ইনসাইড আর্টিকেল

ওমরাহ করতে হলে নিতে হবে টিকা: সৌদি আরব

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 06/04/2021


Thumbnail

ওমরাহ পালন করতে হলে অবশ্যই তাকে করোনাভাইরাসের টিকা নিতে হবে বলে জানিয়েছে সৌদি আরব। 

স্থানীয় সময় সোমবার (০৫ এপ্রিল) সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় এক বিবৃতির মাধ্যমে এ সিদ্ধান্তের কথা জানায়। পবিত্র রমজান মাসের শুরু থেকেই ওমরাহ পালন করে থাকেন ধর্মপ্রাণ মুসলমানরা।

বিবৃতিতে বলা হয়, করোনাভাইরাস প্রতিরোধী টিকার দুই ডোজ নেয়া, ওমরাহতে অংশ নেয়ার কমপক্ষে ১৪ দিন আগে প্রথম ডোজ নেয়া অথবা ভাইরাসটিতে আক্রান্ত হয়ে সেরে ওঠা ব্যক্তিরা মক্কায় যেতে পারবেন।

করোনাকালীন স্বাস্থ্যবিধি অক্ষুন্ন রেখেই কাবার ধারণক্ষমতা অনুযায়ী হজযাত্রীদের ঢুকতে দেয়া হবে বলে জানিয়েছে রিয়াদ। যদিও এ বিষয়ক নীতিমালা কী হবে, তা স্পষ্ট করে জানানো হয়নি।

সৌদি আরবে করোনাভাইরাস শনাক্ত হয়েছে প্রায় চার লাখ মানুষের দেহে। ভাইরাসটিতে মৃত্যু হয়েছে প্রায় সাত হাজার মানুষের। সাড়ে তিন কোটি জনসংখ্যার দেশটিতে টিকার এক বা দুই ডোজ নিয়েছেন ৫০ লাখের বেশি মানুষ।

উল্লেখ্য, বিশ্বের প্রায় সব দেশে করোনাভাইরাসের টিকা কার্যক্রম চলছে। এ অবস্থায় ভ্রমণ ও অন্যান্য উদ্দেশ্যে বিদেশযাত্রা স্বাভাবিক করতে ‘ভ্যাকসিন পাসপোর্ট’ বা সনদের ধারণা নিয়ে চলছে বিতর্ক। এক দেশ থেকে অন্য দেশে যেতে ব্যক্তির টিকা গ্রহণের তথ্য যাচাই করা হবে এই সনদের মাধ্যমে।

সৌদি আরবে মক্কাগামীদের টিকা গ্রহণের প্রমাণপত্র হিসেবে কী দেখাতে হবে, তা স্পষ্ট করেনি রিয়াদ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭