ইনসাইড টক

‘পরিস্থিতির সঙ্গে করোনা মোকাবেলার সিদ্ধান্ত সাংঘর্ষিক’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/04/2021


Thumbnail

স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি ডা. ইকবাল আর্সলান বলেছেন, দেশের করোনা পরিস্থিতি এখন উর্ধ্বগতির দিকে যাচ্ছে। কিন্তু করোনা পরিস্থিতি মোকাবেলার জন্য যে ধরনের ব্যবস্থা নেয়া হচ্ছে তা সাংঘর্ষিক। 

চলমান করোনা পরিস্থিতি, লকডাউন এবং করোনা চিকিৎসার বিভিন্ন দিক নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন ডা. ইকবাল আর্সলান। পাঠকদের জন্য ডা. এম ইকবাল আর্সলানের সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক জুয়েল খান।

ডা. ইকবাল আর্সলান বলেন, একদিকে লকডাউন চলছে অন্যদিকে গণপরিবহন, বিভিন্ন প্রতিষ্ঠান খোলা রয়েছে ফলে এই নামে মাত্র লকডাউনে কোনো ধরনের ইতিবাচক ফলাফল বয়ে আনবে না। এটাতে শুধু মানুষের ভোগান্তি বাড়ছে এবং মানুষের মধ্যে অস্থিরতা তৈরি হবে। এই মূহুর্তে যে পরিস্থিতি তৈরি হয়েছে এবং যে হারে সংক্রমণ ও মৃতের সংখ্যা বাড়ছে তাতে করে কার্যকরি লকডাউন এবং স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে জোর দিতে হবে। বিশেষ করে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা তৈরি করতে হবে যাতে কেউ যদি ঘরেও থাকেন তিনি যেন স্বাস্থ্যবিধি মানার দিকে জোর দেন। এ ছাড়া লকডাউন দিলে কঠোরভাবে মানানোর ব্যবস্থা করতে হবে। লকডাউন দিলাম আবার সবকিছু চললো তাহলে কাজ হবে না।

দ্বিতীয় ডোজের টিকা দেয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, যেহেতু আগামী ৮ মার্চ থেকে করোনার দ্বিতীয় ডোজের টিকা দেয়া হবে সেহেতু সম্মুখযোদ্ধাদের সবার আগে টিকা দেয়া দরকার। বিশেষ করে চিকিৎসক, নার্স, পুলিশ, মাঠ প্রশাসনসহ যারা করোনা মোকাবেলায় সামনে থেকে ভূমিকা রাখবেন তাদেরকে সবার আগে নিরাপদ থাকা দরকার। তারা যদি দ্বিতীয় ডোজের টিকা পান তাহলে তাদের মনোবল অনেক বাড়বে এবং তারা সামনে থেকে করোনা মোকাবেলায় ভূমিকা রাখতে পারবেন।

হাসপাতালগুলোতে আইসিইউ এবং বেড বৃদ্ধির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, করোনা মোকাবেলাতেই বেশি গুরুত্ব দিতে হবে। সারাদেশেতো আর হাসপাতাল বানানো যাবে না। যেভাবে করোনা সংক্রমণ বাড়ছে তাতে করে আইসিইউ সংখ্যা যতই বাড়ানো হোক না কেন সংকুলান হবে না। এক্ষেত্রে সমাধান হচ্ছে সংক্রমণ কমানো। আর সংক্রমণ কমাতে হলে কোনোভাবেই ঢিলেঢালা লকডাউন আর স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে উদাসীনতা দেখালে চলবে না। এক্ষেত্রে কঠোর অবস্থানে যেতে হবে। আর এখনই যদি কঠোর অবস্থানে না যাওয়া হয় তাহলে সামনের দিনগুলোতে পরিস্থিতির আরও অবনতি হতে পারে বলে মনে করেন এই চিতিৎসক নেতা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭