ইনসাইড বাংলাদেশ

এক পলকে সব খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 04/03/2021


Thumbnail

দেশের খবর

অগ্নিঝরা মার্চের চতুর্থ দিন আজ

চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রামের জেলাগুলোতে ১১৩নম্বর সামরিক আইন আদেশ জারি করা হয়। চট্টগ্রামে নিহতের সংখ্যা দাঁড়ায় ১২১ এ, খুলনায় নিহত হয় ৬ জন। ঢাকায় কারফিউ প্রত্যাহার করা হয় সেদিন।

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের জানাজা শেষে দাফন সম্পন্ন

এইচ টি ইমাম বুধবার রাত সোয়া ১টার দিকে চিকিৎসাধীন অবস্থায় ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) মারা যান। তিনি দীর্ঘদিন ধরেই কিডনি জটিলতাসহ বার্ধক্যজনিত বিভিন্ন অসুস্থতায় ভুগছিলেন। এইচ টি ইমামের প্রথম জানাজা হয় সিরাজগঞ্জে। এরপর  বিকাল সাড়ে তিনটা পর্যন্ত তার মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হয়। বাদ আছর গুলশানের আজাদ মসজিদে ২য় জানাজা অনুষ্ঠিত হয় এবং এরপর বনানী কবরস্থানে দাফন করা হয়। মুক্তিযুদ্ধের সময় প্রবাসী সরকারের মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্ব পালন করা এইচ টি ইমাম আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও দলীয় নির্বাচনী পরিচালনা কমিটির কো-চেয়ারম্যানের দায়িত্বও পালন করেন।

বাংলাদেশ-ভারত সম্পর্ক নতুন উচ্চতায় নিতে একমত নয়াদিল্লী-ঢাকা বললেন জয়শঙ্কর

কৌশলগত নয়, এর চেয়ে গভীর জায়গায় পৌঁছেছে বাংলাদেশ-ভারত সম্পর্ক, শুধু দক্ষিণ এশিয়ায় নয় ইন্দো প্যাসিফিক অঞ্চলেও ভারতের গুরুত্বপূর্ণ অংশীদার বাংলাদেশ, এমনটাই বললেন বাংলাদেশে সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিশ্বস্ত আর পরীক্ষিত বন্ধু হিসেবে বাংলাদেশের পাশে সব সময় থাকবে ভারত। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দ্বিপক্ষীয় বৈঠক শেষে সাংবাদিকদের সামনে বলেন, তিস্তা চুক্তি নিয়ে ভারতের অবস্থানের কোন পরিবর্তন হয়নি, শিগগিরই ভারত-বাংলাদেশের পানিসম্পদ সচিব পর্যায়ে বৈঠক হবে। সীমান্তে একটি হত্যার ঘটনা ঘটলেও সেটিকে দুঃখজনক বলেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। সীমান্তে যাতে অপরাধ না ঘটে, হত্যার ঘটনা যাতে না ঘটে, সেটাই দুই দেশের অভীষ্ট লক্ষ্য হওয়া উচিত বলে মন্তব্য করেছেন তিনি।

এরপর গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন এস জয়শঙ্কর। বিকেলে ভারতীয় হাইকমিশনে নাগরিক সমাজের একটি প্রতিনিধিদলের সঙ্গে এস জয়শঙ্কর মতবিনিময় করেন তিনি। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের বিষয়টি চূড়ান্ত করতে ঢাকায় এসেছেন এস জয়শঙ্কর। দুদিনের সফরে ২৬ মার্চ বাংলাদেশে আসার কথা রয়েছে নরেন্দ্র মোদির।

দক্ষ জনশক্তি গড়তে শিক্ষা-গবেষণাকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমান সরকার শিক্ষা-গবেষণাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে। এসময় তিনি বলেন, বাংলাদেশে এগিয়ে যাচ্ছে কেউ ঠেকাতেদ পারবে না। বৃহষ্পতিবার  বঙ্গবন্ধু বিজ্ঞান-প্রযুক্তি ফেলোশিপ প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেছেন। তিনি বলেন, দক্ষ জনশক্তি গড়তে শিক্ষা ও গবেষণাকে গুরুত্ব দিচ্ছে তার সরকার।

খালেদার জামিন আবেদনটি আইন মন্ত্রণালয়ে: স্বরাষ্ট্রমন্ত্রী

দুর্নীতির মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জামিন বাড়ানোর জন্য তার পরিবার থেকে করা জামিন আবেদনটি আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা জানান।

আন্তর্জাতিক খবর

মিয়ানমারে পুলিশের গুলিতে নিহত আরও ৩৮

মিয়ানমারে সেনাবিরোধী আন্দোলনে সহিংসতার ঘটনা অব্যাহত রয়েছে। বুধবারও দেশটিতে পুলিশের গুলিতে নিহত হয়েছে ৩৮ জন। আন্তর্জাতিক চাপের মুখেও এটি সবচেয়ে বড় সহিংসতার ঘটনা, এমনটাই বলছে বিবিসি।

মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘের দূত ক্রিস্টিন শ্রেনার বার্গেনার জানিয়েছেন, অভ্যুত্থানবিরোধী চলমান বিক্ষোভ শুরুর পর ‘সবচেয়ে রক্তাক্ত’ দিন ছিল বুধবার। এক দিনে শিশুসহ ৩৮ জন নিহত হয়েছে। এ নিয়ে নিহতের সংখ্যা ৫০ ছাড়িয়ে গেছে।

এর আগে মিয়ানমারভিত্তিক মানবাধিকার সংগঠন অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্সের জয়েন্ট সেক্রেটারি কো বো কি ১৮ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন।

খেলাধুলা

ইংলিশ প্রিমিয়ার লীগে রাত ২ টা ১৫ মিনিটে মাঠে নামছে লিভারপুল ও চেলসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭