ইনসাইড থট

করোনা নিয়ে যা ভাবতে হবে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 11/04/2021


Thumbnail

আজকে যারা করোনার জন্য মারা গেলেন তারা নিশ্চয় ১০ বা তারও কয়েকদিন আগে আক্রান্ত হয়েছিলেন এবং আজকে যাদেরকে করোনা পজিটিভ পাওয়া গেল তারা ৫-৭দিন আগে আক্রান্ত হয়েছিলেন। তার মানে হচ্ছে আজকের অবস্থা ৫-৭দিন আগের পরিস্তিতির প্রতিফলন।

তাই বলি যা ক্ষতি হবার তা হয়ে গেছে। আমরা যতক্ষণ না বিদেশ থেকে আসা লোকদের সঠিক এবং কঠিন ভাবে সনাক্ত আর আলাদা করতে না পারি, মানুষ স্বাস্থ্যবিধি না মেনে চলে তাহলে এই লকডাউন শেষ লকডাউন নয়। আধা লকডাউন অবস্থার আরো অনেক খারাপ করবে। 

ঢাকা শহরের বা অন্য শহরের উচ্চ ভাইরাস সংক্রামিত এলাকা থেকে হাজার হাজার মানুয গাড়িসহ অথবা পায়ে হেটে (আজ দেখলাম লোকেরা ইতিমধ্যেই যাত্রা শুরু করেছে) গ্রামে যেয়ে সেখানে ছড়াবেন। গ্রামগুলো এখনো তুলনামূলকভাবে ভালো আছে। গ্রামে রোগটি ছড়িয়ে পড়া কারণ গ্রামীণ অঞ্চলে, যেমন আমরা আগে দেখেছি, আইনীকরণের কর্তৃপক্ষ লোকের দ্বারা স্বাস্থ্য পরামর্শগুলি মেনে চলতে বাধ্য বা বজায় রাখতে সক্ষম হননি বা হবে না। জনগণ তা অনুসরন করছেন না। তার চেয়ে শহরগুলির উচ্চতর বিস্তীর্ণ অঞ্চলে চলাচল কঠোরভাবে সীমাবদ্ধ করা কি ভাল হবে না?

ইরানের এটা কত নম্বর লকডাউন সেটা ভেবে দেখুন। জীবন আর জীবিকার ভারসাম্য রেখে আমাদের নীতি নির্ধারণ করতে হবে। শেয করি তা আশা করে যে আমার চিন্তা ধারনা ভুল।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭