ইনসাইড বাংলাদেশ

লকডাউনের বিকল্প ভাবছে সরকার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/04/2021


Thumbnail

আগামীকাল থেকে সারাদেশ লকডাউনে যাচ্ছে এবং এবার লকডাউনের ব্যাপারে কঠোর অবস্থানে যাচ্ছে সরকার। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে করোনা সংক্রমণ ঠেকাতে এবারের লকডাউন হবে অত্যন্ত কঠোর। ইতিমধ্যেই আইন প্রয়োগকারী সংস্থা এবং সরকারের বিভিন্ন বিভাগ লকডাউনের প্রস্তুতি নিয়েছে। তবে লকডাউন শুরুর আগেই জনজীবনে লকডাউন নিয়ে এক ধরনের নেতীবাচক ধারনা তৈরি হয়েছে। বিশেষ করে রোজা, ঈদ এবং অর্থনৈতিক টানাপোড়েনে থাকা মানুষ এই লকডাউনের বিরোধীতা করছে। ইতিমধ্যেই দোকান মালিক সমিতি লকডাউনের মধ্যেও দোকান খোলার দাবি জানিয়েছে। ছোট ছোট পেশার মানুষ অনিশ্চতায় ভুগছেন। তারা মনে করছেন লকডাউন সীমিত আকারে হলেও তাদের ব্যবসা-বাণিজ্যের সুযোগ দেয়া দরকার। ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা এবং শিল্প উদ্যোগের সঙ্গে জড়িতদের মধ্যেই লকডাউনের ব্যাপারে নেতীবাচক ধারনাটা বেশি। আর এই প্রেক্ষাপটেই লকডাউনের ব্যাপারে সরকার আগামী ২১ এপ্রিলের পর আবার লকডাউন বাড়াবে কি না এটি নিয়ে দ্বিধাদ্বন্দ্বে রয়েছে সরকার। 

সরকারের একাধিক দায়িত্বশীল সূত্রগুলো বলছে, তারা আগামী কয়েকটা দিন দেখতে চান করোনা পরিস্থিতির কি হয়। ৭ দিনের পরে লকডাউন না বাড়িয়ে বিকল্প কি করা যায় সেটি নিয়েও চিন্তা করছে সরকার। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, সরকার লকডাউনের একাধিক বিকল্প নিয়ে ভাবছে। ২১ তারিখের পর দ্বিতীয় দফা লকডাউন না করে বরং সভা-সমাবেশ, গণ জমায়েতের মতো বিষয়গুলোকে বন্ধ রেখে আস্তে আস্তে অর্থনৈতিক কর্মকাণ্ডকে সচল রাখার কৈশল প্রণয়ণ করা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা একদিকে যেমন করোনা সংক্রমণ ঠেকানোর প্রয়োজনীয়তা মনে করছেন অন্যদিকে অর্থনৈতিক সংকট যাতে সৃষ্টি না হয় সে ব্যাপারেও সারাক্ষণ নজর রাখছেন। আর এ কারণেই আগামী ২১ এপ্রিলের পর লকডাউন না দিয়ে বরং সবকিছু সীমিত আকারে চালু করে দেয়ার পক্ষে সরকারের একটি বড় অংশ। প্রধানমন্ত্রী এ ব্যাপারে বিভিন্ন মহলের সঙ্গে কথা বলছেন। এ কথা বলা প্রেক্ষিতে সরকার লকডাউনের বিকল্প হিসেবে বেশ কিছু বিষয় ভাবছেন।

১. গণ জমায়েত বন্ধ করা: গণ জমায়েত হতে পারে এ ধরনের অনুষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখা। যেমন বিয়ের অনুষ্ঠান, ওয়াজ মাহফিল, রাজনৈতিক কর্মসূচি ইত্যাদি বন্ধ রাখা।

২. সীমিত আকারে সবকিছু সচল রাখা: সীমিত আকারে সবকিছু যাতে সচল থাকে সেটার ব্যবস্থা করা। অর্থাৎ রমজান মাসে এমনিতেই অফিসের সময়সূচি কম। তাই সময়সূচি কম রেখে এবং অর্ধেক জনবল দিয়ে অফিস চালানো যায় কি না সেটিও একটি সম্ভাব্যতা বিচার বিশ্লেষণ করা হচ্ছে।

৩. স্থানীয় ভিত্তিক লকডাউন: যেসব এলাকাতে করােনা ঝুঁকি বেশি সেই এলাকাগুলোতে লকডাউন করা এবং জোনিং ম্যাপের মাধ্যমে অতি সংক্রমিত এলাকাগুলোকে চিহ্নিত করে সেগুলোকে বন্ধ করার মাধ্যমে সংক্রমণ ঠেকানো। 

৪. চলাচল বন্ধ রাখা: দূরপাল্লার বাস, নৌযান বন্ধ রেখে করোনা মোকাবেলা করা।

৫. স্বাস্থ্যবিধির ওপরে বেশি গুরুত্ব দেয়া: সরকার করোনা মোকাবেলায় যথাযথ স্বাস্থ্যবিধি মানার ওপরে গুরুত্ব দেবে।

সরকার আগামী ৭ দিন পরিস্থিতি দেখতে চায় যে এর মধ্যে পরিস্থিতি কোন দিকে যায়। করোনা পরিস্থিতি যদি শেষ পর্যন্ত স্থিতিশীল থাকে তাহলে ২১ এপ্রিলের পর আর লকডাউন বাড়ানো হবে না। বরং সরকার একটি স্বাস্থ্যবিধি সম্মত পদ্ধিতিতে অর্থনৈতি কর্মকাণ্ড সচল করার দিকে মনোযোগ দেবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭