ইনসাইড থট

এইচ টি ইমাম স্যার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 05/03/2021


Thumbnail

গাড়ি থেকে নামার সময় আমি দরজা খুলে দেই। তিনি বললেন, তুমি তো একজন ভ্যাটারন্ (veteran) ডেপুটি কমিশনার। আকস্মিকতায় আমি হতবিহ্বল। জনপ্রশাসন বিষয়ক উপদেষ্টা`র এমন মন্তব্যে যে কেউ চমকে উঠবেন এটাই স্বাভাবিক। বাসায় প্রবেশ করেই তিনি বললেন, পাকিস্তানের শেষ দিকে ঘন ঘন কয়েকবার এ বাসায় এসেছি। জেলা প্রশাসক ছিলেন এম. মোকাম্মেল হক। পার্বত্য চট্টগ্রামের জেলা প্রশাসক থাকাকালীনও বহুবার `ডিসি হিলে` ঢুকেছি। বাসায় ফায়ার প্লেসটি কি এখনো আছে? আমি সঙ্গে থেকেই মহোদয়কে দেখালাম। তিনি নস্টালজিয়ায় গল্প করে যাচ্ছেন। লক্ষ্য করেছি, গতকাল তাঁর প্রয়াণে আমার মতো প্রশাসন ক্যাডারের অগনিত স্নেহভাজন সদস্য শোকে পাথর এবং কাতর হয়েছেন। 

ডাইনিং টেবিলে বসে নানা প্রসঙ্গে যেতে যেতে বললেন, ১৯৭০ সালে চট্টগ্রামের আগ্রাবাদ হোটেলের উদ্বোধনীতে আমন্ত্রিত হয়ে রাঙামাটি থেকে এসে যোগদান করেছিলাম। অনুষ্ঠান শেষে সেদিনও এ বাসায় এসেছিলাম।
 
অসাধারণ এবং বিরল স্মৃতিশক্তির অধিকারী একজন চৌকস মানুষের সান্নিধ্য সহজে ভোলার নয়। তিনি পরিবারের সদস্যসহ সেদিন বান্দরবান যাচ্ছিলেন। ২০১৩ সালের যাত্রাবিরতির এমন মুগ্ধতাভরা সকাল এবং দুপুরের মাঝামাঝি ঘন্টাদেড়েক সময় যেন আমার স্মৃতিতেও ঝলমল করছে।

তাঁর আত্মার অনন্ত শান্তি কামনা করছি।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭