লিভিং ইনসাইড

চোখের যত্নে যা খাবেন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 28/03/2021


Thumbnail

চোখের যত্নের বিষয়ে আমাদের মনযোগি হতে হবে। চোখের স্বাস্থ্য ভালো রাখে এমন খাবার খেতে হবে।ভিটামিন এ যেমন অন্ধত্ব থেকে বাঁচায় তেমনি ভিটামিন সি গ্লুকোমা দূর করতে সাহায্য করে। এদিকে ওমেগা-৩ ফ্যাটি এসিড চোখ শুকিয়ে যাওয়ার সমস্যা থেকে সুরক্ষা দেয়। তাই আমাদের নিত্যদিনের খাদ্যতালিকায় পর্যাপ্ত ভিটামিন ও খনিজ পদার্থ নিশ্চিত করতে হবে। চোখের সুস্বাস্থ্য বজায় রাখতে রঙিন ফল ও শাকসবজি খেতে হবে সারাবছরই। আসুন দেখে নেই চোখের স্বাস্থ্য ভালো রাখতে কি খাবেন।

বেটা ক্যারোটিন: এটি চোখের ভেতর ও কর্নিয়াকে ভেজা রাখে যা চোখের সুস্বাস্থ্য বজায় রাখার জন্য গুরুত্বপূর্ণ। গাজর, মিষ্টি আলু, পালং শাক, সবুজ শাক (যেমন কেল), ব্রকোলি, লাল ও হলুদ বেল পেপার বা ক্যাপসিকাম, মটরশুঁটি, স্কোয়াশে রয়েছে বেটা ক্যারোটিন।

বায়োফ্ল্যাভেনয়েড: চা, লেবু জাতীয় ফল, ব্লুবেরি, চেরি ও সয়াবিনে রয়েছে এই উপাদান যা চোখে ছানি পড়া ও ম্যাকিউলার ডিজেনারেশন থেকে রক্ষা করে।

লুটেইন ও জিজ্যানথিন: এটি চোখকে ছানি পড়া ও ম্যাকিউলার ডিজেনারেশন থেকে বাঁচায়। পালং শাক, স্কোয়াশ ও অন্যান্য গাঢ় সবুজ শাকে মিলবে এই উপাদান।

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড: ম্যাকিউলার ডিজেনারেশন ও চোখ শুকিয়ে যাওয়া থেকে সুরক্ষা দেয়। স্যামন, টুনা, সার্ডিন, ফ্লাক্সসিড বা তিসি, ওয়ালনাট, সয়াবিন তেল, ক্যানোলা তেল ইত্যাদি। এছাড়াও ওমেগা-৩ সমৃদ্ধ ডিম, টক দই, দুধ, সয়াদুধ, টোফু ইত্যাদি খেতে পারেন।

ভিটামিন এ: রাতকানা রোগ থেকে বাঁচায় ও চোখ শুকিয়ে যাওয়া থেকে রক্ষা করে। ডিম, মাখন, দুধ, মুরগির কলিজা, কমলা লেবুসহ হলুদ শাকসবজি ও ফল ইত্যাদি।

ভিটামিন সি: চোখে ছানি পড়া ও ম্যাকিউলার ডিজেনারেশন থেকে সুরক্ষা দেয়। লাল বা সবুজ ক্যাপসিকাম, কেল, স্ট্রবেরি, ব্রকোলি, কমলালেবু ও লেবুজাতীয় ফল ইত্যাদি।

ভিটামিন ডি: ম্যাকিউলার ডিজেনারেশন থেকে সুরক্ষা দেয়। স্যামন, সার্ডিন, দুধ, গরুর কলিজা, পনির, ভিটামিন ডি সমৃদ্ধ কমলার রস, সয় মিল্ক ইত্যাদি। তবে ভিটামিন ডি’র সবচেয়ে ভালো উৎস হল সূর্যালোক। তাই দিনের বেলা কিছুটা সময়ের জন্য হলেও রোদে থাকুন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭