ইনসাইড টক

‘ব্রাহ্মণবাড়িয়ার তাণ্ডবে প্রশাসনকে আহ্বান জানিয়েও ঘটনাস্থলে দেখা যায়নি’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 02/04/2021


Thumbnail

ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের সংসদ সদস্য র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেছেন, ব্রাহ্মণবাড়িয়ার তাণ্ডবের সময় প্রশানসকে সেখানে আহ্বান জানিয়েও ঘটনাস্থলে দেখা যায়নি। 

ব্রাহ্মণবাড়িয়ায় হেফাজতের তাণ্ডবের বিভিন্ন দিক নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন উবায়দুল মোকতাদির চৌধুরী। পাঠকদের জন্য উবায়দুল মোকতাদির চৌধুরীর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক জুয়েল খান। 

উবায়দুল মোকতাদির চৌধুরী বলেন, হরতালের সময় কোনো রাজনৈতিক নেতাদের বাড়িতে হামলা হতে দেখিনি সেটা এবার হেফাজত করেছে। হেফাজত বলছে যে ছাত্রলীগের একটা হামলা হয়েছিলো যদিও এটা মিথ্যাচার। যদি ছাত্রলীগ তাদের ওপর হামলা করেও থাকে তাহলে এর জন্য মানুষের বাড়িতে আগুন দিয়ে জ্বালিয়ে দেয়া, রাষ্ট্রীয় প্রতিষ্ঠান জ্বালিয়ে দেয়ার বিধান কোরআন এবং হাদিসের কোথায় আছে আমার এই প্রশ্ন হেফাজত নেতাদের কাছে। তারা যেহেতু ওইদিন হরতাল ডেকেছে সেহেতু সেদিন তাদের কর্মসূচির দিনে কোনো ধরনের ঘটনা ঘটলে তার দ্বায় তাদের নিতেই হবে। 

স্থানীয় সংসদ সদস্য হিসেবে আপনি কি ভূমিকা রেখেছেন জানতে চাইলে তিনি বলেন, প্রশাসনের ওপর আস্থা রেখে আমরা হেফাজতের কর্মসূচির বিরুদ্ধে অবস্থান নেয়ার কোনো প্রস্তুতি রাখিনি। হেফাজতের তাণ্ডবে আমরা যতি প্রতিরোধ করতাম তাহলে অনেক প্রাণহানী হওয়ার সম্ভাবনা ছিলো। আর এ কারণে ২৭ তারিখ অনুমান হয়েছিলো হেফাজত অপ্রিতিকর ঘটনা ঘটাতে পারে তার পরেও আমরা হেফাজতকে প্রতিহত করার কোনো প্রস্তুতি রাখিনি। হেফাজতের তাণ্ডবে ব্রাহ্মণবাড়িয়ার অনেক স্থাপনা ক্ষয়ক্ষতি হয়েছে কিন্তু আমরা যদি তাদেরকে প্রতিহত করতার তাহলে সেখানে বহু মানুষের ক্ষয়ক্ষতি হতো। 

হেফাজতের এই তাণ্ডবের বিরুদ্ধে কি ধরনের আইনগত ও প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, অল্প কিছু গ্রেফতার হয়েছে এবং হচ্ছে। তবে এই ঘটনায় অনেকগুলো মামলা হয়েছে। আমার অফিসে ভাঙচুর হওয়ার ঘটনায় আমি নাম উল্লেখ করে মামলা করেছি। কিন্তু আমার একটা ছোট ভুল হয়েছে, যারা সরাসরি ভাঙচুরের সঙ্গে জড়িত ছিলো তাদের নামে মামলা করেছি। কিন্তু যারা উস্কানি দিয়েছে মামলায় তাদের নাম দেয়া হয়নি। ব্রাহ্মণবাড়িয়ায় হেফাজত যা ঘটিয়েছে সেটাকে ইসলামের পরিপন্থী ঘটনা মনে করি এবং এরা ধর্ম ব্যবসায়ী। তারা ইসলামের নাম ব্যবহার করে সাম্প্রদায়িকতা সৃষ্টি করতে চায়। সুতরাং আগামীতে হেফাজত যাতে এ ধরনের কাজ না করতে পারে সে ব্যাপারে সতর্ক দৃষ্টি রাখা হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭