ইনসাইড টক

‘হেফাজতকে ছাড় দিয়ে সরকার টিকে থাকতে পারবে না’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 06/04/2021


Thumbnail

সমাজকর্মী ও নারী নেত্রী খুশি কবির বলেছেন, সরকার হেফাজতকে যে ছাড় দিচ্ছে এভাবে ছাড় দিলে সরকার টিকে থাকতে পারবে না। কারণ হেফাজতের অনেক বেশি ক্ষমতার লালসা।

হেফাজতের তাণ্ডব এবং ধর্মভিত্তিক রাজনীতির বিভিন্ন দিক নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন খুশি কবির। পাঠকদের জন্য সাক্ষাৎকারটি নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক জুয়েল খান। 

খুশি কবির বলেন, ধর্মভিত্তিক রাজনীতির উত্থান হলে শুধু সরকার নয় দেশের অনেক বড় ক্ষতি হবে এবং এই রাজনীতির কারণে দেশে বিভাজনের রাজনীতির উত্থান হবে। যা দেশের একটি অংশের মানুষের জন্য খুবই বিপজ্জনক। সরকার বাম রাজনীতি কিংবা ছাত্র সংগঠনের ব্যাপারে যতটা কঠোর হচ্ছে সেই তুলনায় হেফাজতের ব্যাপারে ছাড় দিতে দেখা যাচ্ছে। আর এই ছাড় পেয়েই তারা দেশে তাণ্ডব সৃষ্টি করতে, ঘরবাড়ি জ্বালিয়ে দিচ্ছে, থানায় হামলা চালাচ্ছে এবং দেশব্যাপী এক অরাজক পরিস্থিতির তৈরি করছে। দেশে ধর্মভিত্তিক রাজনীতির উত্থানকে এখনই কঠোরভাবে দমন করতে হবে। এরা যদি এভাবে ছাড় পেয়ে ডালপালা ছড়াতে থাকে তাহলে একটা সময় এরা দানবে পরিণত হবে।

তিনি বলেন, হেফাজত যে অনেক বেশি ক্ষমতা লোভী সেটা বোঝা যাচ্ছে। তারা নিজেদের মতো করে সমাজকে নিয়ন্ত্রণ করতে চায় এবং তাদের মধ্যে এক ধরনের দখলের প্রবণতা তৈরি হয়েছে। নিজেদের মতবাদ প্রতিষ্ঠিত করতে মরিয়া আর এ কারণে সারাদেশে তাণ্ডব করে নিজেদের শক্তির প্রমাণ দিচ্ছে হেফাজত। আমরা ব্রাহ্মণবাড়িয়ায় দেখেছি সেখানে এখনও তাদের নিয়ন্ত্রণ আছে এবং তারা সেখানে নারকীয় তাণ্ডব চালিয়েছে। সরকার হেফাজতের পৃষ্ঠপোষকতা করে দেশের ক্ষতি করছে, নিজেদেরও ক্ষতি করছে। 

হেফাজতের তাণ্ডবের বিরুদ্ধে নাগরিক সমাজের কি ভূমিকা ছিলো জানতে চাইলে তিনি বলেন, নাগরিক সমাজ হিসেবে আমরা ক্ষত্রিগ্রস্ত এলাকায় যাচ্ছি, সবার সঙ্গে কথা বলছি এবং বাস্তব চিত্রগুলো সবার সামনে তুলে ধরছি। অনেকের সঙ্গে কথা বলে জেনেছি আমাদের দেশের যারা প্রতিষ্ঠিত অমুসলিম তারা মনে করছেন যে এদেশে তাদের নিরাপত্তা নেই। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে যদি এই অবস্থা হয় তাহলে আমরা মুক্তিযুদ্ধের মূল চেতনা থেকে দূরে সরে যাচ্ছি। যারা ধর্মভিত্তিক রাজনীতির সুযোগ দিয়েছিলো ৭৮ সালে তখন থেকে বিভাজনের রাজনীতি শুরু হয়েছে এখনও এই রাজনীতি করতে সুয়োগ দেয়া হচ্ছে। কিন্তু আমাদের এই জায়গা থেকে বেড়িয়ে ৭২ এর সংবিধান অনুযায়ী ধর্মনিরপেক্ষ রাজনীতি করার নীতি বাস্তবায়নে ধর্মভিত্তিক রাজনীতি কঠোরভাবে দমন করতে হবে। 

হেফাজত নেতাদের বিরুদ্ধে মামলার বিষয়টি কিভাবে দেখছেন জানতে চাইলে তিনি বলেন, এটা অবশ্যই ভালো উদ্যোগ। নাগরিক সমাজের দায়িত্ব পালন করেছেন মামলাকারী ব্যক্তি। কিন্তু দেখার বিষয় মামলার আসামীদের গ্রেফতার এবং শাস্তি হয় কি না। কারণ হেফাজত নেতাদের নেতৃত্বে দেশের যে ধরনের নারকীয় তাণ্ডব চালানো হয়েছে তারা এর দ্বায় এড়াতে পারে না। অথচ তারা বহাল তবিয়তে ঘুরে বেড়াচ্ছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭