ইনসাইড টক

‘শিক্ষকের নৈতিকতা নষ্ট হলে ভবিষ্যৎ জাতির বিবেক তৈরি হবে না’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 05/03/2021


Thumbnail

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, শিক্ষকদের জাতির বিবেক বলা হয় কিন্তু সেই বিবেকই যদি নষ্ট হয় তাহলে তারা যাদেরকে শিক্ষা দিচ্ছেন তারা আগামী দিনের বিবেক হিসেবে গড়ে উঠবে না। 

শিক্ষকদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এবং শিক্ষকদের রাজনৈতিক সম্পৃক্ততার বিভিন্ন দিক নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন অধ্যাপক আবদুল মান্নান। পাঠকদের জন্য আবদুল মান্নানের সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক জুয়েল খান।

আবদুল মান্নান বলেন, শিক্ষকতা পেশাটাই এমন যিনি শিক্ষক হবেন তার প্রধান বৈশিষ্টই হবে নৈতিকতা। কারণ শিক্ষার্থীদের নৈতিকতা শেখানোর দায়িত্ব কিন্তু তার। একজন শিক্ষক যদি নৈতিকতা থেকে দূরে সরে আসেন তাহলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে শিক্ষাপ্রতিষ্ঠান এবং শিক্ষার্থীরা। যখন কোনো শিক্ষক কিংবা প্রশাসকের নৈতিকতার বিষয়ে প্রশ্ন ওঠে তখন এটা খুবই লজ্জাজনক। তবে অভিযোগ উঠা বিষয়গুলো নিয়ে তদন্ত হওয়া এবং তদন্তে যদি কেউ দোষী সাব্যস্ত হন তাহলে তার বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া উচিৎ। 

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. নাজমুল আহসান কলিমউল্লাহর দুর্নীতির অভিযোগের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এর আগে উপচার্যদের দুর্নীতির অভিযোগের বিষয়ে অনেক বড় বড় তদন্ত প্রতিবেদন হয়েছে কিন্তু কোনো ব্যবস্থা নিতে দেখা যায়নি। শুধমাত্র দুএকটি বিষয় ছাড়া বাকি সবগুলোরই কোনো ব্যবস্থা নেয়া হয়নি। এর আগে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সাবেক এক উপাচার্য জেলে গিয়েছিলেন। শুধুমাত্র হাতে গোনা দুই একটা ঘটনা ছাড়া উল্লেখযোগ্য কোনো ব্যবস্থা নিতে দেখা যায়নি। আর এসব ক্ষেত্রে ব্যবস্থা নেয়ার দায়িত্ব একান্তভাবে শিক্ষা মন্ত্রণালয়ের। এই অনিয়ম দুর্নীতিগুলো সরকারি বিশ্ববিদ্যালয়ে বেশি হয়।

শিক্ষকদের রাজনীতিতে জড়ানোর প্রবণতার বিষয়ে তিনি বলেন, শিক্ষকরা রাজনীতিতে জড়াতেই পারেন কারণ শিক্ষকের বাইরেও তিনি দেশের নাগরিক। সংবিধান অনুযায়ী দেশের একজন নাগরিক হিসেবে যেকোনো ব্যক্তির রাজনীতি করার অধিকার রয়েছে। কিন্তু রাজনীতির থেকে পেশাকে আলাদা রাখতে হবে। প্রাতিষ্ঠানিক দায়িত্ব পালন করে রাজনীতিতে সময় দিতে পারেন তবে সবার আগে নিজের পেশার দায়িত্ব পালন করতে হবে। কিন্তু কোনোভাবেই রাজনৈতিক আচরণ শিক্ষার্থীদের সঙ্গে করা যাবে না। একজন শিক্ষক এক দল করতেই পারেন কিন্তু তার শিক্ষার্থীরা বিভিন্ন রাজনৈতিক দলের সমর্থক হতে পারে। তাই বলে শিক্ষার্থীদের সঙ্গে পক্ষপাতমূলক আচরণ করা যাবে না। সকল শিক্ষার্থীদের সমান চোখে দেখতে হবে। কোনোভাবেই শিক্ষার্থীদের রাজনৈতিক পরিচয় বিবেচনায় আলাদা চোখে দেখা কোনো শিক্ষকের নৈতিকতার মধ্যে পড়ে না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭