লিট ইনসাইড

করোনা ছাপিয়ে চলছে বইমেলা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/03/2021


Thumbnail

অমর একুশ বইমেলার দ্বিতীয় দিন আজ (শুক্রবার)। আজকের মেলা শুরু হয়েছে বেলা ১১টায় এবং চলবে রাত সাড়ে ৮টা পর্যন্ত। গতকাল (বৃহস্পতিবার) মেলার প্রথম দিনের বিকেলে তেমন একটা ভিড় দেখা না গেলেও সন্ধ্যার পর ক্রেতা ও দর্শনার্থীদের ভিড় কিছুটা বাড়তে থাকে। পাঠকদের স্টল ঘুরে ঘুরে পছন্দের বইয়ের মলাটে হাত বুলাতে দেখা যায়। বিক্রেতাদের মতে গত বছরের তুলনায় এবছর প্রথম দিনে দর্শনার্থী সংখ্যা বেশি। ছুটির দিন বিবেচনায় আজ দর্শনার্থী বাড়বে বলে প্রত্যাশা করছেন বিক্রেতারা।  

শুক্রবারের আয়োজনে যা থাকছে
আজ বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে `স্বাধীনতার সুবর্ণজয়ন্তী : বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ` শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করবেন সুভাষ সিংহ রায়। আলোচনায় অংশগ্রহণ করবেন আরমা দত্ত এমপি এবং নাসির উদ্দীন ইউসুফ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন।

করোনা সচেতনতা 
এবার করোনা পরিস্থিতি বিবেচনায় বইমেলায় বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে স্বাস্থ্য সচেতনতায়। মাস্ক ছাড়া বইমেলায় কাউকে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। প্রতিটি প্রবেশ পথে এ বিষয়ে নিরাপত্তা জোরদার করা হচ্ছে। মাস্ক থাকলে তবেই একজন মেলায় প্রবেশের অনুমতি পাচ্ছেন। এরপর তার শরীরের তাপমাত্রা মাপা হচ্ছে এবং তা ঠিক থাকলে স্যানিটাইজ করা হচ্ছে। সবশেষে নিরাপত্তা পর্যবেক্ষণ করে মূল মেলায় ঢুকতে পারছেন লেখক-পাঠক-দর্শনার্থীরা। এছাড়া মেলার ভেতর ঢোকার পর কেউ যেন মাস্ক না খুলে ফেলে, সে বিষয়টিও নজরদারিতে রাখছে প্রশাসন ও একাডেমি কর্তৃপক্ষ।

মেলার সার্বিক পরিস্থিতি
এবারের মেলার দুটি অংশ। তবে মেলার দুই অংশের মধ্যে বাংলা একাডেমি অংশে জমজমাট থাকলেও সোহরাওয়ার্দী উদ্যান অংশ এখনো ধূসর। কারণ সে অংশের কাজ এখনো সম্পূর্ণরুপে শেষ হয়নি, রঙিন করার জন্য এখনো খুঁটিনাটি কাজ করে যাচ্ছেন স্টল মালিকরা। সোহরাওয়ার্দী উদ্যান অংশে কাজ চলায় মাঠে ধুলা উড়তে দেখা গেছে। ধুলার কারণে কিছুটা অসন্তুষ্টি প্রকাশ করতে দেখা গেছে পাঠকদের। বাংলা একাডেমি থেকে পানি ছিটানোর কথা থাকলেও এর কোনো বাস্তবায়ন দেখা যায়নি। বইমেলায় হাঁটার জন্য নির্ধারিত রাস্তার কাজও সম্পন্ন হয়েছে। তবে যেখানে সেখানে ময়লা-আবর্জনা ছড়িয়ে ছিটিয়ে আছে। আবার এখনো স্টল সাজানোর কাজ চলার কারণে যত্রতত্র কাঠ, পেরেক পড়ে আছে। তাই সতর্কভাবে হাঁটতে হচ্ছে বইপ্রেমীদের। এছাড়া 

যেসব সুবিধা থাকছে এবার মেলায়
বৃষ্টি ও ঝড়ের আশঙ্কা বিবেচনায় রেখে সোহরাওয়ার্দী উদ্যানে ৪টি জরুরি আশ্রয়কেন্দ্র স্থাপন করা হয়েছে। এবার বৃষ্টির পানি মেলা প্রাঙ্গণ থেকে দ্রুত নিষ্কাশণের ব্যবস্থা থাকবে। লেখক বলছি মঞ্চ ও গ্রন্থ উন্মোচনের স্থান বিশেষভাবে নির্মাণ করা হয়েছে। নামাজের ঘর, টয়লেট ব্যবস্থা সম্প্রসারিত ও উন্নত করা হয়েছে। নারীদের জন্য সম্প্রসারিত নামাজ ঘর রয়েছে। পুলিশের নিয়ন্ত্রণ কক্ষের কাছে একটি ব্রেস্টফিডিং কর্নারও রয়েছে। প্রতি বছরের মতো এবারও হুইল-চেয়ার সেবা রয়েছে। তবে গতবারের চেয়ে বেশি সংখ্যায় স্বেচ্ছাসেবী এ-কাজে নিয়োজিত রয়েছেন। আর সোহরাওয়ার্দী উদ্যানের পূর্ব ও পশ্চিম প্রান্তে রয়েছে দুটি ফুডকোর্ট।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭