ইনসাইড বাংলাদেশ

অমিত শাহ`র জ্ঞান এবং বিজেপি`র বাংলাদেশ বিরোধীতা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/04/2021


Thumbnail

হঠাৎ করেই ভারতের দ্বিতীয় ক্ষমতাধর ব্যক্তি বিজেপি`র সাবেক সভাপতি ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বাংলাদেশের বিরুদ্ধে বিষোদাগার করলেন। তিনি গতকাল নির্বাচনী প্রচারণায় বাংলাদেশ সম্পর্কে এমন ধরনের মন্তব্য করেছেন যা শুধু শিষ্টাচার বহির্ভূতই নয় অরুচিকরও বটে। গত কয়েক বছর ধরে ভারতের উগ্র জাতীয়তাবাদী হিন্দু মৌলবাদী গোষ্ঠির উত্থান ঘটেছে যার অন্যতম প্রতিনিধি হলেন অমিত শাহ। 

অমিত শাহ গতকালের বক্তব্যে বলেছেন বাংলাদেশের মানুষের শতকরা ৫০ ভাগ টয়লেট নেই, তারা মানবেতর জীবনযাপন করে এবং তারা বাংলাদেশ থেকে ভারতে আসতে চায়।তারা খেতে পায় না। এ ছাড়াও অমিত শাহ তার বক্তব্যে বাংলাদেশ সম্পর্কে নানা রকম অরুচিকর বক্তব্য এবং মন্তব্য করেছেন। এই মন্তব্যগুলো নিয়ে বাংলাদেশের মানুষের মধ্যে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে।  

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী অমিত শাহ`র বক্তব্যের জবাব দিয়ে ইতিমধ্যে বলেছেন তার জ্ঞান সীমিত। আমাদের দেশের কেউ না খেয়ে মরে না এবং কোনো মঙ্গাও নেই। অমিত শাহ ভারতের আনন্দবাজারের সাথে এক সাক্ষাৎকারে এই মন্তব্য করেছিলেন। 

কিন্তু দেখা যাচ্ছে পশ্চিমবঙ্গের নির্বাচনে বিজেপির বাংলাদেশ বিরোধী প্রচার-প্রচারণা অত্যন্ত তীব্র হচ্ছে। একদিকে বাংলাদেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক করতে চাইছে ভারত। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ সফর করেন, বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করেন, বাংলাদেশকে সবচেয়ে নিকটতম বন্ধু হিসেবে দাবি করেন। আবার অন্যদিকে অমিত শাহরা বাংলাদেশ বিরোধী নোংরা কুৎসিত অপপ্রচার করেন। 

এই দুই ধারায় বিজেপি কেন চলছে এ নিয়ে প্রশ্ন উঠেছে এবং বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক স্বাভাবিক রাখার ক্ষেত্রে পারস্পরিক শ্রদ্ধাবোধ জরুরি বলে মনে করছেন বিশ্লেষকরা। এক্ষেত্রে অমিত শাহ`র বক্তব্য দু’দেশের সম্পর্কের ক্ষেত্রে নতুন করে সংকট তৈরি করবে বলেই অনেকে মনে করছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭