লিভিং ইনসাইড

কোন ডিমে পুষ্টি বেশি, লাল নাকি সাদা?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/04/2021


Thumbnail

ডিমের খোসার রং কি ডিমের পুষ্টি নির্ধারণে সহায়তা করে থাকে? অনেকেই উত্তরে হয়তো বলবেন অবশ্যই হ্যা। কেননা ডিমের রঙের উপর ডিমের দামেরও তারতম্য হয়ে থাকে। সাধারণত সাদা ডিমের তুলনায় লালচে ডিম একটু বেশি হয়ে থাকে। কিন্তু ব্যাপার টা কি সত্যিই কি তাই? সাদা ডিমের তুলনায় লাল ডিমে পুষ্টি বেশি?

নিউ ইয়র্কের কর্ণেল বিশ্ববিদ্যায়ের কিছু গবেষক জানাচ্ছেন, তেমন কোনো ব্যাপার নেই। সাদা ডিম এবং লাল ডিমের মধ্যে পুষ্টিগুণের বিচারে তেমন কোনো পার্থক্য নেই। লাল ডিমে ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড একটু বেশি রয়েছে। তবে সেই একটু বেশির পরিমাণ এতটাই নগণ্য যে সেটা না ধরলেই চলে। সে জন্য আপনি নির্দ্বিধায় বলতে পারেন সাদা আর লাল ডিম দুটিতেই সমান পুষ্টিগুণ রয়েছে।

তবে ডিমের রং আলাদা হওয়ার কারণ লুকিয়ে রয়েছে মুরগির জিনে। সাদা ডিমগুলো আসে সাদা পালকের মুরগি থেকে যাদের রং সাধারণত সাদা বা হালকা। আর লাল ডিম পাড়ে লালচে বা একটু গাঢ় পালকওয়ালা মুরগি। পুষ্টিগুণ না হয় এক, কিন্তু স্বাদও কী এক? এটা নির্ভর করে মুরগির খাদ্যাভাসের উপর। মুরগি নিজে খাবার খায়, কিংবা খামারে মুরগির চাহিদা অনুযায়ী খাবার খাওয়ানো হয়। তাই স্বাদে ভিন্নতা আসে। যদি সাদা পালকের মুরগি এবং গাঢ় রঙের পালকের মুরগিকে একই খাবার খাওয়ানো হয়, তবে স্বাদের খুব একটা পার্থক্য বোঝা যাবে না এবং গুণগত মানেও তেমন হেরফের হবে না। এমনটাই মত গবেষকদের।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭