ওয়ার্ল্ড ইনসাইড

উন্নয়নশীল দেশের জোট, ডি-৮ শীর্ষ নেতাদের বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/04/2021


Thumbnail

উন্নয়নশীল দেশগুলোর জোট ডি-৮ এর শীর্ষ নেতারা আজ বৃহস্পতিবার বৈঠক করবেন। দশম এ সম্মেলনের শীর্ষ বৈঠক ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে। আর এতে সভাপতিত্ব করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশের সঙ্গে বর্তমানে জোটের সদস্য মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্ক। দুপুর ২টা থেকে শীর্ষ বৈঠকে জোটের রাষ্ট্র বা সরকারপ্রধানরা বক্তব্য দেবেন।

এবার জোটের দশম সম্মেলন ঢাকায় হওয়ার কথা ছিল। করোনাভাইরাস মহামারির পরিবর্তিত পরিস্থিতিতে শীর্ষ বৈঠক ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হচ্ছে। সম্মেলনে বর্তমান সভাপতি তুরস্কের কাছ থেকে সভাপতির দায়িত্ব নেবে বাংলাদেশ, এর মেয়াদ থাকবে পরবর্তী দুই বছর।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন গত বুধবার সংবাদ সম্মেলনে বলেন, শীর্ষ সম্মেলনে বাণিজ্য, কৃষি ও খাদ্য নিরাপত্তা, শিল্প সহযোগিতা, ক্ষুদ্র ও মাঝারি শিল্প, পরিবহন, জ্বালানি ও খনিজ সম্পদ এবং পর্যটনে মতো ক্ষেত্রগুলোতে সদস্য দেশগুলোর মধ্যে সহযোগিতার বিষয়ে নীতিগত অবস্থান গ্রহণ করা হবে।

বুধবার শীর্ষ বৈঠকের প্রস্তুতিমূলক সভা হিসেবে ১৯-তম ডি-৮ কাউন্সিল অব মিনিস্টার্সের সেশন অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী।

এর আগে ৫-৬ এপ্রিল ডি-৮ কমিশনের ৪৩তম সেশন ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

সভায় সম্মেলনের অর্জন বিষয়ে ‘ঢাকা ঘোষণা ২০২১’ এবং ডি-৮ এর আগামী দশ বছরের কর্মপরিকল্পনার রোডম্যাপ ‘ডি-এইট ডিসেনিয়াল রোডম্যাপ’ ডি-৮ কমিশনারদের পর্যায়ে গ্রহণ করা হয়। সম্মেলনের অংশ হিসেবে আয়োজিত বিজনেস ফোরামে ডি-৮ চেম্বার অব কমার্সের সভাপতি হিসেবে দায়িত্ব নিয়েছেন এফবিসিসিআইর সভাপতি শেখ ফজলে ফাহিম।

উন্নয়নশীল ৮টি দেশ নিয়ে গঠিত আন্তর্জাতিক সংস্থা ডি-৮ (D-8 or Developing Eight) নামে পরিচিত। এই সংস্থাটি একটি অর্থনৈতিক উন্নয়ন জোট। বাংলাদেশ, মিশর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ইরান, নাইজেরিয়া, পাকিস্তান এবং তুরস্ক এই ৮ টি দেশ নিয়ে ডি-৮ সংস্থা গঠিত।

উন্নয়নশীল ৮ বা ডি-৮ তুরস্কর প্রধানমন্ত্রী নাজমদ্দিন (তুর্কিতে যাকে নেচমেত্তিন এরবাকান বলা হয় ) প্রতিষ্ঠা করেন । ডি-৮, ১৯৯৭ সালে জুনের ১৫ তারিখে ইস্তাম্বুল ঘোষণার মাধ্যমে যাত্রা শুরু করে।

ডি-৮ এর উদ্দেশ্য হলো উন্নয়নশীল দেশগুলোর উন্নতি সাধন করা ও বিশ্ব অর্থনীতিতে নিজেদের অবস্থান সুদৃঢ় করা, পারস্পরিক বাণিজ্যিক সম্পর্ক ও সুবিধা বৃদ্ধ করা , আর আন্তর্জাতিক পর্যায়ে সিদ্ধান্ত গ্রহণে সকলের অংশ গ্রহণ বৃদ্ধি করা ও মানসম্মত জীবন যাপন নিশ্চিত করা । 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭