ইনসাইড টক

‘স্বাস্থ্যবিধি মানাতে প্রশাসনকে কঠোর ভূমিকায় যেতে হবে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 28/03/2021


Thumbnail

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেছেন, করোনার সংক্রমণ রোধে প্রশাসনকে আরও শক্ত ভূমিকায় যেতে হবে। মাঝে কিছুদিন করোনার প্রকোপ কমায় স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে ঢিলেঢালা ভাব চলে এসেছিলো যার কারণে হঠাৎ করোনা সংক্রমণ বাড়ছে। 

চলমান করোনা পরিস্থিতি এবং করোনা চিকিৎসার বিভিন্ন দিক নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন ডা. এ বি এম আব্দুল্লাহ। পাঠকদের জন্য ডা. এ বি এম আব্দুল্লাহর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক জুয়েল খান। 

ডা. এ বি এম আব্দুল্লাহ বলেন, করোনা মোকাবেলায় স্বাস্থ্যবিধি মানার কোনো বিকল্প নেই। যেহেতু দেশে করোনা মোকাবেলার সব ধরনের অবকাঠামো, ভালো হাসপাতাল, চিকিৎসা ব্যবস্থা, টিকাদান কর্মসূচি চলমান এবং টিকার ব্যবস্থাও রয়েছে। ফলে আমাদের এখন দরকার হলো সচেতনতা। সচেতন হতে হবে ভ্যাকসিন নেয়ার জন্য, স্বাস্থ্যবিধি মানার জন্য। 

তিনি বলেন, শুরুতে করোনা মোকাবেলার জন্য সরকারি উদ্যোগের পাশাপাশি যেসব বেসরকারি হাসপাতাল করোনা চিকিৎসার জন্য আইসিইউ এবং বেডের ব্যবস্থা করেছিলো এখন সেসব হাসপাতালগুলো আবার নতুন করে স্বচল করতে হবে। এ ছাড়া বেসরকারি সেসব হাসপাতালের আইসিইউ এর ব্যবস্থা রয়েছে সেগুলোকে সরকারি ব্যবস্থাপনায় নিয়ে আসতে হবে যাতে করে রোগীরা কম খরচে করোনার চিকিৎসা নিতে পারেন। এর পাশাপাশি হাসপাতালগুলোতে পর্যাপ্ত পরিমাণ বেড, চিকিৎসা সরঞ্জাম ও অক্সিজেনের ব্যবস্থা রাখতে হবে যাতে করে করোনা রোগীর চিকিৎসায় কোনো ধরনের ঘাটতি না হয়। 

ডা. এ বি এম আব্দুল্লাহ আরো বলেন, একটি ভয় হলো পৃথিবীর অনেক দেশে কিন্তু এখন সংক্রমণের ঝুঁকি বেড়েই যাচ্ছে। অনেক দেশে লকডাউন চলছে বা কারফিউ চলছে। ওই সব দেশ থেকে আমাদের দেশে লোক আসছে। তারাও ভাইরাসটি বহন করে দেশে আনছে। এখন থেকে বিমানবন্দরগুলোতে আরও বেশি মনিটরিং এর ব্যবস্থা করতে হবে যাতে করে ইউরোপের দেশগুলো থেকে আগত যাত্রীদের কোয়ারেন্টাইন করানো যায়। 

তিনি বলেন, এখন এমন একটা অবস্থা বিরাজ করছে অথচ কারও কোনো ধরনের সচেতনতা নেই। বিশেষ করে রাজনৈতিক, ধর্মীয়, সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠান চলছে এবং সেখানে কোনো ধরনের স্বাস্থ্যবিধির বালাই নেই। এ ছাড়া বিনোদন কেন্দ্রগুলোতে মানুষের ঢল নেমেছে সেখান থেকেও করোনা ছড়াচ্ছে। ফলে এখন থেকে এসব কিছু সীমিত করতে হবে এবং সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানতে বাধ্য করতে হবে। এক্ষেত্রে প্রশসানকে আরও কঠোর ভূমিকায় যেতে হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭