ইনসাইড হেলথ

করোনাকালে শিশুর মানসিক চাপ কমাতে যা করবেন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 10/04/2021


Thumbnail

করোনার এই সময়ে আমরা এখনো হয়তো সঠিকভাবে বুঝে উঠতে পারছিনা কিভাবে এর মোকাবেলা করব, কিভাবেই বা এর থেকে চিরতরে মুক্তি পাব। তবে সতর্কতা মানতে থাকছি ঘর বন্দি, পরছি মাস্ক, নিচ্ছি অতিরিক্ত যত্ন। পরিবর্তন ঘটছে আমাদের দৈনন্দিন জীবনযাত্রায়। বড়রা নিজেদের পরিবর্তনগুলো বুঝতে পারলেও শিশুরা খাপ খাওয়াতে পারছে না। তারা নতুন এই পরিবেশে শিশুরা তাদের উদ্বেগ, দুশ্চিন্তা, উৎকণ্ঠা বড়দের মতো করে প্রকাশ করতে পারে না। ফলে সহজেই অস্থিরতা, রাগ, বিরক্তি, ভয় পাওয়া, ঘুমের সমস্যা ইত্যাদি শিশুদের মধ্যে দেখা যায়। যার ফলে তারা সবসময় একটা মানসিক চাপে থাকে। 

শিশুর মানসিক চাপ কমাতে করণীয়
১। শিশুকে যথেষ্ট সময় দিন। 

২। শিশুর কথা মনোযোগ দিয়ে শুনুন এবং তার মনোভাব প্রকাশ করার সুযোগ দিন। 

৩। শিশুর বয়স অনুযায়ী গল্প, ছবি আঁকা বা খেলার মাধ্যমে হতে পারে।

৪। শিশুকে মা-বাবা এবং পরিবারের সদস্যদের কাছাকাছি রাখুন। পরিবারের নিয়মিত রুটিন বজায় রাখুন; তবে বর্তমান সময়ে কিছুটা শিথিলতার সঙ্গে। পড়াশোনার রুটিন করা, বয়স উপযোগী বাসার কাজে সাহায্য করা, খেলাধুলা করা, সামাজিক দূরত্ব বজায় রেখে পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগ করা।

৫। উদ্বিগ্ন শিশুরা বাবা–মায়ের কাছে ঘেঁষে থাকতে চায় এবং বেশি আবদার করে। মা–বাবা যেন ধৈর্যসহকারে বাচ্চার কথা শোনেন এবং বাচ্চার জায়গা থেকে বিষয়টি চিন্তা করে তাকে বুঝিয়ে দেন।

৬। শিশুদের মানসিক স্বাস্থ্যের প্রতি আরও সতর্ক ও যত্নশীল হন এবং শিশুদের ব্যবহারের প্রতি যেন একটু নজর দেন। কারণ, শিশুরা তাদের ব্যবহারের মধ্য দিয়ে তাদের সমস্যাগুলো প্রকাশ করে থাকে।

৭। শিশু যদি মানসিকভাবে অসুস্থ হয়ে যায়, তাহলে দেরি না করে অনলাইনে বা সরাসরি চিকিৎসকের সাহায্য নিন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭