লিভিং ইনসাইড

করোনায় পরিবারের যত্নে গৃহিনীদের যা করা উচিৎ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/03/2021


Thumbnail

গৃহবধুরা ঘরের দেখাশুনার কতৃত্ব পালন করে থাকেন। করোনা ভাইরাস থেকে প‌রিবা‌রের সদস্য‌দের রক্ষা কর‌তে গৃহবধু‌দের ভু‌মিকা তাই খুবই গুরুত্বপূর্ণ। ঘরের সুরক্ষা নিশ্চিত করতে তাই বাড়ির নারী সদস্যদের পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে একটু বেশি খেয়াল রাখতে হবে। করোনা সতর্কতায় বাড়ির মা-বোনদের যেসব কাজ করা উচিৎ-

ঘ‌রের কমন জায়গাগু‌লো নিয়মিত পরিষ্কার করুন
আমাদের ঘরের এমন কিছু জিনিস বা জায়গা আছে যেগুলো সবসময় বেশি ব্যবহৃত হয়ে থাকে। সেগুলোর প্রতি নারী‌দের বেশী মনোযোগী হতে হবে। যেমন; বি‌ভিন্ন টেবিল, ডাইনিং চেয়ার, ইলেকট্রিক সুইচ, টয়লেট, ডোর নবস, হ্যান্ডেল এবং রিমোট। এই জিনিসগুলো ঘরের সবাই বার বার স্পর্শ করে থাকে। যার ফলে ঘরের এই সমস্ত জিনিসে করোনা ভাইরাস ছড়িয়ে পরার সম্ভাবনা খুব বেশি থাকে। এইজন্য এগুলো জীবানুনাশক দি‌য়ে নিয়মিত পরিষ্কার কর‌তে হ‌বে।

অন্যের কোন কিছু ব্যবহার থেকে বিরত থাকুন
করোনা ভাইরাস সাধারণত ফুসফুসের সংক্রমণ ঘটিয়ে থাকে। তাই স্বাস-প্রস্বাস সংক্রান্ত বিষয়গুলোতে বেশি গুরুত্ব দেওয়া উচিৎ। পরিবারের সদস্যদের সুরক্ষিত রাখতে বাড়ির গৃহিনীদের বিশেষ খেয়াল রাখতে হবে যাতে একজন অন্যজনের প্লেট, গ্লাস, কাপ, তোয়ালে, চশমা এমনকি বিছানা ব্যবহারেও সতর্ক থাকে।

সাবান/স্যাভলন ব্লি‌চিং পাউডার এর ব্যবহার নিশ্চিত করুণ
ব্যবহারের সবকিছু গরম পানি ব্যবহার করে সাবান বা লিকুইড সোপ দিয়ে সাথে সাথে ধুয়ে নিন। বেশি কিছু করবার প্রয়োজন নেই, সাবান দিয়ে অল্প কিছুক্ষণ ঘষে মেজে, তারপর গরম পানি দিয়ে ধুয়ে নিন। এছাড়া ব্যবহারের কাপড়, বিছানার চাদর একইভাবে গরম পানি আর ডিটারজেন্ট দিয়ে ভিজিয়ে রেখে ধুয়ে ফেলুন। গরম পানি আর ডিটারজেন্ট, যেকোন জীবাণু ধ্বংসের জন্য যথেষ্ট।

নিয়‌মিত ইলেকট্রনিক্সের জিনিসগুলো পরিষ্কার রাখুন
ঘর পরিষ্কারের পাশাপাশি ঘরের ইলেকট্রনিক্সগুলো পরিষ্কার করতে যেন ভুলেও ভু‌লে যা‌বেন না। ইলেকট্রনিক্সের জিনিসের মধ্যে, ল্যান্ড ফোন, মোবাইল ফোন, ল্যাপটপ, ট্যাবলেট ইত্যাদি। এগুলো নিয়ে আমরা বাইরে অনেক জায়গায়ই ঘোরাফেরা করি। সুতরাং এগুলোর মাধ্যমেও এই ভাইরাসটি আমাদের ঘরে এবং দেহে প্রবেশ করতে পারে। এইজন্য এগুলো অ্যালকোহল প্যাড দিয়ে পরিষ্কার করুন।

দি‌নে দু`বার ঘরের মেঝে জীবানুনাশক দি‌য়ে পরিষ্কার করুন
করোনা ভাইরাস থেকে ঘরের সুরক্ষা নিশ্চিত করতে নিয়মিত সাবান/ স্যাভলন দিয়ে ঘ‌রের মে‌ঝে পরিষ্কার করুন। এতে করে শুধু করোনা নয়, অন্যান্য রোগ জীবাণু থেকেও আপনি মুক্তি পাবেন। ঘ‌রের মেঝে থেকে ক‌রোনা ভাইরাস ছড়ানোর সম্ভাবনা কম হলেও সাবধান থাকাটাই সবচেয়ে নিরাপদ।

পোষ্য প্রাণীটির যত্ন নিন
আমাদের প্রিয় ও বেশ আদুরে বা‌ড়ির পোষ্য প্রাণীগুলোও এই ভাইরাসের বাহক হতে পারে। তাই তাদের প্রতিও বিশেষ খেয়াল রাখ‌তে হ‌বে। পোষা সব প্রাণীকেই কুসুম গরম পানি এবং সাবান/ জীবাণুনাশক দিয়ে ভালো মত গোসল করাতে হ‌বে। এ সময়ে পোষ্য প্রাণীগুলো বাসার বাইরে যেন বের না হয় সেদি‌কে খেয়াল রাখ‌তে হ‌ব।

অতিথি আগমন কমিয়ে ফেলুন
ঘরের ভেতর বাইরের মানুষদের আনাগোনা যতটুকু সম্ভব কমিয়ে আন‌তে হ‌বে। করোনা ভাইরাস থেকে ঘরের সুরক্ষা নিশ্চিত করতে বা‌ড়ির গৃহী‌নি‌দের এতটুকু করতেই হবে। কেননা নিজের ও প‌রিবা‌রের সকলের নিরাপত্তা সবকিছুর উর্ধ্বে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭