ইনসাইড এডুকেশন

৪১তম বিসিএস প্রিলির আসন বিন্যাস প্রকাশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/03/2021


Thumbnail

আগামী ১৯ মার্চ অনুষ্ঠিতব্য ৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন। রোববার (৭ মার্চ) পিএসসি পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহমেদ স্বাক্ষরিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিসিএস পরীক্ষার চলাকালীন সব ধরনের হাতঘড়ি, মোবাইল ফোন, ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না। সময় জানার জন্য পরীক্ষার রুমে প্রয়োজনীয় সংখ্যক দেয়াল ঘড়ির ব্যবস্থা থাকবে। পরীক্ষার হলে প্রার্থীরা কানে কোনও আবরণ রাখতে পারবেন না, কান খোলা রাখতে হবে। অলঙ্কারজাতীয় কিছু ব্যবহার করতে পারবেন না। সাথে ব্যাংক ক্রেডিট কার্ড বহন করা যাবে না। এসব সামগ্রী পাওয়া গেলে তা বাজেয়াপ্তসহ বিসিএস পরীক্ষা বিধিমালার বিধি ভঙ্গের কারণে সংশ্লিষ্ট প্রার্থীর পরীক্ষা বাতিলসহ ভবিষ্যতে কমিশন গৃহীত সব নিয়োগ পরীক্ষার জন্য তাকে অযোগ্য ঘোষণা করা হবে।

তবে কানে কোনও ধরনের হিয়ারিং ব্যবহারের প্রয়োজন হলে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শসহ আগে পিএসসিকে অবহিত করতে হবে। আর পরীক্ষা কেন্দ্রে কী কী আনা যাবে আর কী কী আনা যাবে না তা পরীক্ষার্থীদের একদিন আগে এসএমএস করে জানিয়ে দেয়া হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন বলেন, স্বাস্থ্যবিধি মেনে আগামী ১৯ মার্চ ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি বেঞ্চে একজন করে বসবে। আসন বিন্যাস হবে ইংরেজি জেড ‘Z’ আকৃতির। পরীক্ষা আয়োজনে শিক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতা চেয়ে আবেদন করলে তারা সম্মতি দিয়েছে।

উল্লেখ্য, দেশের ৮টি বিভাগীয় শহরে এ পরীক্ষা নেয়া হবে। ৪১তম সাধারণ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, সিলেট, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে নেয়া হবে। পরীক্ষায় আবেদনকারীর সংখ্যা চার লাখ ৭৫ হাজার।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭