ইনসাইড টক

‘সম্মুখযোদ্ধাদের দ্বিতীয় ডোজের করোনা টিকা দেয়া জরুরি’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 03/04/2021


Thumbnail

স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) এর মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ বলেছেন, দেশে করোনা পরিস্থিতির অবনতি হওয়ার কারণে সরকার লকডাউনের ঘোষণা দিয়েছে। কিন্তু এই লকডাউন বাস্তবায়নে সবচেয়ে বড় ভূমিকা রাখা পুলিশ-প্রশাসন এবং ফ্রন্টলাইন ফাইটারদের দ্বিতীয় ডোজেট টিকা দেয়া জরুরি। 

চলমান করোনা পরিস্থিতি এবং করোনা চিকিৎসার বিভিন্ন দিক নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন ডা. এম এ আজিজ। পাঠকদের জন্য ডা. এম এ আজিজের সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক জুয়েল খান। 

ডা. এম এ আজিজ বলেন, মাঠ প্রশাসন কিংবা পুলিশ প্রশাসন যারা লকডাউন বাস্তবায়ন করবেন তারা যাতে নিরাপদ থাকেন সেজন্য তাদের স্বাস্থ্যবিধি, ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ এবং থাকার জায়গায় সাস্থ্যবিধি মানা এবং নিরাপদে থাকার বিষয়টি অবশ্যই খেয়াল রাখতে হবে। তারা নিজেরা যদি সুরক্ষিত না থাকে তাহলে অন্যদের সুরক্ষার দায়িত্ব তারা কীভাবে নেবে। তাদের টিকার দ্বিতীয় ডোজ দিলে তাদের আক্রান্তের ঝুকি কম থাকবে এবং নিরাপদে থেকে দায়িত্ব পালন করতে পারবেন।

তিনি বলেন, এই সময়ে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে হাসপাতালগুলোর বেড এবং অবকাঠামোগত উন্নয়নের দিকে। এখন পর্যন্ত যে হারে করোনা সংক্রমণ বাড়ছে তাতে যদি সংক্রমণ কমানো না যায় তাহলে কোনো হাসপাতালেই করোনা রোগীর জায়গা হবে না। যে পরিমাণ রোগী সেই তুলনায় হাসপাতালে বেড, অক্সিজেন এবং অন্যান্য সরঞ্জামাদির ব্যবস্থা করা সম্ভব হবে না। এক্ষেত্রে কড়াকড়িভাবে লকডাউন বাস্তাবয়ন করতে হবে। যদিও সরকারের পক্ষ থেকে ইতিমধ্যে হাসপাতালের ব্যবস্থাপনা ও অবকাঠামো বৃদ্ধি করা হয়েছে এবং নতুন করে আরও কিছু জায়গাতে করোনা রোগী চিকিৎসার জন্য অবকাঠামো তৈরির ব্যবস্থা করা হচ্ছে।

ডা. এম এ আজিজ আরও বলেন, লকডাউন দেয়া হলেও বাসায় থেকে স্বাস্থ্যবিধি মানতে হবে। নিয়মিত হাত ধোয়া, স্বাস্থ্যবিধি মানা, পুষ্টিকর খাবার খাওয়া এবং নিয়মিত ব্যায়াম করতে হবে যাতে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা যায়। আমরা নিজেরা যদি সচেতন না হই তাহলে করোনা মোকাবেলায় সফলতা কঠিন। তবে সরকার ইতিমধ্যে হাসপাতাল ব্যবস্থাপনা, টিকা ব্যবস্থাপনাসহ সব ধরনের কার্যক্রমে অনেক এগিয়ে বলে মনে করেন এই চিকিৎসক নেতা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭