ওয়ার্ল্ড ইনসাইড

নীল নদের ওপর বাঁধ নিয়ে ভেস্তে গেল ৩ দেশের আলোচনা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/04/2021


Thumbnail

গ্র্যান্ড ইথিওপিয়ান রেনেসাঁ ড্যাম নিয়ে তিন দেশ মিশর, ইথিওপিয়া, ও সুদানের মধ্যে আলোচনা ফলপ্রসূ হলো না। ডিআর কঙ্গোতে তিন দেশের প্রতিনিধিরা বাঁধ নিয়ে আলোচনায় বসেছিলেন। মঙ্গলবার সে আলোচনা শেষ হয়। কিন্তু বিরোধ মেটেনি, এমনটাই জানিয়েছে ডয়েচে ভেলে।

নীল নদের ওপর বিশাল বাঁধ তৈরি করেছে ইথিওপিয়া। আর সেই গ্র্যান্ড ইথিওপিয়ান রেনেসাঁ ড্যাম (জিইআরডি) নিয়েই আপত্তি সুদান ও মিশরের। কিন্তু ইথিওপিয়ার দাবি, তাদের অর্থনৈতিক উন্নতি ও বিদ্যুৎ উৎপাদনের জন্য এই বাঁধটি খুব জরুরি।

মিশর মনে করে, এর ফলে নীল নদের জল কমে যাবে। সুদানও মনে করছে, তাদের দেশে জলপ্রবাহ কমে যাবে। তারা ড্যামের নিরাপত্তা নিয়েও চিন্তিত। দুই দেশই মনে করছে, বাঁধ তৈরিতে ইথিওপিয়া আন্তর্জাতিক আইন মানেনি। 

মিশরের পররাষ্ট্রমন্ত্রী বলেন, সুদান আন্তর্জাতিক মধ্যস্থতার প্রস্তাব করেছিল। কিন্তু ইথিওপিয়া তা মানেনি। অ্যামেরিকা, ইইউ, জাতিসংঘ কারো মধ্যস্থতাই তারা মানতে রাজি নয়।

সুদানের পররাষ্ট্রমন্ত্রীও বলেন, ইথিওপিয়া একতরফা বাঁধ বানিয়ে আন্তর্জাতিক আইন ভঙ্গ করেছে। তারা আলোচনায় অনড় মনোভাব নিয়েছে। ফলে এই এলাকার মানুষ বিপদে পড়েছেন। যদিও এ ব্যাপারে ইথিওপিয়ার কর্মকর্তারা কোনো মন্তব্য করেননি। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭