ইনসাইড এডুকেশন

করোনা পরিস্থিতি: শিক্ষাপ্রতিষ্ঠান খোলায় নতুন সংকট?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/03/2021


Thumbnail

দেশে গত ৩ দিনে করোনা পরিস্থিতির অবনতি হচ্ছে। নতুন করে প্রতিদিনই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। আজ সোমবার একদিনে ৮৪৫ জন আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ১৪ জন। গতকালই স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক বলেছেন যে, আমরা স্বাস্থ্যবিধি না মানার কারণে করোনা আবার বাড়ছে। আগামী কয়েকদিন যদি করোনা বাড়তে থাকে, তাহলে নতুন ধরনের সঙ্কটের আশঙ্কা করা হচ্ছে। বিশেষ করে গণটিকা কর্মসূচির পরও করোনা পরিস্থিতি যদি এভাবে বাড়তে থাকে তাহলে সরকারকে আবার স্বাস্থ্যবিধি মেনে চলা সহ বিভিন্ন বিধি নিষেধ মেনে চলা সহ বিধি নিষেধ আরোপের চিন্তাভাবনা করতে হবে বলে স্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করছেন। তবে কেউ কেউ মনে করছেন যে, যেহেতু টিকা কার্যক্রম শুরু হয়েছে কাজেই করোনা পরিস্থিতিটি খুব বড় আকার ধারণ করবে না।

এখন গরমের সূচনা হচ্ছে। গত এক বছরের দেখা গেছে যে, গরম পড়লেই করোনা পরিস্থিতির কিছুটা হলেও উপশম হয়। তবে অনেক বিশেষজ্ঞই সঙ্গে একমত নন। তাঁরা মনে করছেন যে, গরম বা শীতের সঙ্গে করোনার সম্পর্কের কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই। তবে যদি আগামী ৭ থেকে ১০ দিন একই হারে করোনা পরিস্থিতির বাড়তে থাকে তাহলে সরকারকে অনেকগুলো বিকল্প চিন্তাভাবনা করতে হবে বলে একাধিক সূত্র মনে করছে। বিশেষ করে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আগামী ৩০ মার্চ খুলে দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। যদি করোনা পরিস্থিতি আগামী কয়েকদিনের মধ্যে বাড়ে এবং যদি ১ হাজার করে প্রতিদিন আক্রান্তের সংখ্যা হয়ে যায় তাহলে সেক্ষেত্রে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে কিনা তা নিয়েও কেউ কেউ শঙ্কা প্রকাশ করছেন।

বিশেষজ্ঞরা মনে করছেন, যে কারণে গত এক বছর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল ঠিক একই কারণে এখন আবার নতুন করে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে নতুন করে চিন্তাভাবনার প্রয়োজন হতে পারে। কারণ, সরকার শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলার ব্যাপারে এতদিন ধরে যে সর্তকতা এবং বিজ্ঞানভিত্তিক বিশ্লেষণের মাধ্যমে সিদ্ধান্ত নিচ্ছিল, তা থেকে যদি ব্যত্যয় ঘটে তাহলে করোনা পরিস্থিতির অবনতি ঘটতে পারে। শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার পর যদি আক্রান্তের সংখ্যা বাড়ে তাহলে সেটি এক বছরের যা অর্জন সব কিছুকেই ভেস্তে দিতে পারে বলে কেউ কেউ আশঙ্কা করছেন। একই সঙ্গে তবে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ভর্তি পরীক্ষার সময়সূচি ঘোষণা করেছে। এই বাস্তবতায় বিশেষজ্ঞরা বলছেন যে, আগামী ৭ থেকে ১৪ দিন অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই সময় যদি করোনা পরিস্থিতির আরো অবনতি ঘটে তাহলে সকলকেই বিকল্প চিন্তাভাবনা করতে হবে। আবার নতুন করে সামাজিক দূরত্ব মানা সহ স্বাস্থ্যবিধি কড়াকড়িভাবে আরোপ জন্য সরকারকে কিছু পদক্ষেপ গ্রহণ করতে হবে। এখন মানুষের মধ্যে মাস্ক পরার প্রবণতা কমে গেছে। জনসমাগমের মত ঘটনাগুলো বিধিনিষেধ ছাড়াই ঘটছে।

সরকারি সূত্রগুলো বলছে, আগামী কয়েকদিন টানা পরিস্থিতি পর্যালোচনা করে এই ব্যাপারে কিছু কঠোর পদক্ষেপ গ্রহণের প্রক্রিয়া গ্রহণ করতে পারে। আর সেই প্রক্রিয়াগুলো যদি করোনা পরিস্থিতি কমিয়ে দেয় তাহলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ক্ষেত্রে কোনো বিকল্প চিন্তাভাবনা করা হবে না। শিক্ষা মন্ত্রণালয়ের সূত্রগুলো বলছে, এখনও অনেক সময় বাকি আছে। কাজেই ৩০ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান খোলার যে সিদ্ধান্ত নেয়া হয়েছে ঠিক সেই সিদ্ধান্ত বহাল থাকবে। যদি পরিস্থিতির অবনতি ঘটে সেক্ষেত্রে আলাপ-আলোচনার মাধ্যমে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭