ইনসাইড বাংলাদেশ

ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে সরকারের দুই মত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 06/03/2021


Thumbnail

 

আইনমন্ত্রী আনিসুল হক ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের কথা বলছেন এবং আইনটি নিয়ে বাড়াবাড়ি না করার কথা বলছেন। অন্যদিকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন যে ডিজিটাইল নিরাপত্তা আইনটি সংশোধনের কোনো চিন্তাভাবনা নেই।  

একটা বিষয় নিয়ে সরকারের দুই রকম মতামতের ফলে এটি নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। তবে আইনমন্ত্রী আনিসুল হক গতকাল শুক্রবার ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া রেলওয়ে জংশন স্টেশনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেছিলেন কিছুদিনের মধ্যে ডিজিটাল নিরাপত্তা আইনের কিছু ধারা সংশোধন করা হবে। এর আগেও তিনি আইন মন্ত্রণালয়ে এ কথা বলেছিলেন ফলে এই কথায় গণমাধ্যম কর্মীরা আশান্বিত হয়েছিলেন।

সরকারের পক্ষ থেকে এখন দুই ধরনের বক্তব্য আসছে। বলা হচ্ছে যে ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের চিন্তাভাবনা নেই তবে আইন যেন অপপ্রয়োগ না হয় আর সে জন্য ব্যবস্থা নেয়া হবে। সংশোধন না করে আইনের অপব্যবহার কীভাবে রোধ করা হবে সেটাও এক প্রশ্ন বটে। ফলে ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে নতুন করে সংকটের পথ তৈরি হয়েছে বলে অনেকে মনে করছেন।

উল্লেখ্য, ডিজিটাল নিরাপত্তা আইনের কারাগারে থাকা অবস্থায় লেখক মুসতাক আহমেদের মৃত্যুর পর থেকে এই আইনটি বাতিলের দাবিতে বিভিন্ন পর্যায়ের বাম সংগঠনের শিক্ষার্থীরা আন্দোলন করে আসছে। আর এই প্রেক্ষাপটেই নতুন করে ডিজিটাল নিরাপত্তা আইনটি সংশোধনের প্রশ্ন ওঠে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭