ইনসাইড থট

লকডাউন বা কোনও লকডাউন না সেটাই বড় প্রশ্ন 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 10/04/2021


Thumbnail

আমি স্বীকার করি, জেনেভাতে থাকাকালীন, বাংলাদেশের বিভিন্ন সংবাদপত্র পড়ে বা সরাসরি টিভি সংবাদ বা টকশো দেখে, আমার সম্ভবত বাংলাদেশের আসল বর্তমান পরিস্থিতি বোঝার ক্ষমতা নাও থাকতে পারে এবং বাংলাদেশের পক্ষে সবচেয়ে ভালো কি করা উচিত তা বলার বা পরামর্শ দেওয়ার অধিকার নাও থাকতে পারে। বিশেষজ্ঞ কমিটির সদস্যরা মাঠের পরিস্থিতি সবচেয়ে ভালো জানেন এবং সেই অনুযায়ী কোভিড -১৯ এর লড়াইয়ের পক্ষে রাজনৈতিক নেতাদের সময়োপযোগী ও সঠিক পরামর্শ প্রদান করেছেন এবং করছেন। তবুও, ভবিষ্যতের দেশব্যাপী লকডাউন সিদ্ধান্ত নেওয়ার আগে আমি নিম্নলিখিত পরিস্থিতি বিবেচনার জন্য উত্থাপন করব:

১. ২০২০ সালের মার্চ মাসে যখন লকডাউন ঘোষণা করা হলো তখন এক মিলিয়নেরও বেশি লোক গাঁদা গাঁদি করে পাবলিক ট্রান্সপোর্টে সহ বিভিন্ন উপায়ে বাড়িতে গিয়েছিল। আইন প্রয়োগকারী কর্তৃপক্ষের পক্ষে এটি বন্ধ করা অসম্ভব ছিল।

২. গার্মেন্টস কারখানাগুলি যখন আবার চালু হয়েছিল তখন হাজার হাজার কর্মীরা শহরে এসেছিলেন। লকডাউন প্রত্যাহার করার পর কয়েক শত হাজার লোক একই পদ্ধতিতে শহরগুলিতে ফিরে এসেছিল। ভাগ্য ভালো তখন ভাইরাসের রুপটা ছিল তুলনামূলকভাবে কম শক্তির। 

৩. যখন এপ্রিলে আবার লকডাউন ডাকা হয়েছিল, আমরা সেই একই ঘটনা ঘটতে দেখেছি। তা থামানো সম্ভব হয়নি বা আমাদের মানুয়ের মানসিকতা এবং আচরণ অন্যরকমের হবার জন্য তা সম্ভব নয়। বরং আমরা অন্যান্য বিভিন্ন গ্রুপ দ্বারা রাস্তায় এটার বিরুদ্ধে আন্দোলন করতে দেখেছি।

৪. অর্থনৈতিক জটিলতা আর জীবিকা এবং জীবন বাচানোর  কারণে অনেক খাতের মানুয এপ্রিল লকডাউন মানতে চাননি এবং এর বিপক্ষে রাস্তায় নেমেছিল।

৫. দারিদ্র্য হ্রাসে বাংলাদেশের অর্জনগুলি আমাদের সকলের জন্য দারুন গর্বিত হবার কারণ। এটি ১৯৯১ সালে ৪৪% থেকে নেমে এসে ২০১৬ সালে ১৫% এ দাঁড়িয়েছে। তবুও বাংলাদেশের প্রায় ৪০.৩ শতাংশ লোকের নিজস্ব ছোটখাট ব্যাবসায় উদ্যোগ রয়েছে যেমন চায়ের দোকান থেকে শুরু করে স্ট্রিট রেস্তোঁরা, দোকান থেকে ছোট উদ্যোগের দোকান বা ব্যাবসা। জনসংখ্যার ৪০.৬ শতাংশের বেশি কৃষিক্ষেত্র এবং ১৯.১ শতাংশ মানুষ কলকারখানা সহ অন্যান্য উৎপাদন খাতে কাজ করছে। সাম্প্রতিক বছরগুলিতে আর্থিক সেবার উল্লেখযোগ্য পরিমাণে প্রসারিত হওয়া সত্ত্বেও, ১৫ বছরের বা তার বেশি বয়সী বাংলাদেশের অর্ধেকই ব্যাংক বা মোবাইল মানি ব্যাংক অ্যাকাউন্ট ছাড়াই রয়েছেন, বিশ্বব্যাংকের এক সাম্প্রতিক গবেষণায় তা বলা হয়েছে। পর্যাপ্ত তহবিলের অভাবই সর্বাধিক সাধারণ কারণ যে অনেক লোক এখনও ব্যাংক অ্যাকাউন্ট থাকা থেকে দূরে সরে আছে, বিশ্বব্যাংক বলেছিল। অনেকের নিয়মিত বেতন বা অবিচলিত আয় হচ্ছে না এবং এর ফলে বাংলাদেশের বেশিরভাগ মানুষ বেঁচে থাকার জন্য প্রতিদিনের আয়ের উপর নির্ভরশীল।

৬. ব্যাংক আমানত সহ মধ্যম আয়ের গোষ্ঠীর অর্থনৈতিক প্রবৃদ্ধির হার বৃদ্ধি পাচ্ছে এবং এখন তা ২৫-৩০% হতে পারে। এই গোষ্ঠীর বেশিরভাগের মাসিক বেতন এবং / অথবা কোভিড-১৯ সত্ত্বেও কিছু অবিচলিত আয় রয়েছে এবং লকডাউন দিয়ে কিছু সময়ের জন্য জীবন বাচাতে দাঁড়াতে সক্ষম। ইন্টারনেটের মাধ্যমে এই লোকেরা তাদের বাড়ির দরজায় প্রতিদিনের প্রয়োজনীয় পণ্যগুলি ঘরের বাহিরে না যেয়ে তা পেয়ে থাকেন।

৭. সরবরাহ ও চাহিদা ভারসম্য ব্যাহত হওয়ায় দৈনিক পণ্যের দাম বাড়ছে। রমজান, নতুন বছরের উদযাপন, এবং ঈদ শীঘ্রই আসছে এবং অনেক ছোট থেকে মাঝারি আকারের ব্যবসার মালিক তাদের গত বছরের ক্ষতিগুলো মেটাতে এই ব্যাবসার সুযোগের জন্য তাৎপর্যপূর্ণ আয়ের চরম ইভেন্টগুলির দিকে চেয়ে রয়েছে। 

৮. ছোট ব্যবসায়ে সহায়তা, চাকরি হারা জনগণ ও বন্ধ হয়া কলকারখানার লোকদের সহায়তা করে জনগণ ও অর্থনীতির বেঁচে থাকা নিশ্চিত করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র ২০২০ সালে ৯০০ বিলিয়ন এবং ২০২১ সালে ১.৯ ট্রিলিয়ন মার্কিন ডলার, ইউরোপেয়ান ইনিয়ন দেশগুলো ৭০০ বিলিয়ন ইউরো এবং যুক্তরাজ্য প্রায় ১ ট্রিলিয়ন পাউন্ড কর্জ নিয়ে তা বিতরণ বা ব্যয় করেছে। বাংলাদেশের প্রথম লকডাউনের সময় সহায়তা প্রদানের ক্ষেত্রে যদিও প্রধানমন্ত্রী উল্লেখযোগ্য আর্থিক সাহায্য দিয়ে বা কমদামে বা বিনা পয়সায় চাল দান করার মত কাজ করেছেন। তবে বাংলাদেশের আর্থ-সামাজিক পরিস্থিতি বিবেচনা করে আমাদের অবশ্যই মানতে হবে, এই প্রসঙ্গে আমাদের সক্ষমতা বেশি নয়।
 
৯. গত সপ্তাহের মধ্যে আমরা দেখছি যে ধর্মান্ধ গোষ্ঠীগুলি দেশের বিভিন্ন জায়গায় সম্পত্তি ধ্বংস করছে এবং এখনও আন্দোলন করছে এবং ভবিষ্যতে ধর্মান্ধ কর্মগুলির কথা বলছে। বিরোধী শক্তিগুলি এই পরিস্থিতির সদ্ব্যবহার করার চেষ্টা করছে, তারা সর্বনাশ সৃষ্টি করার কথা পরিকল্পনা করছে। দিনে দিনে পণ্যের দাম বাড়ছে এবং বেঁচে থাকার কারণে সম্ভবত আমরা চাই না যে লাখ লাখ মানুয রাস্তায় নেমে এসে আরও অশান্তি সৃষ্টি করবে। আমাদের মুক্তি ও বিশাল উন্নয়নের বিরুদ্ধের লোকেরা এই সুযোগটি নিতে আগ্রহের সাথে অপেক্ষা করছে এবং এর সুবিধা নিতে কোন দ্বিধা করবে না।
 
সুতরাং, যদি কোনও লকডাউন না হয়, তবে নতুন ভেরিয়েন্ট ভাইরাসগুলির দ্রুত সংক্রমণ কমাতে আমাদের কী করা উচিত অথবা এই রুপটি যা মনে হচ্ছে পূর্বের সংক্রামিত (যাদের কোন লক্ষন ছিল না) লোকদের কে আবার সংক্রামিত করছে তা কমাতে বা না হবার জন্য কি করা উচিত। আমাদের  উপলব্ধ বৈজ্ঞানিক জ্ঞান অনুসারে চিন্তা ভাবনা করা দরকার কীভাবে জীবনের কিছু ক্ষতি মেনে নিয়ে একটা ভারসাম্যপূর্ণ কৌশল আমরা নিতে পারি: 

১. মার্কিন যুক্তরাষ্ট্রে ইনস্টিটিউট অফ হেলথ মেট্রিক্স নেটওয়ার্ক, বিশ্বের একটি নামীদামী দল, যাকে আমি ব্যক্তিগতভাবে জানি এবং নামিবিয়ায় তাদের কাজের সাথে জড়িত ছিলাম।  তারা বাংলাদেশ, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ছয়টি মহাদেশের দেশগুলির সম্পর্কে কোভিড-১৯ এর ভবিষ্যত নিয়ে কিছু মডেলিং করেছে। তারা ভবিষ্যদ্বাণী করছেন যে একমাত্র মাস্কের সার্বজনীন ব্যবহারই বাংলাদেশে কোভিড-১৯ এর ফলে ৩০% মৃত্যুর পরিমাণ হ্রাস করতে পারে এবং এর আরও অনেক বেশি এই রোগের সংক্রমণ কমাতে পারে। বাংলাদেশে বর্তমানে ৫০% বা তার চেয়ে কম লোকেরা মুখোশ ব্যবহার করছেন বাইরে বেরোনোর সময় বলে মনে করছেন। সুতরাং, অকারণে বাহিরে যায়া কমিয়ে অফিস, মসজিদ, রেস্তোঁরা, দোকান ইত্যাদি সহ বাইরে বেরোনোর সময় মাস্কের সর্বজনীন ব্যবহারের কঠিন প্রয়োগ করুন।
 
২. বিবাহ, অন্যান্য উদযাপন, রাজনৈতিক সমাবেশ বা ওয়াজ-মাহফিল সহ কোনও গণ জমায়েত বন্ধ করুন। 

৩. যতদূর সম্ভব সামাজিক দূরত্ব বজায় রাখা। ইউরোপে দোকানের আকারের উপর নির্ভর করে কেবলমাত্র নির্দিষ্ট সংখ্যক লোককেই একসময় দোকানের ভিতরে যেতে দেওয়া হয়। যেমন ধরুন ৫জন দোকান থেকে বের হলে পরের ৫জনকে যারা দোকানের বাহিরে মাস্ক পড়ে অপেক্ষা করছেন তাদের কে ঢুকতে দেয়া হয়। আমাকেও তাই মানতে হচছে তাই বলে দোকান বন্ধ করা হয়নি। দোকানে ঢোকার আগে সবার মুখোশ পড়ার পাশাপাশি হাতে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে বাধ্য করা হয়। উন্মুক্ত বাজার বা রাস্তার বিক্রেতাদের ক্ষেত্রে আমাদের কী করা উচিত তার প্রশ্ন আসবে। সেখানে আমাদের ক্লায়েন্ট এবং ব্যবসায়ীদের বুঝাতে হবে। আমি নিশ্চিত ব্যবসাহীদের লকডাউন বনাম আংশিক ব্যবসায়ের সুযোগ বিবেচনা করতে বললে ব্যবসায়ী সম্প্রদায় আংশিক সুযোগে একমত হবে।তারা এটা তাদের সামাজিক দায়িত্য বলে মেনে নেবে। 

৪. আমি আশা করি যখন মিঃ কেরি প্রধানমন্ত্রীর সাথে দেখা করেছিলেন, তিনি আমেরিকা থেকে, বিশেষত অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনগুলির থাকা সেই স্টক, যা তাদের প্রয়োজন নেই বা তারা ব্যাবহার ব্যাবহার করবেন না, সেই স্টক থেকে কিছু বাংলাদেশকে কেনার সয়হতা করার জন্য অনুরোধ করেছিলেন। পাশাপাশি জনসন ও জনসনের কিছু ভ্যাকসিন আনার জন্য আবেদন করেছেন। সেরাম ইনস্টিটিউট, রাশিয়ার স্পুটনিক ভি এবং চীন থেকে সিনোভ্যাকের সাথে আলোচনা করুন। মনে রাখবেন থাইল্যান্ড সিনোভ্যাক দিয়ে তাদের টিকা কার্যক্রম শুরু করেছে। এই ভ্যাকসিনগুলি দক্ষিণ আফ্রিকার কোভিড-১৯ বৈকল্পিকের বিরুদ্ধে আরও কার্যকর। ভ্যাকসিনের প্রাপ্যতা বৃদ্ধির মাধ্যমের সাথে সাথে আমাদের সকল প্রচেষ্টা করতে হবে দৈনিক আরও টিকা দেয়ার ব্যাবস্থা করার জন্য। কমিউনিটি সেন্টারে টিকার  প্রোগ্রামটি প্রসারিত করে ভ্যাকসিন গ্রহণকারী সংখ্যক ব্যক্তিদের দ্রুত বৃদ্ধি করা নিশ্চিত করতে হবে। 

৫. এটি জাতীয় স্বাস্থ্য জরুরী হিসেবে ঘোষণা করা উচিত এবং সমস্ত খাত এবং দলকে সমানভাবে জড়িত হওয়া উচিত।

৬. দক্ষিণ আফ্রিকার বৈকল্পিক রুপ যা এখন বাংলাদেশে বেশ প্রভাবশালী বলে মনে হচ্ছে সেই পরিবর্তিত ভাইরাস টি অবশ্যই দক্ষিণ আফ্রিকা থেকে যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র বা অন্যান্য ইউরোপীয় দেশ হয়ে বাংলাদেশি আসে এবং বিচ্ছিন্নতার কঠোর প্রয়োগের অভাব রোগটির ভয়ানক আঁকার ধারন করেছে আজ। আমরা এখনও জানি না যে ভারতীয় ডাবল মিউট্যান্ট রূপগুলি কতটা মারাত্মক বা প্রশস্ত। সেইজন্য আমদেরকে আমাদের বিমানবন্দর এবং সীমানা দিয়ে যাতায়াত কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে হবে।

৭. দয়া করে আমাদের মহামারীবিজ্ঞান বুদ্ধিমান (Epidemiological intelligence) পরিষেবাগুলিকে শক্তিশালী করুন। সময়মত নতুন রূপগুলি সনাক্ত করুন এবং তাত্ক্ষণিকভাবে ট্র্যাক এবং ট্রেস করুন এবং সংক্রামিত লোকদের কঠোরভাবে বিচ্ছিন্ন করুন।

৮. কোভিড-১৯ পরীক্ষা আরও বাড়িয়ে নিন। তবে পরীক্ষার সুবিধাগুলির জায়গায় অবশ্যই মাস্ক এবং সামাজিক দূরত্বের ব্যবহার অনুসরণ করা প্রয়োগ করতে হবে। এই জায়গা গুলোকে কোনভাবেই একটি সুপার স্প্রেডার সুবিধা হয়ে উঠতে দেয়া উচিত না। 

৯. স্বাস্থ্য সুবিধা ভিত্তিক পরিচালনা ও চিকিত্সার পাশাপাশি আরও অনলাইন পরামর্শ এবং চিকিৎসার সুবিধা জোরদার করুন।

পশ্চিমা দেশগললিতে দেশব্যাপী কঠোর ভাবে সম্পূর্ণ লকডাউনগুলি সম্ভব এবং তা সংক্রমণ কিছুটা হলেও হ্রাস করতে সক্ষম হয়েছে। বাংলাদেশে যাতায়ত কারনে স্বাস্থ্য বিশেষজ্ঞরা এখনও বিশ্বাস করতে পারেন এবং তারা আশাবাদী যে তারা সম্পূর্ণ লকডাউন কার্যকর করতে পারবেন।  তবে অতীত এবং স্থল বাস্তবতা থেকে শিক্ষা আমাকে অন্যথায় ভাবাতে বাধ্য করে। এটা সম্ভব নাও হতে পারে। লকডাউনের অর্ধেক পদক্ষেপের মাধ্যমে আমরা শহরগুলি থেকে গ্রামগুলিতে এই রোগ ছড়িয়ে দিতে সহায়তা করতে পারি যে এলাকাগুলি তুলনামূলকভাবে এখনও আরও ভালো আছে। আরও ছড়িয়ে পড়া এবং সংক্রমণ বাড়ার মধ্যে নতুন রূপ জন্মাতে এবং একটি নুতন রূপে পরিনত হতে সহায়তা করবে যা আরো মারাত্মক হতে পারে এবং পরিস্থিতিকে আরো আনেক গুনে খারাপ করতে পারে। আমি কিয়ামতের দিনের কথা বলছি না বরং স্থল বাস্তবতার কথা বলছি।

যদি আমি ভুল প্রমাণিত হই তবে আমি মাথা নত করে সবার কাছে ক্ষমা প্রার্থনা করব। আমি ভুল প্রমাণিত হতে চাই, যেহেতু আমি আমাদের প্রধানমন্ত্রী এবং তাঁর ব্যক্তিগত চিকিৎসকের মতো দেশ ও জনগণের পক্ষে সবচেয়ে ভালো কামনা করি এবং চাই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭