লিভিং ইনসাইড

এসি কেনার সময় যেসব বিষয়ে নজর দেওয়া জরুরী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 11/04/2021


Thumbnail

প্রচণ্ড গরমে ক্লান্ত আপনি। ঢাকার মত বিষবাষ্প শহরে মুক্ত বাতাসে গরমে শান্তি পাওয়া এখন প্রায় দুস্কর। তাই ঘরেই প্রশান্তি আনতে মানুষ কেনেন এসি। কিন্তু এসি কেনার আগে সাধারণ কিছু ধারণা জানা থাকা প্রয়োজন সবারই। এতে সাধ্যের মধ্যেই ভাল এসি প্রশান্তি দিতে পারে আপনাকে। আসুন জেনে নেই এসি কেনার আগে কোন কোন বিষয়গুলো আমাদের জানান উচিত।

স্প্লিট এবং উইনডো এসি :
তুলনামূলকভাবে উইনডোর থেকে অনেকটাই এগিয়ে স্প্লিট এসি। দেখতে অনেক বেশি স্মার্ট। উইনডো এসির ক্ষেত্রে পুরো সেটআপটাই এক সঙ্গে থাকে। স্প্লিট এসির ক্ষেত্রে অনেকটা অংশ মূল এসির থেকে দুরে থাকে। ফলে উইনডো এসিতে শব্দ হয় কিন্তু  স্প্লিট এসিতে কোনও শব্দ হয় না। এগুলো ছাড়াও আর একটা সুবিধা হলো জানলা। ঘরে উইনডো এসি বসালে একটা জানালা দখল হয়ে যায়। আলো-বাতাসও কমে যায়। কিন্তু স্প্লিটের ক্ষেত্রে তা হয় না। তবে সুবিধা যেখানে বেশি দাম তো একটু বেশি হবেই। দেখা গেছে, উইনডোর থেকে স্প্লিট-এর বাজারদর নূন্যতম ৬ হাজার টাকার মতো বেশি হয়ে থাকে।

অনেক বেশি সময় ঘর ঠান্ডা রাখবে :
সাধারন আর ইনভার্টার এসির মধ্যে গুলিয়ে ফেলবেন না। নামের আগে ইনভার্টার আছে তাই বিদ্যুৎ চলে গেলেও এসি চলবে, এমনটা ভাবলে ভুল করছেন। সাধারণ এবং ইনভার্টার এসির মূল তফাৎ এটা বিদ্যুতের সাশ্রয় করে। এসির কম্প্রেসরকে খুব ধীর গতিতে সক্রিয় রেখে বিদ্যুৎ অপচয় কমানোই মূল লক্ষ্য ইনভার্টার এসির। ফলে প্রতি মাসে বিদ্যুতের বিল অনেক কম আসে। সাধারণ এসির থেকে অনেক বেশি সময় ঘর ঠান্ডা রাখে।

কি পরিমাণ তাপ বের করতে পারবে :
এসির প্রসঙ্গ এলেই সঙ্গে টনের হিসাবও চলে আসে। অনেকেই ভাবেন টন আসলে ওজন। কিন্তু সেটা ভুল ধারণা। প্রতি ঘণ্টায় যে পরিমাণ তাপ এসি বার করতে পারে, এটা তার পরিমাণ। বাজারে ১.৫ টন, ২ টন এসি রয়েছে। তবে নিজের মতো কিনে নেবেন না। দোকানে প্রতিনিধিকে ঘরের মাপ অবশ্যই জানাবেন। আপনার ঘরের জন্য কত টনের এসি লাগানো উচিত সঠিকটা ওই প্রতিনিধিই আপনাকে জানাবেন।

স্টার রেটিংটা দেখে নিন অবশ্যই:
এসি কেনার আগে আর একটি গুরুত্বপূর্ণ বিষয় হল BEE স্টার রেটিং। কোনও ইলেকট্রিকাল ডিভাইস চালাতে কতটা বিদ্যুত খরচ হবে তা বিচার হয় এই BEE স্টার রেটিং দিয়ে। ১ স্টার এসি ব্যবহার করে এক বছরে ৮৪৩ ইউনিট বিদ্যুত খরচ হতে পারে। অন্যদিকে, ৫ স্টার এসি ব্যবহার করে বছরে ৫৫৪ ইউনিট বিদ্যুত খরচ হতে পারে। তবে এখানে মাথায় রাখা প্রয়োজন স্টার রেটিং ক্রমশ বদলাতে থাকে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭