ইনসাইড গ্রাউন্ড

এবারের আইপিএলে মুস্তাফিজের সুযোগ কতটুকু?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/04/2021


Thumbnail

আজ ২০২১ সালের আইপিএল মিশন শুরু করছেন মুস্তাফিজুর রহমান। ২০১৬ সালে সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ আইপিএলে সুযোগ করে দিয়েছে সানরাইজার্স হায়দরবাদ। সানরাইজার্স যেমন এই বাঙ্গালিকে খুলে দিয়েছেন স্বপ্নের দুয়ার, ঠিক তেমনি মুস্তাফিজুর রহমানও তাদের স্বপ্নে পানি ঢেলে দেন নি। দলটিকে এনে দিয়েছেন ওই আসরের আইপিএল শিরোপা।  শুধু তাই নয়, হয়েছিলেন সেরা উদীয়মান ক্রিকেটারও। পরের মৌসুমে চোটের কারণে খেলেছিলেন মাত্র এক ম্যাচ। তবে ২০১৮ সালে মুম্বাই ইন্ডিয়ানসের হয়ে আইপিএলে ফিরেছিলেন তিনি। কিন্তু সে মৌসুমের পর চোটপ্রবণ মোস্তাফিজের বিদেশি ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার ব্যাপারে নিষেধাজ্ঞা দিয়েছিল বিসিবি। ওই নিষেধাজ্ঞা শেষে গত মৌসুমে নিলাম থেকে তাকে দলে নেয়নি কেউ। এবার তিনি সুযোগ পেয়েছেন রাজস্থান রয়্যালসে।  

নিলাম থেকে এক কোটি রুপিতে মুস্তাফিজকে দলে নিলেও একাদশে তার খেলা নিয়ে বড় ধরনের সংশয় রয়েছে। বেন স্টোকস, জস বাটলার, জফরা আর্চার এবং আইপিএলের নিলামের নতুন রেকর্ড গড়া ক্রিস মরিসকে টপকে মুস্তাফিজের সুযোগ পাওয়াটা কঠিন। তবে তার জন্য কিছুটা হলেও আশার কথা, চোটের কারণে আইপিএলের শুরুর কিছু ম্যাচ খেলতে পারবেন না জফরা আর্চার। তার জায়গায় ক্রিস মরিসের সঙ্গে ডেথ বোলিংয়ের জন্য মুস্তাফিজকে নেওয়ার সম্ভাবনা আছে। তবে এখানেও মুস্তাফিজের প্রতিদ্বন্দ্বী হিসেবে থাকছেন অস্ট্রেলিয়ান পেসার অ্যান্ড্রু টাই।

এখন কথা বলা যাক তার সাম্প্রতিক পারফরম্যান্স নিয়ে। মুস্তাফিজের সাম্প্রতিক পারফরম্যান্সও রাজস্থানের জন্য চিন্তার বিষয়। বাংলাদেশের হয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে ৭.৭৭ গড়ে ওভারপ্রতি রান দিয়েছেন মুস্তাফিজ। তিন উইকেট নিয়েছেন ৫৮.৩৩ স্ট্রাইক রেটে। তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে খেলেছেন কেবল একটিতে। ওই এক ম্যাচে ৪ ওভারে কোনো উইকেট না নিয়েই দিয়েছেন ৪৮ রান।

তবে সাম্প্রতিক পারফরম্যান্সের উপর আইপিএলের ভাগ্য নির্ভর করেনা কারো। আন্তর্জাতিক ক্রিকেটে জাতীয় দলের হয়ে সময়টা খারাপ যাচ্ছে মুস্তাফিজের। তবে আইপিএলে তার পারফরম্যান্স কিন্তু দারুণ। আইপিএলে এখনো অবধি ২৪ ম্যাচে মুস্তাফিজ নিয়েছেন ২৪ উইকেট। ৭.৫১ ইকোনমি রেট ও ২৮.৫৪ স্ট্রাইক রেটে রান দিয়েছেন এই পেসার। ১৬ রানে তিন উইকেট নেওয়া তার আইপিএল ক্যারিয়ারের সেরা বোলিং। এখন দেখার বিষয় দলের অন্যান্য খেলোয়াড়দের টপকে দলে সুযোগ হয় কিনা তার। আর হলেও তার পারফরম্যান্স কি আশানুরূপ হবে? 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭