ইনসাইড আর্টিকেল

মহামারিতে পহেলা বৈশাখ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/04/2021


Thumbnail

এইবারও বৈশাখী উৎসবে রমনার বটমূলে যাওয়া হবে না, পান্তা-ইলিশ খাওয়া হবে না। বাঙালী সাজে সেজে হবে না মঙ্গল শোভাযাত্রা। তাই বলে কি উৎসব হবে না? বটমূলে না যেয়ে ঘরেই নাহয় পান্তা-ইলিশ খেলাম। ইলিশ নেই তো কি হয়েছে, ভর্তা তো আছে! কিন্তু মঙ্গল শোভাযাত্রা, নাচ-গান, হই-হুল্লোড় কিভাবে করবো? পরিবারি নিয়েই নাচ-গান, হই-হুল্লোড় করুন। বাঙালী সাজে সাজুন। মনে হবে বৈশাখী মঙ্গল শোভাযাত্রার চেয়েও অনেক বেশি আনন্দ।

আজ পহেলা বৈশাখ, ১৪২৮। ষোলয়ানা বাঙালী সাজে সেজে এই দিনটিকে উদযাপন আমাদের ইতিহাস, ঐতিহ্য। কিন্তু সেই ঐতিহ্যে এবার বাঁধ সেধেছে মহামারি করোনা। গত বছর করোনা সংক্রমণের কারণে যথাযথভাবে বৈশাখী উৎসব পালন করতে পারিনি আমরা। চলতি বছর শুরুর করোনা সংক্রমণ ছিল কম। শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়া জনজীবন ছিল অনেকটাই স্বাভাবিক। সেই ধারায় অনেকেই এবার পহেলা বৈশাখের উৎসব নিয়ে নানারকম পরিকল্পনা সাজিয়েছেন। কিন্তু হঠাৎ করে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় একটি ভয়াবহ পরিস্থিতি তৈরি করেছে।

যেহেতু লকডাউন তাই আমরা যার যার জায়গা থেকে সচেতন হই, স্বাস্থ্যবিধি মেনে চলি এবং সামাজিক দূরত্ব বজায় রাখি। সরকারের নির্দেশনে উপেক্ষা করে বিনা প্রয়োজনে ঘরের বাইরে না যাই। নববর্ষকে আমরা এবার পরিবারের সকলে মিলে ঘরোয়াভাবে পালন করি। কিভাবে পালন করবেন ভাবছেন? চলুন দিনটিকে সাজাই-

-প্রতিবছর পহেলা বৈশাখ উপলক্ষ্যে নতুন পোশাক কেনা হয় নিশ্চয়ই। এবারও হয়তো কেউ কিনেছেন, কিংবা কেউ কিনেতে পারেননি। নতুন পোশাক কেনার জন্য যে বাজেট বরাদ্দ ছিল আফসোস না করে এবার সেই বাজেট থেকে সামান্য কিছু অর্থ আপনার আশপাশের কোনো অসহায় মানুষকে দিন। দেখবেন এই সাহায্য হাতে পেয়ে তার চেহারায় যে খুশি ঝলকে উঠবে তা আপনার বৈশাখ উদযাপনের আনন্দ থেকেও বেশি।

-বাঙালিয়ানা সাজে সাজাতে ভুলবেন না। কারণ নববর্ষে ঘরের বাঙালিয়ানা সাজের মাঝেও খুঁজে পাওয়া যায় বর্ষবরণের আনন্দ। নতুন পোষাক নেই তো কি হয়েছে, আলমিরা থেকে বের করে সাদা-লালের কোনো পোশাকই পরে নিন। সবাই মিলে সারাদিন ঘরে আড্ডা দিন, ছবি তুলুন, গল্প করুন। মনটা ফুরফুরে লাগবে।

-পরিবারের সদস্যদের সঙ্গে নববর্ষের সারাদিন টিভি দেখতে পারেন, নববর্ষের গান শুনতে পারেন। তারা যখন আপনার বয়সি ছিলেন তখন কিভাবে পালন করতেন দিনটি সেই গল্প শুনুন। দেখবেন মনটা নিমিষেই ভালো হয়ে যাবে।

-বাঙ্গালীয়ানা খাবার রান্না করে পরিবারের সদস্যরা মিলে একসঙ্গে খাওয়া-দাওয়া করুন। আশপাশের অসহায় দু’একটি মানুষকেও খাওয়ান। সেক্ষেত্রে অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে নিরাপদ দুরত্ব বজায় রেখে। দেখবেন রমনায় বসে পান্তা-ইলিশের আনন্দ এই আনদের কাছে মলিন।

জীবনে অনেকবার নিশ্চয়ই রমনায়, মঙ্গল শোভাযাত্রায় গিয়ে উদযাপন করেছেন বর্ষবরণ। বেঁচে থাকলে আরও অনেক বর্ষবরণ উদযাপনের সুযোগ পাবেন। কিন্তু পরিবারের সাথে বাসায় কি কখনো উদযাপন করেছেন? মহামারি আপনাকে সেই সুযোগ করে দিয়েছে। তাই গত বছর উদযাপন আতঙ্কের মধ্যে হলেও এবারও তেমন আতঙ্ককিত নই কেউ। তাই উৎসবের আমেজে পালিত হোক পহেলা বৈশাখ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭