ইনসাইড গ্রাউন্ড

লিভারপুলের রাজত্ব কি শেষ?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 04/03/2021


Thumbnail

২০১৯-২০ মৌসুমে দীর্ঘ ৩০ বছর পর লিগ শিরোপার স্বাদ পায় ইংল্যান্ডের প্রথম সারির দ্বিতীয় সফল ক্লাব লিভারপুল। বারবার লিগ শিরোপার অনেক কাছে যেয়েও শিরোপা ছোঁয়া হয় নি তাদের। তবে সকল বাঁধা অতিক্রম করে মহামারির বছরে লিগ শিরোপা পেয়ে উচ্ছ্বাসে মেতে উঠে লিভারপুল এবং তাদের সমর্থক। তবে বর্তমান মৌসুমেই খেই হারিয়ে ফেলেছে জুরগান ক্লপের শীর্ষরা। সালাহ, মানে, ফিরমিনোর সাথে এই মৌসুমে থিয়াগো দলে যোগ দিয়ে আরও শক্তিধর হওয়ার কথা তাদের। তবে ঘটেছে উল্টোটা।

মৌসুমের শুরু থেকেই ছন্নছাড়া অবস্থায় খেলতে থাকে লিভারপুল। দলে নতুন খেলোয়াড় যুক্ত হওয়ায় শক্তি যেখানে বাড়ার কথা, সেখানে উল্টো খেলার মান আগের মৌসুমের মতো ধরে রাখতে পারছেনা কেওই। এর মূল কারণ অবশ্য দলের ইনজুরি। মৌসুমের শুরুতেই ইনজুরিতে পরেন দলের প্রধান ডিফেন্ডার ফন ডাইক। এরপর একে একে জোল ম্যাটিপ, জোয়ি গোমেজসহ বেশ কিছু ডিফেন্ডার ও মিডফিল্ডার। আর এই মৌসুমে দলে যোগ দেয়া মূল তারকা থিয়াগোর ফর্ম একেবারে বাজে। এই ইনজুরিজনিত কারণেই দলের অবস্থান বর্তমানে ষষ্ঠ। ফুটবল বিশেষজ্ঞদের মতে এই মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলা হচ্ছেনা লিভারপুলের।  

অন্যদিকে মাঠের ভিতরে যেমন খারাপ সময় কাটাচ্ছে লিভারপুর, মাঠের বাইরেও সময়টা ভাল যাচ্ছেনা গত মৌসুম চ্যাম্পিয়নদের। কিছুদিন করোনায় মারা যান ম্যানেজার জুরগান ক্লপের মা। তার শোক নিয়ে মাকে দেখতে কি যাবেন জার্মানি, লকডাউনের কারণে তাও যেতে পারেননি ক্লপ। ম্যানেজারের পাশাপাশি দলের ব্রাজিলিয়ান গোলরক্ষক আলিসন বেকারের বাবা মারা যান পানিতে ডুবে। এই নির্মম মৃত্যুর খবর পেয়ে বর্তমানে মাঠের বাহিরে আছেন তিনি।

একদিকে দলের ইনজুরি সমস্যা, অন্যদিকে মানুষিকভাবে ভেঙ্গে পরা অপরদিকে ফর্মহারা। সব কিছু মিলিয়েই পিছিয়ে পড়েছে লিভারপুল। দলের মূল গোল-দাতা সালাহ তার নিজের ফর্ম ধরে রাখলেও দলের অন্যান্যরা রয়েছেন বাজে ফর্মে। গত মৌসুমে দুর্দান্ত খেলা ফিরমিনো এবং মানেকে এই মৌসুমে খুঁজেই পাওয়া যাচ্ছেনা মাঠে। অন্যদিকে ডিফেন্ডারের অভাবে দলের কাপ্তান জর্ডান হেন্ডারসন খেলছেন ডিফেন্ডে, যাতে বিপদে পড়েছে দল। জানুয়ারির দলবদলে দলে একাধিক ডিফেন্ডার কিনলেও প্রত্যাশামতো ফল দিতে পারছেনা। আবার একদিকে সালাহর সহায়ক কেও হতে পারছেনা, অন্যদিকে নতুনরা গোল খরায় ভুগছে। এ যেন মরার উপর খাড়ার ঘা। ফলে বোঝাই যাচ্ছে এই মৌসুমে লিগ আর জেতা হচ্ছেনা লিভারপুলের। দীর্ঘ ৩০ বছরের কষ্টের ফল মাত্র এক মৌসুম ভোগ করবে লিভারপুল তা কে ভেবেছিল।         



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭