লিভিং ইনসাইড

সঠিক নিয়মে ফ্রিজ পরিষ্কার করবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/04/2021


Thumbnail

রেফ্রিজারেটর (ফ্রিজ) খাবার দাবার টাটকা রাখে। কিন্তু ফ্রিজ অপরিষ্কার থাকলে এর ভিতরের খাবারের গুণগত মান নষ্ট হয়ে যায়। শুধু তা-ই নয় এক খাবারের গন্ধ অন্য খাবারে চলে যায়। এই নষ্ট হওয়া খাবার থেকে আমাদের শরীরে নানা রকম রোগ বাসা বাঁধতে পারে। নোংরা থাকলে ফ্রিজ দ্রুত নষ্ট ও হয়ে যায়। তাই ফ্রিজের দরকার বিশেষ যত্ন। তবে যেনতেনভাবে এই ফ্রিজের যত্ন নেয়া যায় না। ফ্রিজ পরিষ্কার করতে গেলেও সঠিক নিয়ম জানা জরুরি। জেনে নেয়া যাক রেফ্রিজারেটর পরিষ্কার করার সঠিক নিয়ম।
 
পরিষ্কার করতে যা যা প্রয়োজন 
একটি নরম স্পঞ্জ, ডিস সোপ অথবা ডিটারজেন্ট, ছোট তোয়ালে, পুরোনো ব্রাশ ও পানি।

যেভাবে পরিষ্কার করবেন

১। প্রথমে ফ্রিজটির বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন করে নিন। এবার ফ্রিজের দরজা খুলে রাখুন। দেখবেন, বরফ এমনিতেই গলে যাবে। আপনার আর কষ্ট হবে না ফ্রিজ পরিষ্কার করতে।
 
২। ফ্রিজের সব জিনিস বের করে নিন। এতে ফ্রিজ ধোয়ার সময় সুবিধা হবে। আর ফ্রিজের খাবারগুলো একটি বালতিতে ভরে ঢাকনা দিয়ে ঢেকে দিন। এর ফলে বরফ গলে যাবে না। ফ্রিজ ধুতে দেরি হলেও আপনার খাবার ভালো থাকবে।
 
৩। ফ্রিজের র‍্যাক, ড্রয়ার ও ছোট সেলফগুলো খুলে ফেলুন। এবার আলাদাভাবে ডিটারজেন্ট মেশানো হালকা গরম পানিতে ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পর স্পঞ্জ দিয়ে ভালো করে ঘষে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এবার তোয়ালে দিয়ে ভালো করে মুছে শুকিয়ে নিন।
 
৪। ডিটারজেন্ট মেশানো পানি একটি বোতলে ভরে ফ্রিজের ভেতরে স্প্রে করুন। এবার নরম স্পঞ্জ দিয়ে ভালোভাবে ঘষে নিন। ব্রাশ দিয়ে ফ্রিজের কর্নারের রাবারগুলো ভালো করে পরিষ্কার করে নিন।
 
৫। তোয়ালে ভিজিয়ে পুরো ফ্রিজ মুছে নিন। এবার শুকনো তোয়ালে দিয়ে মুছে র‍্যাক, ড্রয়ার এবং ছোট সেলফগুলো আগের জায়গায় রাখুন।
 
৬। খাবারের প্রত্যেকটি বক্স, বোতল ভেজা কাপড় দিয়ে মুছে পরিষ্কার করে পুনরায় ফ্রিজে রাখুন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭