ইনসাইড টক

‘একজন এইচ টি ইমাম রাতারাতি তৈরি হয় না’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 04/03/2021


Thumbnail

প্রধানমন্ত্রীর সাবেক স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী বলেছেন, এইচ টি ইমামের চলে যাওয়া আমাদের জন্য অপূরণীয় ক্ষতি কারণ একজন এইচ টি ইমাম রাতারাতি তৈরি হয় না।

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের জীবন ও কর্ম নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলপচারিতায় এসব কথা বলেছেন তার এক সময়ের সহকর্মী সৈয়দ মোদাচ্ছের আলী। পাঠকদের জন্য সৈয়দ মোদাচ্ছের আলীর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক জুয়েল খান।

ডা. সৈয়দ মোদাচ্ছের আলী বলেন, এইচ টি ইমাম ছিলেন বাংলাদেশের জনপ্রশাসনের এক অনন্য ব্যক্তি এবং বাংলাদেশের প্রথম মন্ত্রিপরিষদ সচিব। তিনি কখনও আদর্শের সঙ্গে আপোষ করেননি। বাংলাদেশের জনপ্রশাসন আজ যে অবস্থানে পৌঁছেছে তার পেছনে এইচ টি ইমামের অনেক বড় অবদান। এইচ টি ইমামের সঙ্গে আমার ঘনিষ্ঠভাবে পরিচয় হয় মুক্তিযুদ্ধে। মুক্তিযুদ্ধের সময় তিনি ছিলেন মুজিব নগরের কেবিনেট সেক্রেটারি আর আমি তখন জুনিয়র মোস্ট চিকিৎসক হিসেবে কাজ করতাম। মুজিবনগরে মুক্তিযোদ্ধাদের যত পরিবার ছিলো সমস্ত পরিবারের খোঁজ খবর নেয়া বা চিকিৎসার প্রয়োজন আছে কি না সেই দায়িত্ব ছিলো আমার। আর সে হিসেবেই আমার প্রথম পরিচয় হয় এইচ টি ইমাম স্যারের সঙ্গে। তিনি বঙ্গবন্ধুর একজন একনিষ্ঠ অনুসারী ছিলেন। 

ডা. সৈয়দ মোদাচ্ছের আলী আরও বলেন, মুক্তিযুদ্ধকালীন সময় থেকে জীবিত থাকার শেষ দিন পর্যন্ত আমার সঙ্গে যোগযোগ ছিলো। ২০০৭ সালে আমি প্রধানমন্ত্রীর স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টার দায়িত্ব পাই এবং তার পর থেকে আমরা একইসাথে কাজ করার সুযোগ পেয়েছি। সেই সুবাদে তাকে কাছ থেকে দেখার ও জানার সুযোগ হয়েছিলো। মুক্তিযুদ্ধের সময় মুজিবনগরের দুটো প্যানেল ছিলো, একটি ছিলো মোশতাকের আর অন্যটি ছিলো মোশতাকের বিপরীত। কিন্তু এইচ টি ইমাম স্যার কোনো অবস্থাতেই মোশতাককে সমর্থন করেননি। তবে আমার মনে হয় শেষের দিকে স্যারের অনেক কথাই মনে থাকতো না। ১/১১ সময় শেখ হাসিনার জন্য মানুষের অজান্তে এইচ টি ইমাম যেভাবে কাজ করেছেন সেটা ইতিহাসের অংশ। কিন্তু আমার মনে হয় শেখ হাসিনার নিকটতম ব্যক্তিরা একের পর এক পৃথিবী ছেড়ে চলে যাচ্ছেন এবং এই শূণ্যস্থান পূরণ হচ্ছে না কারণ একজন এইচ টি ইমাম রাতারাতি তৈরি হয় না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭