ইনসাইড গ্রাউন্ড

নারী আম্পায়ারের ইতিহাস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/03/2021


Thumbnail

এইবছর ফেব্রুয়ারিতে সিডনিতে ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার টেস্টে অনন্য নজির স্থাপন করেছেন অস্ট্রেলিয়ার নারী আম্পায়ার ক্লোয়ার পোলোসাক। টেস্ট ক্রিকেটের ১৪৪ বছরের ইতিহাসে প্রথম নারী আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করে ইতিহাস গড়েছেন ৩২ বছর বয়সী এই অস্ট্রেলিয়ান। এর আগে তিনি নামিবিয়া-ওমানের মধ্যকার ছেলেদের আন্তর্জাতিক ওয়ানডেতে আম্পায়ারের দায়িত্ব পালন করেছেন।

২০১৫ সালে থাইল্যান্ডে আইসিসি ওমেন্স টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাই পর্বে আম্পায়ারিংয়ের মাধ্যমে ক্যারিয়ার শুরু হয় পোলোসাকের। ওই সময় তিনি ফাইনালসহ আটটি ম্যাচে দায়িত্ব পালন করেন। অস্ট্রেলিয়ার জনপ্রিয় টি-টোয়েন্টি টুর্নামেন্ট বিগ ব্যাশ এবং ২০১৬ সালে নারীদের বিশ্বকাপেও আম্পায়ারের দায়িত্ব পালন করেছেন তিনি।

মাত্র ১৫ বছর বয়স থেকে আম্পায়ারিং শুরু করেছেন জানিয়ে পোলোসাক বলেছেন, ‌আমি কখনও ক্রিকেট খেলিনি কিন্তু নিয়মিত খেলা দেখতাম। আমার আম্পায়ারিংয়ে আসার পেছনে অগ্রণী ভূমিকা পালন করেছন আমার বাবা-মা। আমার বাবা প্রতিদিন গাড়িতে করে আম্পায়ারিং প্রশিক্ষণ কেন্দ্রে পৌঁছে দিতেন। আম্পায়ারিংয়ে একাধিকবার পরীক্ষা দেয়ার পর আমি পাস করেছি।

৩২ বছর বয়সী পোলোস্যাক পুরুষদের ওয়ানডেতে প্রথম নারী অন-ফিল্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব পালনের রেকর্ড গড়েন ২০১৯ সালে। সেবার নামিবিয়া ও ওমানের মধ্যে ওয়ার্ল্ড ক্রিকেট লিগ ডিভিশন টু-র ফাইনালে দায়িত্ব পালন করেন তিনি। এর আগে ২০১৭ সালে প্রথম নারী হিসেবে অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে ছেলেদের ম্যাচ পরিচালনা করেছিলেন তিনি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭