ইনসাইড পলিটিক্স

আওয়ামী লীগের প্রধান প্রতিপক্ষ: বিএনপি নাকি অন্যকেউ?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 06/03/2021


Thumbnail

আওয়ামী লীগের রাজনৈতিক বক্তৃতা বিবৃতি সবই বিএনপির প্রতি সমালোচনা সূচক। বিএনপিকে আক্রমণ করেই আওয়ামী লীগের নেতৃবৃন্দ রাজনৈতিক বক্তব্য রাখেন। যদিও রাজনীতির মাঠে বিএনপি এখন ক্ষুদ্রাতিক্ষুদ্র শক্তি মাত্র। জাতীয় সংসদে বিএনপি`র অস্তিত্ব নেই বললেই চলে। সেই বিএনপি এখনো আওয়ামী লীগের প্রধান লক্ষ্যবস্তু কেন? কেন আওয়ামী লীগের সমস্ত সমালোচনা, নিশানা শুধুমাত্র বিএনপি? আজ আওয়ামী লীগের ঢাকা মহানগরীর সঙ্গে সম্পাদকমন্ডলীর যৌথ সভাতেও উদ্বোধনী বক্তব্যে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বিএনপির কঠোর সমালোচনা করেছেন এবং তাদের বিরুদ্ধে ইতিহাস বিকৃতির অভিযোগ এনেছেন। কিন্তু রাজনৈতিক অঙ্গনের প্রশ্ন হলো, যখন বিএনপি রাজনৈতিকভাবে অস্তিত্বের সংকটে ভুগছে, বিএনপির নেতাকর্মীরা প্রায় নেতৃত্ব শূন্য, বিভিন্ন পর্যায়ের নেতারা বিভক্ত এবং একে অন্যকে আক্রমণ করছেন। এই সময় আওয়ামী লীগের প্রধান টার্গেট বিএনপিকে করা ঠিক হচ্ছে কিনা এবং এর ফলে তা বিএনপির জন্য শাপে বর হচ্ছে কিনা। কারণ বিএনপি নিজেদেরকে যতটুকু না স্মরণ করছে, আওয়ামী লীগ সমালোচনার মাধ্যমে বিএনপিকে জনগণের কাছে বেশি পরিচিত করে দিচ্ছে।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন যে, এই মুহূর্তে বিএনপি নয় আওয়ামী লীগের মূল শত্রু হলো তৃতীয় পক্ষ। যে পক্ষ গণতন্ত্রকে বিনাশ করতে চায়, যারা ১/১১ মত আরেকটি পরিস্থিতি দেশে তৈরি করতে চায়। আওয়ামী লীগের প্রতিপক্ষ হলো বিরাজনীতিকরণ প্রক্রিয়ায় বিশ্বাসী দেশের সুশীল সমাজের একটি অংশ, যারা সরকারের বিভিন্ন সাফল্যকে আড়াল করে শুধুমাত্র ব্যর্থতাগুলোকে সামনে তুলে আনছে। পর্যবেক্ষক মহল মনে করেন, আওয়ামী লীগের প্রধান প্রতিপক্ষ হলো এক শ্রেণীর সুবিধাবাদী চাটুকার যারা সরকারের বিভিন্ন দুর্বল দিকগুলোকে আড়াল করছে। অনেকেই মনে করেন, আওয়ামী লীগের প্রধান প্রতিপক্ষ হল দলের ভেতর থাকা অনুপ্রবেশকারী এবং সুবিধাবাদীরা যারা দলের পরিচয় দিয়ে বিভিন্ন রকম অনিয়ম, অপকর্ম করছে।

আর এই সমস্ত প্রতিপক্ষগুলোকে আড়াল করে, প্রতিপক্ষকে দমন না করে আওয়ামী লীগ যখন শুধুমাত্র বিএনপিকে আক্রমণ করে, সমালোচনা করে তখন সাধারণ মানুষ মনে করে যে বিএনপি বোধহয় এখনও একটি শক্তিশালী রাজনৈতিক দল। সাধারণ মানুষ তখন ভুলে যাওয়া বিএনপিকে স্মরণ করে। বিএনপি পুনর্জীবিত হয় এ ধরনের সমালোচনাগুলোতে। আওয়ামী লীগের যখন নিজেদের রাজনৈতিক কৌশলের পরিবর্তন আনা দরকার, বিশেষ করে যারা গণতন্ত্র বিরোধী, মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী এবং সুশাসন বিরোধী সেই অপশক্তিগুলোকে টার্গেট না করে শুধুমাত্র বিএনপিকে টার্গেট করে রাজনৈতিক বক্তব্য রাখা আওয়ামী লীগের ভুল কৌশল কিনা সেই প্রশ্ন উঠেছে রাজনৈতিক অঙ্গনে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭