কোর্ট ইনসাইড

বিচারকদের কর্মস্থল ত্যাগ না করতে সুপ্রিম কোর্টের নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 05/04/2021


Thumbnail

লকডাউনের কারণে সারা দেশে আদালতে বিচারিক কার্যক্রম বন্ধ ঘোষণা করা হলেও বিচারক এবং আদালত কর্মকর্তা-কর্মচারীদের স্ব-স্ব কর্মস্থল ত্যাগ না করতে নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট। এ বিষয়ে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের আদেশে হাইকোর্ট প্রশাসন নির্দেশনা জারি করেছে।

হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো. গোলাম রব্বানীর স্বাক্ষরে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘করোনা ভাইরাস (কভিড-১৯)-এর প্রাদুর্ভাবজনিত উদ্ভূত পরিস্থিতিতে ৫ থেকে ১১ এপ্রিল পর্যন্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট/চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের কার্যক্রম সীমিত করা হয়েছে এবং অন্য সব অধস্তন আদালত/ট্রাইব্যুনালের কার্যক্রম পরিচালনা না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে ‘সাংবিধানিক বাধ্যবাধকতা থাকায় প্রত্যেক চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট/চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে একজন করে ম্যাজিস্ট্রেট যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে শারীরিক উপস্থিতিতে দায়িত্ব পালন করবেন। ওই সময় অধস্তন আদালতে কর্মরত সব বিচারক এবং আদালতের কর্মকর্তা-কর্মচারীকে কর্মস্থল ত্যাগ না করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সভাপতিত্বে রোবাবর রাতে অনুষ্ঠিত সুপ্রিম কোর্টের সিনিয়র বিচারপতিদের এক সভায় সারা দেশে ৫ থেকে ১১ এপ্রিল পর্যন্ত আদালতে বিচার কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। সিদ্ধান্ত অনুযায়ী আপিল বিভাগের একজন চেম্বার বিচারপতি মঙ্গলবার ও বৃহস্পতিবার বসবেন। আর হাইকোর্ট বিভাগে মঙ্গলবার থেকে তিনটি দ্বৈত বেঞ্চ ও একটি একক বেঞ্চ বসবেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭