ইনসাইড আর্টিকেল

রমজানে পহেলা বৈশাখ: পালন করবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/04/2021


Thumbnail

আজ পহেলা বৈশাখ। একই সঙ্গে রমজান মাসের প্রথম দিন। পহেলা বৈশাখ বাঙালির নিজস্ব ঐতিহ্য ও সংস্কৃতি উৎসব। প্রতিবছর সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ছায়ানটের উদ্যোগে রমনার বটমূলে ‘‘এসো হে বৈশাখ এসো এসো`` গেয়ে শুরু দিনটি। কিন্তু এবার উৎসব হবে সামাজিক দূরত্ব মেনে, ‘ঘরোয়া` পরিসরে। জীবনকে সামাজিক দূরত্বের শৃঙ্খলে আরো কঠোরভাবে আবদ্ধ করার প্রক্রিয়া চলছে। এই পরিস্থিতিতে আজ থেকে কঠোর লকডাউন। একদিকে পহেলা বৈশাখ, রমজান এবং কঠোর লকডাউন সবকিছু বিবেচনায় এরারের পহেলা বৈশাখ পালন করতে ঘরেই করতে পারেন ছোট্ট আয়োজন। 

যা করবেন রমজানের মধ্যে পহেলা বৈশাখে:

১. পান্তা ইলিশ: যেজেতু রমনাজ তাই সকালে পান্তা-ইলিশ খেয়ে দিনটি শুরু করা যাবে না। এজন্য সেহরির সময় পরিবারের সবাইকে নিয়ে পান্তা ইলিশের আযোজন করতে পারেন।

২. পরিচ্ছন্নতা: উৎসব মানেই বাড়তি পরিস্কার-পরিচ্ছন্নতা। তাই পহেলা বৈশাখের সকালে ঘুম থেকে উঠেই সবার আগে ঘর-বাড়ি পরিস্কার করে নিতে পারেন। যেহেতু সকালে রান্নার কোনো ঝামেলা নেই তাই ভালোভাবে পরিস্কার করলে ‍উৎসবের বাড়তি আমেজ তৈরি হবে।

৩. নতুন অথবা আরামদায়ক পোশাক: বৈশাখ মানেই শাড়ি-পাঞ্জাবি অথবা সুবিধামত আরামদায়ক বাঙালি পোষাক। বাঙালি পোষাক এই উৎসবের আমেজ বাড়িয়ে দেয় বহুগুণে যা এই উৎসবের অংশও বটে।

৪. নিজেকে পরিপাটি করা: উৎসর মানেই পরিপাটি হয়ে সবকিছু সাজিয়ে গুছিয়ে রাখা। এটিও আমাদের সংস্কৃতিরই অংশ। সুতরাং পহেলা বৈশাখের সকালে ঘুম থেকে উঠে সবকিছু পরিপাটি করে গুছিয়ে নিতে পারেন।
 
৫. কাছের মানুষদের সঙ্গে কুশলাদি বিনিময় করা: যেহেতু করোনা সংক্রমণ বৃদ্ধি হওয়ায় লকডাউন চলছে তাই জনসমাগমে না গিয়ে কাছের আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশি ও বন্ধুদের সাথে কুশলাদি বিনিময় করত পারেন ঘরে বসেই। এ ছাড়া ভিডিও কলের মাধ্যমে কথা বলে দূরত্ব ঘোচাতে পারেন। 

৬. দিনটিকে স্মরনীয় করে রাখা: দিনটিকে স্মরনীয় করে রাখতে বিশেষ কিছু করতে পারেন। যেহেতু বাইরে যেতে পারছেন না তাই বাড়িতেই বিশেষ কিছু করুন যা স্মরনীয় হয়ে থাকবে।

৭. বৈশাখের ইফতার: ইফতারে বাঙালি খাবারের আয়োজন করতে পারেন। বাঙালি খাবার দিয়ে ইফতার করলে দিনটির শেষ আমেজটাও বৈশাখেরই হবে। যেহেতু সেহরিটা পন্তা ঈলিশ দিয়ে শুরু হয়েছিলো তাই ইফতারেও যদি বাঙালি খাবার আয়োজন করা হয় তাহলে মন্দ হয় না।

জীবন সবার আগে। তাই এবারের উৎসব বাসায় সীমিত পরিসরে করে ইফতার করে দোয়া করতে পারেন দ্রুত যেন করোনা মহামারী বিদায় নেয় এবং সারা বিশ্ব যেন স্বাভাবিক গতিতে ফিরে আসে। এই হোক আমাদের প্রত্যাশা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭