ইনসাইড টক

‘দেশে যে টিকা আছে সেটা দিয়ে দ্বিতীয় ডোজ শুরু করা যেতে পারে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 30/03/2021


Thumbnail

স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সলান বলেছেন, অক্সফোর্ডের আবিস্কৃত যোকোনো প্রতিষ্ঠানের উৎপাদিত টিকা দিয়ে দ্বিতীয় ডোজ সম্পন্ন করা যাবে। এছাড়া যে টিকা আছে সেটা দিয়ে দ্বিতীয় ডোজ শুরু করা যেতে পারে।

চলমান করোনা পরিস্থতি, টিকার দ্বিতীয় ডোজ এবং দেশে টিকা আনার বিভিন্ন দিক নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন ডা. ইকবাল আর্সলান। পাঠকদের জন্য সাক্ষাৎকারটি নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক জুয়েল খান।

ভারত টিকা রপ্তানি বন্ধের ঘোষণা দিয়েছে সেক্ষত্রে যদি ভারতের টিকা বাংলাদেশে না আসে তাহলে যে ৬০ লাখ মানুষকে প্রথম ডোজ দেয়া হয়েছে তাদের কি হবে জানতে চাইলে তিনি বলেন, ভারত থেকে যে ভ্যাকসিন আমরা পেয়েছি সেটা অক্সফোর্ডের প্রযুক্তি নিয়ে সিরাম ইনস্টিটিউট উৎপাদন করছে। এ ছাড়া অক্সফোর্ডের প্রযুক্তি নিয়ে অন্য অনেক প্রতিষ্ঠান টিকা তৈরি করছে। ফলে সেসব প্রতিষ্ঠান থেকে টিকা আনতে পারলে বাংলাদেশে ভারতের টিকা না আসলেও দ্বিতীয় ডোজের টিকা দেয়া সম্ভব। কিন্তু অক্সফোর্ডের আবিস্কৃত ফর্মুলায় উৎপাদিত টিকা না পেলে বাংলাদেশে যে ৬০ লাখ মানুষ প্রথম ডোজ নিয়েছেন তাদের দ্বিতীয় ডোজ দেয়া সম্ভব হবে না।

ডা. ইকবাল আর্সলান আরও বলেন, নতুন যারা টিকা নিচ্ছেন তাদেরকে টিকা না দিয়ে আগে যারা প্রথম ডোজ নিয়েছেন তাদের টিকা নেয়ার সময় বিবেচনা করে এই টিকা দিয়েই দ্বিতীয় ডোজ দেয়া যেতে পারে। এ ছাড়া অ্যান্টিবডি টেস্ট করার অনুমতি সরকার এখনও দেয়নি। এই টেস্ট না করার কারণে বোঝাও গেলো না যে যাদের টিকা দেয়া হয়েছে তাদের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে কি না।

তিনি বলেন, করোনা মোকাবেলায় সরকার সফল। এরপর সরকারের কূটনৈতিক সক্ষমতা ও সম্পর্কের কারণে অনেক আগেই বাংলাদেশ ভালো মানের ভ্যাকসিন পেয়েছে। এরপর টিকা দানের অবকাঠামো ও সক্ষমতার কারণে ভালোভাবেই চলছে টিকাদান কর্মসূচি। কিন্তু মাঝে কিছুদিন করোনার প্রকোপ কমে যাওয়ায় মানুষের মধ্যে স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে এক ধরনের উদাসীনতা দেখা দেয়। এই সময়ের মধ্যে ধর্মীয়, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিনোদন কেন্দ্রগুলোতে মানুষ কোনো ধরনের স্বাস্থ্যবিধি মানেনি এবং করোনার নতুন ধরনের কারণে হঠাৎ সংক্রমণ বাড়তে শুরু করেছে। এই পরিস্থিতিতে আবার কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানানোর দিকে জোর দিতে হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭