ইনসাইড টক

‘ড. কলিমউল্লাহ শিক্ষা মন্ত্রণালয় নিয়ে যা বলেছেন সেটা কুরুচিপূর্ণ’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 06/03/2021


Thumbnail

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মীজানুর রহমান বলেছেন, বেগম রোকেয়ার উপাচার্য ড. কলিমউল্লাহ শিক্ষা মন্ত্রণালয় নিয়ে যে কথা বলেছেন সেটা কুরুচিপূর্ণ। আমরা যদি আমাদের ইমিডিয়েট বসের ব্যাপারে এভাবে কথা বলা শুরু করি তাহলে চেইন অব কমান্ড থাকবে না।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে নিয়ে চলমান বিতর্ক এবং উপাচার্যদের নৈতিকতার বিভিন্ন দিক নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মীজানুর রহমান। পাঠকদের জন্য ড. মীজানুর রহমানের সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক জুয়েল খান। 

ড. মীজানুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদটি অনেক সম্মানের এবং দায়িত্বের। কিন্তু সেখান থেকে বিতর্কে জড়ানো এবং বিশ্ববিদ্যালয়ে অনুপস্থিত থেকে দায়িত্ব পালন করা অসম্মানের। উপাচার্য হচ্ছেন বিশ্ববিদ্যালয়ের অভিভাবক সুতরাং তাকে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে থেকে বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করতে হয় কিন্তু ক্যাম্পাসে অনুপস্থিত থেকে দায়িত্ব পালন করার বিষয়টা বিতর্কের।

ড. নাজমুল আহসান কলিমউল্লাহ শিক্ষা মন্ত্রণালয় এবং মন্ত্রীকে জড়িয়ে যে অভিযোগ করলেন সে বিষয়ে আপনার মতামত কি, ‘শিক্ষা মন্ত্রণালয় ড. নাজমুল আহসান কলিমউল্লাহর সংবাদ সম্মেলনের বিষয়ে যে জবাব দিয়েছে আমি সেটার সঙ্গে একমত। তিনি শিক্ষা মন্ত্রণালয়কে নিয়ে যে কথা বলেছেন সেটা কুরুচিপূর্ণ। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে বিশ্ববিদ্যালয়গুলো পরিচালিত হয়, নির্দশনা আসে, অর্থ বরাদ্দ হয় সুতরাং তাদের ব্যাপারে কথা বলা শুরু করি তাহলে চেইন অব কমান্ড থাকবে না।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপচার্যের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এবং বিশ্ববিদ্যালয়ে অনুপস্থিত থেকে দায়িত্ব পালনের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এই বিষয়টি ইতিমধ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে অভিযোগ করা হয়েছে এবং বিষয়টি নিয়ে ইতিমধ্যে ড. নাজমুল আহসান কলিমউল্লাহ সংবাদ সম্মেলন করে অনেক কিছু বলেছেন। তবে এখন থেকে উপাচার্য হিসেবে নিয়োগ দেয়ার সময় উপাচার্যের কাছ থেকে বিশ্ববিদ্যালেয়ে উপস্থিত থাকার বিষয়ে নিশ্চয়তা নিতে হবে যাতে কেউ ক্যাম্পাসে অনুপস্থিত থেকে দায়িত্ব পালন না করেন।

বেগম রোকেয়ার উপাচার্যের বিরুদ্ধে যে ধরনের অভিযোগ উঠছে তাতে করে তার পদত্যাগ করা উচিৎ কি না জানতে চাইলে তিনি বলেন, তিনি পদত্যাগ করবেন কি না সেটা একান্তই তার ব্যক্তিগত বিষয় তবে আমি হলে পদত্যাগ করতাম। আমি অনেকদিন দায়িত্ব পালন করছি কিন্তু কোনো ধরনের সুপারিশ আমলে নেইনি এবং শিক্ষা মন্ত্রণালয় আমার কাজে কোনো ধরনের হস্তক্ষেপ করেনি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭