমান লক্ষ্মীপুর জেলার রামগতি উপজেলার চর পোড়াগাছা নামক স্থান পরিদর্শন করেন। উক্ত পরিদর্শনে তিনি এ অঞ্চলের ভূমিহীন, নদীভাঙ্গা ও দুঃস্থ মানুষের উন্নয়নে গুচ্ছগ্রাম স্থাপনের প্রতিশ্রুতি ব্যক্ত করেন এবং নিজ হাতে মাটি কেটে কিল্লা (উঁচু মাটির ঢিবি যাতে বন্যা বা জলোচ্ছ্বাসের সময় মানুষ ও গবাদিপশু আশ্রয় নিতে পারে) স্থাপন কাজের উদ্বোধন করেন। পরবর্তীতে ওই এলাকায় বেশ কয়েকটি গুচ্ছগ্রাম স্থাপন করা হয় যার মধ্যে চর পোড়াগাছা অন্যতম।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭