লিভিং ইনসাইড

এবার রমজানের প্রস্তুতি নিবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 09/04/2021


Thumbnail

আর মাত্র কয়েকদিন বাকি তারপর শুরু হবে মুসলমানদের সবচেয়ে রহমত ও বরকতের মাস রমজান। অন্যন্য বছর গুলোতে রমজান মাসের ঘরের বাইরের দৃশ্য যেমনটা ছিল তার থেকে আলাদা ছিল গতবছর। করোনা সংক্রমণের কারণে গত বছর মুসল্লিরা ঘর বন্দী থেকে রমজান পালন করেছেন। ইফতারের বাজার গুলো ছিল একেবারেই ভিড়হীন, কেউ কাউকে ইফতারে দাওয়াত করতে বা ইফতার পাঠাতে পারেননি নির্দ্বিধায় এমনকি মসজিদে ইবাদতেও ছিল নিষেধাজ্ঞা ছিল করোনার শঙ্কা। এবারেও প্রায় একই পরিস্থিতি। করোনার কঠোর বিধিনিষেধের মধ্যেই রমজান মাসের প্রস্তুতি নিতে হচ্ছে আমাদের। তাই বাজার দর ও চারপাশের যখন স্বাস্থ্য সচেতনতার কথা চিন্তা করে রমজানের জন্য এখন থেকেই প্রস্তুতি নিতে হবে। এখন থেকেই রমজানের প্রস্তুতি নিতে যা করবেন- 

তালিকা প্রস্তুত করুন
প্রথম কাজটি হবে একটি তালিকা করা। রমজানে কী কী করবেন তা একটি তালিকায় লিখুন। মনে স্থির করেও রাখতে পারেন। তবে কাগজে লিখে চোখের সামনে থাকলে তা প্রতিদিন আপনাকে স্মরণ করিয়ে দেবে। তালিকাটি এমন স্থানে রাখুন যেন সহজেই পাওয়া যায়।

প্রয়োজনীয় জিনিসগুলো কিনে রাখুন
রমজানে প্রয়োজনীয় জিনিসগুলো আগেই কিনে নিন। এক্ষেত্রেও তালিকা করে নিতে পারেন। যেমন ইফতারের প্রয়োজনীর খাবারগুলো, ঘরের জিনিস ইত্যাদি কিনে রাখুন। শুকনো খাবারগুলো একসঙ্গে কিনে রাখতে পারেন। কিন্তু কাঁচা বাজার, ফলমূল যথারীতি প্রতিদিন বা একদিন পর পরই কিনুন। যেহেতু এখন করোনার সময় তাই সম্ভব হলে প্রয়োজনীয় জিনিসগুলো অনলাইনেও কিনে নিতে পারেন।

ঘর পরিস্কার করুন
রোজার পরই ঈদ আসবে। রোজা রেখে ঘর পরিস্কার করা একটু বেশিই কষ্টকর। তাই রমজান মাস শুরুর আগেই ঘর পরিস্কার করে নিন। ঘরের ফার্নিচার, আলমারির কাপড়, কাঁচের পাত্রগুলো পরিস্কার করে নিন। নামাজের ঘরকে সব সময় পরিস্কার রাখার চেষ্টা করুন।

জামা কাপড় পরিস্কার রাখুন
রমজান মাসে ঘর পরিস্কারের পাশাপাশি এই বিষয়টিও নজরে রাখবেন। নামাজে ব্যবহৃত সব কাপড়গুলো আগেই পরিস্কার করে রাখুন। এই মাসে ছেলেরা বেশিরভাগ সময়ই পাঞ্জাবি পরতে পছন্দ করেন। তাদের জন্য় আরামদায়ক পাঞ্জাবিগুলো প্রস্তুত রাখুন। গরমের সময় আরামদায়ক পোশাকের কথা মাথায় রাখবেন।

কেনা জিনিসগুলো গুছিয়ে নিন
ইফতারের জন্য কেনা সামগ্রীগুলো গুছিয়ে রাখুন। চিনি, ছোলা, বেসনসহ শুকনো জিনিসগুলো কৌটায় ভরে রাখুন। যেখানে রাখবেন সেই স্থানটিও যেন পরিস্কার হয়। হাতের নাগালেই রাখুন। তাহলে সহজে খুঁজে পাবেন।

শরীর-চর্চার প্রস্তুতি
রমজান মাসে রোজা রেখে ব্যায়াম করা সম্ভব নয়। তাই হাটাচলা ও শরীরিক পরিশ্রমের কাজগুলো অব্যাহত রাখুন। মনে রাখবেন, অনুশীলন এড়ানো উচিত নয়। কারণ এগুলো আমাদের রক্ত সঞ্চালন ও শক্তি ঠিক রাখে।

ইবাদত করুন
রমজান মাসের সবচেয়ে বড় কাজ রোজা রাখা আর ইবাদত করা। প্রতিদিন কুরআন পড়ুন। রমজানের প্রতিদিন এক পাতা করে হলেও কুরআন পড়ুন। এই অভ্যাস অব্যাহত রাখুন। ইনশাল্লাহ,আপনার ইবাদত ও দোয়া কবুল করবেন মহান আল্লাহতায়ালা।

মানসিক প্রস্তুতি
রোজা রাখার জন্য নিয়ত বা মানসিকভাবে নিজেকে প্রস্তুত করুণ। চিকিৎসাবিজ্ঞানীদের মতে, `রোজা মানুষের মনের ওপর দারুণ প্রভাব ফেলে। যেমন- কর্মে মনোযোগ আসে, পশুত্ব দূরীভূত হয়, সমাজ গঠনে সহায়তা করে।`

আর ইমাম গাজ্জালি (রহ.) বলেন, `সিয়াম মুসলমানদের কেবল পরকালের মুক্তির পথ দেখায় না, নৈতিক চরিত্র গঠনেও এর দারুণ ভূমিকা রয়েছে।` সুতরাং নিজের মনকেও প্রস্তুত করে নিন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭