ইনসাইড বাংলাদেশ

এক পলকে সব খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/03/2021


Thumbnail

দেশের খবর

সামাজিকতার নামে নারীদের ঘরে রাখার প্রবণতা কমেছে বললেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘ধর্মের নাম নিয়ে সামাজিকতার কথা বলে মেয়েদের ঘরে বন্দি রাখার একটা প্রচেষ্টা ছিল। সেই অচলায়তন ভেদ করে বের হয়ে মেয়েরা এগিয়ে যাচ্ছি।’সোমবার আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। গণভবণ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি এ আলোচনা অনুষ্ঠানে যোগ দেন। আন্তর্জাতিক নারী দিবসে জাতীয় পর্যায়ে পাঁচ সংগ্রামী নারীকে জয়িতা পুরস্কার প্রদান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

খালেদা জিয়ার জামিন বাড়লো আরো ৬ মাস, বিদেশ যাত্রায় না

বিএনপি চেয়ারপার্সন  খালেদা জিয়াকে আরো ৬ মাসের জামিন দেয়া হয়েছে। এছাড়াও বেগম খালেদা জিয়ার বিদেশের যাওয়ার আবেদন নাকচ করে দেয়া হয়েছে। সোমবার আইন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত সুপারিশ করে নথিপত্র স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়।

জনগণের আস্থার প্রতিদান দিতে পারিনি বললেন বিদায়ী দুদক চেয়ারম্যান

দুর্নীতি দমন কমিশনের (দুদক) বিদায়ী চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, ‘জনগণের আস্থার প্রতিদান সেভাবে দিতে পারিনি। আমি চেষ্টা করেছি। তবে একটি বার্তা দিতে পেরেছি যে কেউই আইনের ঊর্ধ্বে নয়।’ সকালে রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে বিদায়ী সংবাদ সম্মেলন তিনি এ মন্তব্য করেন।

ডিএনসিসিতে মশক নিধন অভিযান শুরু

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) মশকনিধনের সমন্বিত অভিযান শুরু করেছে। ১০ দিনব্যাপী এই অভিযান কার্য ক্সোরম মবার সকালে উদ্বোধন করেন ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম।

আন্তর্জাতিক

মিয়ানমারে আজও ধর্মঘট

মিয়ানমারের গুরুত্বপূর্ণ ট্রেড ইউনিয়নগুলো দেশটিতে সোমবারও ধর্মঘট ডাকে। ধর্মঘট, বিক্ষোভসহ নানা প্রতিবাদী কর্মসূচি চলা সত্ত্বেও দেশটির গণতন্ত্রপন্থীদের বিরুদ্ধে দমন–পীড়ন আরও জোরদার করেছে সামরিক কর্তৃপক্ষ। মিয়ানমারের সংকট সমাধানে এগিয়ে আসার আগ্রহ প্রকাশ করলো চীন। পক্ষপাতিত্ব না করে সবার সঙ্গে আলোচনার ‍মাধ্যমে প্রতিবেশী মিয়ানমারের চলমান সংকট সমাধানের পথ সহজ করার আগ্রহ প্রকাশ করেছে চীন। এদিকে,  সহিংসতার কারণে মিয়ানমারের সঙ্গে সামরিক সম্পর্ক ছিন্ন করলো অস্ট্রেলিয়া।  

উইঘুর মুসলিমদের গণহত্যার অভিযোগ ‘ডাহা মিথ্যা’ বলছে চীন

চীনের বিরুদ্ধে উইঘুর মুসলিম সম্প্রদায়ের গণহত্যার অভিযোগ ‘হাস্যকরভাবে অযৌক্তিক’ এবং ‘ডাহা মিথ্যা’, এমনটাই বলেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

রোববার বেইজিংয়ে নিয়মিত বার্ষিক সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন।  যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অনেক দেশ উইঘুর জাতিসত্তার ওপর চীনের অত্যাচারের বর্ণনা করতে গিয়ে ‘গণহত্যা’ শব্দটি ব্যবহার করে। সম্প্রতি চীনের জিনজিয়াং প্রদেশে ‘সংশোধনাগার শিবির’-এ উইঘুর সম্প্রদায়ের ওপর নির্যাতনের বেশ কিছু নথি আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশ পায়। এর মধ্যেই চীনের পররাষ্ট্রমন্ত্রী এমন মন্তব্য করলেন।

গিনিতে সেনানিবাসে বিস্ফেরণে নিহত অন্তত ২০, আহত আরও অনেকে। স্থানীয় সময় রোববার চারটার দিকে দেশটির বাতা শহরের কাছে এ বিস্ফোরণ ঘটে

ফিলিপাইনে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে ৯ জনকে হত্যার অভিযোগ

একটি মানবাধিকার সংস্থার অভিযোগ ফিলিপাইনে নিরাপত্তাবাহিনীর অভিযানের সময় ৪টি প্রদেশের ৯ জনকে হত্যা করা হয়েছে। রোববার তারা এ তথ্য জানায়, বলছে দ্য নিউইয়র্ক টাইমস।

প্রেসিডেন্ট দুতার্তের ঘোষণার পর শনিবার ও রোববার রাজধানী ম্যানিলাসহ দেশটির ৪ টি প্রদেশে ধারাবাহিক তল্লাশি অভিযান চালায় ফিলিপাইনের পুলিশ। এসব অভিযানে পুলিশের গুলিতে অন্তত ৯ জনের মৃত্যু হয়েছে। আটক হয়েছেন আরও ৬ জন।

খেলাধুলা

ইংলিশ প্রিমিয়ার লীগে রাত ১২ টায় মাঠে নামবে চেলসি ও এভারটন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭