ইনসাইড টক

‘ধর্মীয় উস্কানির জন্য হেফাজত নেতাদের কেন গ্রেফতার করা হচ্ছে না?’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 29/03/2021


Thumbnail

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইনে মুক্ত চিন্তার মানুষদের গ্রেফতার করা হচ্ছে কিন্তু হেফাজত নেতাদের ধর্মীয় বিদ্বেষ ছড়ানো জন্য কেন গ্রেফতার করা হয়নি?।

চলমান রাজনৈতিক সহিংসতার বিভিন্ন দিক নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলপচারিতায় এসব কথা বলেছেন শাহরিয়ার কবির। পাঠকদের জন্য শাহরিয়ার কবিরের সাক্ষাৎকারটি নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক জুয়েল খান

শাহরিয়ার কবির বলেন, হেফাজত নেতারা বিভিন্ন ওয়াজের মাধ্যমে মানুষের মনোজগতে মৌলবাদের বীজ বপন করতে চাইছে, আধিপত্য বিস্তার করতে চাইছে। আর এর মাধ্যমে মৌলবাদী ও ধর্মভিত্তিক রাজনীতির উত্থান হলে এটা শুধু এই সরকার বা আওয়ামী লীগের জন্য আত্মঘাতী হবে না গোটা বাংলাদেশের জন্য আত্মঘাতী হবে। এর কারণে সমাজে একটা নেতিবাচক প্রভাব পড়ছে এবং হেফাজত ২০১৩ সাল থেকে মাঠে নেমে যা করছে তা কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। হেফাজতের একটা রাজনৈতিক এজেন্ডা আছে এবং হেফাজতের সঙ্গে জামায়াত-বিএনপি আছে। বাংলাদেশে এখন যেহেতু জামায়াত-বিএনপির তেমন কোনো গ্রহণযোগ্য কিংবা জনসমর্থন নেই এ কারণে তারা হেফাজতকে ব্যবহার করছে। তারা পরিকল্পনা নিয়ে মাঠে নেমেছে সরকার হটানো এবং মৌলবাদ ও ধর্মভিত্তিক রজানীতির উত্থান ঘটানোর জন্য। 

তিনি বলেন, সরকার হেফাজতের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নিচ্ছে না যা আমাদের জন্য খুবই দুঃভাগ্যের বিষয়। সরকার মনে করে যে বিএনপি, জামায়াত এবং হেফাজতকে আলাদাভাবে ডিল করবে। কারও সঙ্গে নমনীয় আবার কারও সঙ্গে কঠোর। আর এই ফাঁকে হেফাজত সহিংসতা করেছে। কিন্তু হেফাজত, জামায়াত-বিএনপি যে একই এবং সরকারের ওই কৌশল যে এখানে প্রযোজ্য না সেটা সরকার বুঝতে পারছে না।

তিনি বলেন, তারা মাঠে সহিংসতা করছে সেটা প্রকাশ্য একটা বিষয় কিন্তু তারা গ্রামে ওয়াজের নামে ভিন্ন মত, ভিন্ন ধর্ম ও ভিন্ন চিন্তার মানুষদের নিয়ে যেভাবে বিদ্বেষ ছড়াচ্ছে সেটা খুবই ভয়ঙ্কর। এ ছাড়া ওয়াজের মাধ্যমে তারা সংবিধানের বিরুদ্ধে, জাতির পিতার বিরুদ্ধে বিদ্বেষ ছাড়াচ্ছে কিন্তু এসব বিষয়ে সরকার হেফাজতের কোনো নেতাকর্মীকে গ্রেফতার করেনি। ১৯৭২ সালের সংবিধানে বঙ্গবন্ধু ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করেছিলেন কিন্তু এখন হেফাজত ও উগ্র মৌলবাদীরা বাংলাদেশে ধর্মভিত্তির উত্থান ঘটাতে চাইছে। আর এখনই যদি এদেরকে ঠেকানো না যায় তাহলে বাংলাদেশের যত অর্জন সব ধুলিস্মাৎ হয়ে যাবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭