লিভিং ইনসাইড

করোনায় বয়স্কদের বিশেষ যত্ন নিন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/03/2021


Thumbnail

করোনা ভাইরাসের সংক্রমণ একে বারেই বন্ধ না হলেও অনেকাংশে কমে এসেছিল। মনে হচ্ছিল যেন গরম পড়ছে এবার হয়তো হাপ ছেড়ে বাঁচলাম। কিন্তু হতে শুরু করেছে উল্টোটা। আবার যেভাবে করোনার সংক্রমণের হার বাড়ছে তাতে বিশেষজ্ঞরা ধারণা করছেন করোনার দ্বিতীয় ঢেউ আসছে দেশে। আমরা পূর্ব অভিজ্ঞতা থেকে দেখেছি বয়স্ক মানুষদের করোনা আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি। তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকায় সহজেই আক্রান্ত হতে পারেন। তাই বয়স্ক বাবা-মা, দাদা-দাদীর, নানা-নানীদের বিশেষ যত্ন নিন।

 যে সব বিষয় খেয়াল রাখবেন

*বেশির ভাগ সময়েই সময়মতো ওষুধ খেতে ভুলে যান বয়স্ক ব্যক্তিরা। খেয়াল করুন তিনি ঠিক সময়মতো ওষুধ খাচ্ছেন কি না। প্রয়োজনে ওষুধের ডোজ বাড়া-কমা নিয়ে চিকিৎসকের সঙ্গে কথা বলুন। অতি প্রয়োজনে তার চিকিৎসকের সঙ্গে টেলিফোনে যোগাযোগ করে নিন।

*হাড়ের সমস্যা না থাকলে বা চিকিৎসকের নিষেধ না থাকলে বয়স্ক ব্যক্তিরা ছাদে হাঁটাহাঁটি বা ফ্রি হ্যান্ড ব্যায়াম করতে পারেন। শরীর ও অসুখ বুঝে কিছু ব্যায়াম চিকিৎসায় সহায়তা করে। তাই সে সব ব্যায়াম নিয়মিত করে যেতে হবে।

*পরিবারের অন্যান্য সদস্যের মতো বয়স্ক ব্যক্তিটিরও ঘন ঘন হাত ধোয়া ও স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কারের বিষয়টি নিশ্চিত করুন।

*ভিটামিন ডি এর জন্য গায়ে সূর্যের আলো জরুরি। অবশ্যই দিনের বেলা ঘরের জানালা খোলা রাখুন। ছাদে হাঁটতে গেলেও বয়স্কদের মাস্ক পরিয়ে দিন।

*অতিরিক্ত গরম বা অতিরিক্ত ঠাণ্ডা কোনোটাই বয়স্কদের জন্য ভালো না। তাই সেদিকে খেয়াল রাখুন।

*বয়স্কদের খাবার রান্নায় আদা, দারচিনি, হলুদের মতো মসলা যেগুলোতে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে সে সব ব্যবহার করুন। আদা, গোলমরিচ, দারচিনি, লবঙ্গ, কাঁচা হলুদ ফুটিয়ে পানীয় তৈরি করে এবং লেমন টি খাওয়াতে পারেন।

*বয়স্ক ব্যক্তি জটিল কোনো অসুখে আক্রান্ত থাকলে চিকিৎসকের সঙ্গে যেকোনো পরামর্শের জন্য সব সময় যোগাযোগ রাখুন।

*যতটুকু সম্ভব বয়স্ক মানুষটিকেও সময় দিন। তাকেও সংসারের কিছু কাজের দায়িত্ব দিতে পারেন। এতে তারও সময় কাটবে ও তিনি ব্যস্ত থাকবেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭