ওয়ার্ল্ড ইনসাইড

তুরস্কে অভ্যুত্থানচেষ্টা: ২২ সাবেক তুর্কি সেনার যাবজ্জীবন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/04/2021


Thumbnail

তুরস্কে সামরিক অভ্যুত্থানচেষ্টার অভিযোগে ২২ সাবেক সেনাসদস্যকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। আঙ্কারা প্রদেশের সিনকন কারাগার ভবনে স্থাপন করা আদালতে ওই গণবিচারের রায় ঘোষণা করা হয়। 

২০১৬ সালে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে ক্ষমতাচ্যুত করার জন্য সেনাবাহিনীর একটি পক্ষ অভ্যুত্থানের চেষ্টা চালায়। কিন্তু এরদোয়ানের সমর্থক ও সেনাবাহিনীর অপর পক্ষ সেই অভ্যুত্থান রুখে দেয়। ওই ঘটনায় ২৪৮ জন প্রাণ হারান। এর মধ্যে ২৪ জন ছিলেন অভ্যুত্থান চেষ্টাকারী। পরে সেনা অভ্যুত্থানচেষ্টায় জড়িত থাকার অভিযোগে দেশটির কয়েক হাজার সেনাসদস্য ও বেসামরিক কর্মকর্তাকে গ্রেফতার করা হয়।

সন্দেহভাজন ব্যক্তিদের গণবিচারের অংশ হিসেবে আঙ্কারার একটি আদালত ৪৯৭ জন সেনাসদস্যের ভূমিকা তদন্ত করেন। এর মধ্যে প্রেসিডেনশিয়াল গার্ডের বেশ কিছু সদস্যও ছিলেন। অভ্যুত্থানের অংশ হিসেবে সেনারা তুরস্কের প্রধান রাষ্ট্রীয় টেলিভিশনে অভিযান চালান এবং সামরিক জান্তার নেতাদের একটি বিবৃতি পাঠ করতে সংবাদপাঠককে বাধ্য করেন বলে তদন্ত উঠে আসে।

রাষ্ট্রীয় টেলিভিশন টিআরটিতে অভ্যুত্থানের ঘোষণাপত্র পাঠে বাধ্য করে সংবিধান লঙ্ঘনের দায়ে তাঁদের দোষী সাব্যস্ত করা হয়েছে। সাজাপ্রাপ্ত ব্যক্তিদের মধ্যে সাবেক লেফটেন্যান্ট কর্নেল উমিত গানসার রয়েছেন।

তুরস্কের বার্তা সংস্থা আনাদোলুর খবরে বলা হয়েছে, অভ্যুত্থানের রাতে সামরিক বাহিনীর জেনারেল হেডকোয়ার্টার রেজিমেন্টের একটি সেনাদলকে নেতৃত্ব দেওয়ার দায়ে সাবেক মেজর ফেদাকার আকসাকেও যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। 

টিআরটি ভবন দখলের নির্দেশ দেওয়ার জন্য সাবেক কর্নেল মুহামেত তানজু পশরকেও একই সাজা দেওয়া হয়। আরেক সাবেক মেজর ওসমান কোলতারলাকে যাবজ্জীবন সাজা দিয়েছেন বিচারক। অভ্যুত্থানচেষ্টার সময় তিনি প্রেসিডেন্ট ভবনের নিরাপত্তার দায়িত্বে ছিলেন। ২০০৪ সালে তুরস্কে মৃত্যুদণ্ড বিলোপ করা হয়। সেখানে যাবজ্জীবনই হলো সর্বোচ্চ সাজা।  

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭