কালার ইনসাইড

মুক্তির অনুমতি পেল `চন্দ্রাবতী কথা` ও `ঢাকা ড্রিম`

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 06/03/2021


Thumbnail

বাংলা সাহিত্যের প্রথম নারীবাদী কবি চন্দ্রাবতী`র লেখক হয়ে ওঠার বেদনাবিধুর জীবন কাহিনি অবলম্বনে নির্মিত `চন্দ্রাবতী কথা` এবং বেঁচে থাকার তাগিদে প্রান্তিক মানুষদের নগরমুখী হওয়ার স্বপ্নের গল্প নিয়ে নির্মিত `ঢাকা ড্রিম`। সিনেমা দুটি সম্প্রতি মুক্তির অনুমতি পেয়েছে। 

এন রাশেদ চৌধুরী পরিচালিত `চন্দ্রাবতী কথা`র প্রধান চরিত্রে আছেন দিলরুবা দোয়েল। এছাড়া কাজী নওশাবা আহমেদ ও ইমতিয়াজ বর্ষণও রয়েছেন সিনেমাটিতে।  ময়মনসিংহ গীতিকার গল্প অবলম্বনে তৈরি এই ছবির নির্মাণ শুরু হয় ২০১৫ সালের শেষ দিকে। আর শুটিং সম্পন্ন হয় ২০১৯ সালে। সরকারি অনুদানপ্রাপ্ত ম্যানগ্রোভ পিকচারস ও বেঙ্গল ক্রিয়েশনস-এর যৌথ প্রযোজনায় `চন্দ্রাবতী কথা` তৈরি। অন্যান্য চরিত্রে অভিনয় জয়ন্ত চট্টোপাধ্যায়, মিতা রহমান, গাজী রাকায়েত, আরমান পারভেজ মুরাদ, জয়িতা মহলানবিশ প্রমুখ।

প্রসূন রহমান এর পরিচালনায় ১ ঘণ্টা ৪০ মিনিট দৈর্ঘ্যের চলচ্চিত্র `ঢাকা ড্রিম`। `ঢাকা ড্রিম`-এর গল্প সম্পর্কে নির্মাতা বলেন, `একদিকে প্রান্তিক মানুষদের নগরমুখী স্বপ্নকে ঘিরে যেমন চলে বেঁচে থাকার নানা আয়োজন, আরেক দিকে নগরী হিসেবে ঢাকা শহর ক্রমে হারিয়েছে তার বাসযোগ্যতার পরিবেশ। সব ছাপিয়ে প্রতিদিন বেড়ে চলেছে নগরীর জনসংখ্যা। ঠিক এ বিষয়টি তুলে ধরার চেষ্টা করেছি সবার সামনে। যেখানে শহর, মানবতা, জীবন ও প্রেম সবই আছে। বাকিটা মুক্তির পর দর্শকরা ভালো বলতে পারবেন।`

ইমেশন ক্রিয়েটর-এর ব্যানারে নির্মিত এই ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, শাহাদাৎ হোসেন, মুনিরা মিঠু, আবদুল্লাহ রানা, শাহরিয়ার ফেরদৌস সজীব, আনোয়ার হোসেন চৌধুরী, জয়ীতা মহলানবীশ, পূর্ণিমা বৃষ্টি, নাইরুজ সিফাত, সায়মা নীরা, সায়কা আহমেদ, সুজাত শিমুল, ইকবাল হোসেন, আরশ খান, ফজলুল হক, আক্তার হোসেন, জামাল রাজা, আর এ রাহুল, ফারুক আহমেদ, শরিফুল আজম পিন্টু, এস এম মহসিন, মাহবুবুর রহমান, খোরশেদ আলম, তৃষা রায়, এমিল, রানা, তাশফীসহ অনেকে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭