কালার ইনসাইড

অভিনয় এবং রাজনীতি কি সমান্তরালে চলা সম্ভব?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/03/2021


Thumbnail

ভারতের বিধানসভা নির্বাচনকে সামনে রেখে টালিউডের তারকাদের দল বদল ও নতুন করে রাজনীতিতে যোগ দেওয়ার বিষয় বিশেষভাবে পরিলক্ষিত হচ্ছে। রাজনীতিতে যোগ দেওয়ার বিষয়টি দেখতে অনেকটা আইপিএল খেলার মত মনে হচ্ছে। কেউ এই দলে যাচ্ছেন তো কেউ অন্য দলে। দল বদলের খেলায় মেতে উঠেছেন তারকারা। অনেক তারকা আবার সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখছেন `খেলা হবে`, `খেলা শুরু`। রাজনীতি কি তবে খেলার মাঠে পরিণত হয়েছে। যদি সেটিকে স্বাভাবিক বলে মনে করি তবে এই খেলা জনগণের জন্য কতটা সুখকর হবে?

তাছাড়া টালিউডের নামকরা তারকারা অভিনয়ের পাশাপাশি রাজনৈতিক অঙ্গনে অবদান রাখতে আগ্রহ দেখাচ্ছেন। আসলে আগ্রহ কতটা স্বচ্ছ, নাকি অভিনয়ের জনপ্রিয়তার পাশাপাশি রাজনৈতিক জনপ্রিয়তা অর্জনের ইচ্ছাটাও তাদের প্রকট হয়ে উঠছে সেটাই দেখার বিষয়। আসলে তো রাজনীতিতে জনগণের জন্য কাজ করতে হয়, জনগণের সুখে দুঃখে তাদের পাশে থাকতে হয়। একজন অভিনয় শিল্পীর জন্য এটি কতটা সম্ভব হবে? 

অভিনেতা-অভিনেত্রীদের শুটিং এর কাজের জন্য দেশ-বিদেশের বিভিন্ন জায়গায় ছুটাছুটি করতে হয়। বছরের অধিকাংশ সময় তারা এসব কাজেই ব্যস্ত রাখেন নিজেকে। সেখানে তারা জনগণের জন্য সময় বের করবেন কোথা থেকে? তারা কি দেশ চালনার ক্ষেত্রে ততটা পারদর্শীতা দেখাতে পারবেন, যতটা রাজনীতিকে অন্তরে ধারণ করা নেতা-নেত্রীরা পারবেন? অভিনয় শিল্পীদের রাজনৈতিক সফলতার নজিরতো তেমন একটা চোখে পড়ে না। 

গণতন্ত্র অনুযায়ী রাজনীতি করার অধিকার সবারই আছে। সেদিক থেকে দেখতে গেলে ঠিকই আছে। তবে মুখ দেখে রাজনীতি নাকি কাজ বিবেচনায় রাজনীতি সেই উত্তর হয়তো ভোটের পর জনগণ নির্ধারন করে দেবে। অপেক্ষা সেটি দেখার।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭