ইনসাইড টক

‘মমতার দল আবারও সরকার গঠন করতে যাচ্ছে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/04/2021


Thumbnail

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক চেয়ারম্যান ও আন্তর্জাতিক বিশ্লেষক অধ্যাপক ড. তারেক শামসুর রেহমান বলেছেন, পশ্চিমবঙ্গে আবারও এককভাবে না হলে জোট করে হলেও তৃণমূল সরকার গঠন করবে। কিন্তু বিজেপি এবার অনেক বেশি আসন পাবে।

পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের বিভিন্ন দিক নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন ড. তারেক শামসুর রেহমান। পাঠকদের জন্য সাক্ষাৎকারটি নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক জুয়েল খান

ড. তারেক শামসুর রেহমান বলেন, পশ্চিমবঙ্গে বিজেপির ক্ষমতায় আসার সম্ভবনা ক্ষীণ। তবে গত নির্বাচনে বিজেপি ৩৫টি আসন পেয়েছিলো। কিন্তু এবার ১০০ আসনের বেশি পাবে দলটি। আর এ কারণে মমতা ক্ষমতায় আসলেও বিভিন্ন সিদ্ধান্ত নেয়া কিছুটা কঠিন হবে। যদিও এবারের নির্বাচনে অনেক বেশি সহিংসতা হয়েছে, ভোট জালিয়াতির অভিযোগ উঠেছে এবং এবারের ভোটে বহিরাগতদের দেখা গেছে যা আগে কখনই দেখা যায়নি পশ্চিমবঙ্গে।

নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরে পশ্চিমবঙ্গের ভোটের রাজনীতিতে কোনো প্রভাব পড়বে কি না জানতে চাইলে তিনি বলেন, অবশ্যই মোদির এই সফরে পশ্চিমবঙ্গের রাজনীতিতে প্রভাব পড়বে। পশ্চিমবঙ্গে প্রায় দেড় কোটি মতুয়া সম্প্রদায়ের ভোটার রয়েছে যা মোট ভোটের ১৮ শতাংশ। প্রায় ৩০টি আসনে মতুয়া সম্প্রদায়ের ভোটারদের আধিপত্য রয়েছে। ফলে এসব ভোট বিজেপির পক্ষে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আর এই ভোট যদি বিজেপির পক্ষে যায় তাহলে মমতাকে কংগ্রেস, বাম এবং আব্বাস সিদ্দিকীর নেতৃত্বে যে দল রয়েছে তাদের সঙ্গে জোট করে ক্ষমতায় আসতে হবে। কিন্তু এই সুযোগটা বিজেপির জন্য না হওয়ার সম্ভাবনাই বেশি। কারণ এই দলগুলো বিজেপির সাথে মিলে জোটগতভাবে বিজেপিকে ক্ষমতায় আনবে এইমনটা ভাবার কোনো কারণ নেই।

তিনি বলেন, এবার মমতা ক্ষমতায় আসলে ভারতের জাতীয় রাজনীতিতে একটা বড় পরিবর্তন ঘটানোর চেষ্টা করবেন যা বিজেপির জন্য বড় ধাক্কা। বিশেষ করে বিজিপি বিরোধী ছোট ছোট দলগুলো নিয়ে ২০২৪ সালের নির্বাচনের জন্য জোট করতে পারে। তবে মমতা ক্ষমতায় আসলে বাংলাদেশের জন্য হাতাশার। কারণ তিস্তা চুক্তির বিষয়টি আর আগাবে না। 

মিঠুন চক্রবর্তী পশ্চিমবঙ্গের রাজনীতিতে বিজেপির সঙ্গে মিলে কোনো অবস্থান তৈরি করতে পারবেন কি না জানতে চাইলে তিনি বলেন, প্রথমে মনে করা হয়েছিলো মিঠুন চক্রবর্তী একটা বড় ধাক্কা হবে মমতার জন্য কিন্তু তিনি একটা সুক্ষ করাচুপি করছেন এবং শক্তভাবে কিছু বলছেন না। বিজেপিতে যোগ দিয়েছেন এবং মমতার সঙ্গেও সম্পর্ক রাখবেন বলে জানিয়েছেন। ফলে তিনি বড় ভূমিকা রাখবেন বলে মনে হয় না। তবে বিজেপির পক্ষে অন্য দলগুলোর সঙ্গে জোট করার ব্যাপারে তিনি কতোটা ভূমিকা রাখতে পারবেন সেটাই দেখার বিষয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭