ইনসাইড টক

‘টিকা নিয়ে অ্যান্টিবডি না হওয়া পর্যন্ত সংক্রমণের ঝুঁকি থাকে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 31/03/2021


Thumbnail

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেছেন, টিকা নিয়ে শরীরে অ্যন্টিবডি তৈরি হতে ২ থেকে ৩ সপ্তাহ সময় লাগে। এই সময়ের মধ্যে করোনায় আক্রান্তের ঝুঁকি রয়েছে ফলে অনেকেই টিকা নিয়েও করোনায় আক্রান্ত হচ্ছেন। ফলে টিকা নিয়েও স্বাস্থ্যবিধি মানতেই হবে।

চলমান করোনা পরিস্থিতি এবং অ্যান্টিবডি তৈরির বিভিন্ন দিক নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন ডা. এ বি এম আব্দুল্লাহ। পাঠকদের জন্য সাক্ষাৎকারটি নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক জুয়েল খান।

ডা. এ বি এম আব্দুল্লাহ বলেন, প্রথম ডোজের টিকা নিলেও পূর্ণ নিরাপদ হওয়া যায় না। এজন্য দ্বিতীয় ডোজ নেয়া পর্যন্ত স্বাস্থ্যবিধি মানতেই হবে। তবে প্রথম ডোজ টিকা নিলেও করোনা হতে পারে। আর দুইটা ডোজ টিকা নেয়া সম্পন্ন হলে ৭০ থেকে ৯০ শতাংশ নিরাপত্তা দেবে কিন্তু কোনো টিকাই শতভাগ নিরাপত্তা দেয় না।

তিনি বলেন, করোনা মোকাবেলায় সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে হবে। শুধু স্বাস্থ্যবিধি মানার কথা বললেই হবে না প্রশাসনকে ভূমিকা নিয়ে স্বাস্থ্যবিধি মানাতে হবে। এক্ষেত্রে পুলিশ এবং মাঠ প্রশাসনের একটা বড় ভূমিকা রয়েছে। তারা মানুষকে স্বাস্থ্যবিধি মানতে বাধ্য করতে পারে। এ ছাড়া যত দ্রুত সম্ভব বিভিন্ন দেশ থেকে আসা যাত্রীদের কোয়ারেন্টাইনের ব্যবস্থা করতে হবে। আর এ লক্ষ্যে এখন থেকেই হোটেলগুলোতে কোয়ারেন্টাইন চালুর ব্যবস্থা করা দরকার। এর পাশাপাশি স্থল সীমান্ত দিয়ে যারা আসছেন তাদের জন্য কোয়ারেন্টাইনের ব্যবস্থা করার দরকার। এদের কোয়ারেন্টাইন নিশ্চিত করতে হবে কারণ তারা অন্য দেশ থেকে ভাইরাস বহন করে দেশের সংক্রমণ বাড়াচ্ছে।

করোনা মোকাবেলায় স্বাস্থ্যবিধি মানার কোনো বিকল্প নেই জানিয়ে তিনি বলেন, যেহেতু দেশে করোনা মোকাবেলার সব ধরনের অবকাঠামো, ভালো হাসপাতাল, চিকিৎসা ব্যবস্থা, টিকাদান কর্মসূচি চলমান এবং টিকার ব্যবস্থাও রয়েছে। ফলে আমাদের এখন দরকার হলো সচেতনতা। সচেতন হতে হবে ভ্যাকসিন নেয়ার জন্য, স্বাস্থ্যবিধি মানার জন্য।

ডা. এ বি এম আব্দুল্লাহ বলেন, ভ্যাকসিনের বিকল্প হিসেবে তিনটি কাজ অবশ্যই করতে হবে। মাস্ক পড়তে হবে, সামাজিক দূরত্ব মানতে হবে এবং হাত ধোঁয়াটা চালু রাখতে হবে। এ ছাড়া বিভিন্ন সামজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক, ধর্মীয় অনুষ্ঠান এবং বিনোদন কেন্দ্রগুলোতে স্বাস্থ্যবিধি মানতে কড়াকড়ি আরোপ করতে হবে বলেও জানান এই চিকিৎসক।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭