ইনসাইড আর্টিকেল

এবার হোক অন্যরকম বৈশাখের সাজসজ্জা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/04/2021


Thumbnail

পহেলা বৈশাখ মানে নতুন বছর, নতুন দিনের সূচনা। নতুন বছরকে ঘিরে থাকে নতুন নতুন সব প্রত্যাশা। পুরোনো সব ব্যাথা ভুলে দিনটি উপলক্ষ্যে বাঙালির থাকে হাজারো পরিকল্পনা। আর সেই বছরকে বরণ করে নিতে প্রত্যেকের থাকে স্বপ্রণোদিত উৎসাহ। তাই পহেলা বৈশাখ মানে বাঙালির প্রাণের উৎসবে মেতে ওঠার নাম। মজার সব খাবার আর সাজ-পোশাকে ঘটে আনন্দের বহিঃপ্রকাশ। তবে এবার করোনার ব্যাপক বিস্তারের এ সময় ঘরেই পালন করতে হবে পহেলা বৈশাখ। ঘরে থাকলেও নববর্ষের আনন্দে কমতি পড়বে কেন? বাসার সবাই মিলে পরিকল্পনা করে বৈশাখের প্রথম দিনটি আনন্দময় করে তুলুন। নানা আয়োজন ঘর ও পোশাকের সাজসজ্জায় ভরিয়ে তুলুন মনের আঙ্গিনা।

পহেলা বৈশাখের পোশাক মানেই চোখের সামনে ভেসে ওঠে লাল আর সাদায় নানা নকশার সমাহার। বেশ কিছু বছর আগে পহেলা বৈশাখের পোশাকে নকশা বলতে দেশি বাদ্য যন্ত্র আর ব্যবহার্য জিনিসের ছবিই প্রাধান্য পেত। ধীরে ধীরে সে নকশায় জায়গা করে নিয়েছে বাংলার প্রকৃতি আর নানা আলপনার ছবি। লাল সাদা রঙের সঙ্গে হচ্ছে কমলা, নীল, হলুদ, বেগুনী ইত্যাদি রঙের মিলন। উৎসবটি যেহেতু একেবারে দেশীয় সংস্কৃতির তাই মেয়েদের জন্য সুতি শাড়ি বাছাই করতে পারেন। ছেলেদের জন্য পাঞ্জাবিই বেশি মানানসই। এবার হয়তো করোনা আতঙ্কে মার্কেটে গিয়ে নতুন কাপড় কিনতে পারেননি। তাতে কি, বেড়াতে যাওয়ার জন্য তুলে রাখা জামা, শাড়ি, পাঞ্জাবী থেকে খুঁজে নিন বৈশাখের রঙ। এবার নাহয় বৈশাখের পোশাকের রঙে নিজের মনের মাধুরী মিশিয়েই নিলেন।

পোশাকের সঙ্গে গয়নার বিষয় আসবেই। এ দিনে কেউ সম্পূর্ন ফুলেল সাজে সজ্জিত হতে চান, কেউ বেছে নেন মাটির গয়না। এদিনে তাই গহনার তালিকায় রাখতে পারেন গত বছরের মাটির গহনা অথবা কাচের চুড়ি। বাসায় আলতা থাকলে বাসায় বসে বসে পা সাজাতে পারেন। সব মিলিয়ে বাঙালিয়ানার ট্রেন্ড আছে এরকমভাবে সাজুন।

বছরের প্রথম দিনটি বরণ করতে ঘরের সাজসজ্জায় পরিবর্তন আনুন। বসার ঘরের সাজে সোফার বড় ভূমিকা আছে। সোফার কুশন বদলে দিন। ঘরের দেয়ালের ঝোলানো ছবি ওলট-পালট করে কিংবা নিজেদের বাঁধাই করা ছবি দিয়ে নতুন করে সাজিয়ে দিন। বারান্দার টবগুলো ঘরের কোনায় এনে রাখতে পারেন। সবুজের স্নিগ্ধতা অন্যরকম আবহ তৈরি করবে। ঘরের মেঝেতে চাইলে  ফোক মোটিফে আলপনা করতে পারেন। দেশীয় আমেজ ফুটে উঠবে।

পহেলা বৈশাখে খাবার টেবিল হরেক পদের বাঙ্গালি খাবার রান্না করে সজ্জিত করতে পারেন। টেবিলে সাজাতে নিত্যদিনকার থালা-বাসন বাদ দিয়ে এবার সম্ভব হলে মাটির থালা বাসনে খাবার পরিবেশন করুন। রঙিন টেবিল শীতল পাটির  টেবিলম্যাটও বিছিয়ে দিতে পারেন। খাবার ঘরে জানালা থাকলে তার বিপরীত দেয়ালে কাগজ দিয়ে বানানো কিছু ফুল, ঘুড়ি ইত্যাদি বাচ্চাদের নিয়ে নিজ হাতে বানিয়ে, রঙ করে ঝুলিয়ে দিতে পারেন। খাবার টেবিলের ওপর একটা কাগজের রঙিন ল্যাম্পশেডও ঝুলিয়ে দিতে পারেন। নতুন আলোতে উজ্জ্বল হয়ে উঠবে বৈশাখের প্রথম দিনটি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭