ইনসাইড হেলথ

আইসিইউ নেই ৩৬ জেলায়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/04/2021


Thumbnail

আশঙ্কাজনক হারে দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর মৃত্যুর সংখ্যা বাড়ছে। গত এক মাসে, অর্থাৎ ১৫ মার্চ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত ১ হাজার ৪৪২ জন মানুষ মারা গেছেন।  গত দুই দিনেই করোনায় ১৯০ জনের মৃত্যু হয়েছে, যা নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে।

দ্রুত মৃত্যু বৃদ্ধির কারণ চিকিৎসার অভাবে, নাকি নতুন ভ্যারিয়েন্টের কারণে—এমন প্রশ্নের জবাবে বিশেষজ্ঞ চিকিৎসকরা জানিয়েছেন, করোনার এবারের ভ্যারিয়েন্ট দ্রুত ফুসফুস ড্যামেজ করে দিচ্ছে। অসুস্থতা বুঝে ওঠার আগেই রোগীকে নিতে হচ্ছে আইসিইউতে কিংবা লাইফ সাপোর্টে। সেখান থেকে আর রোগী জীবিত ফিরছে না। 

এদিকে সরকারি-বেসরকারি হাসপাতালে বর্তমানে করোনা রোগীর প্রচণ্ড চাপ। অক্সিজেন ও আইসিইউ সংকট প্রকট। সময়মতো রোগীরা অক্সিজেন ও আইসিইউয়ের সাপোর্ট পাচ্ছেন না। দেশের ৩৬ জেলায় আইসিইউ না থাকায় করোনা রোগীরা সুচিকিৎসা পাচ্ছেন না। এসব জেলার রোগীরা রাজধানীতে আসছেন। রাজধানীর পাঁচ সরকারি হাসপাতালের কর্তৃপক্ষ জানায়, করোনা রোগীর চাপে আমরা দিশাহারা। চাহিদার তুলনায় অক্সিজেনের সংকট। বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান গতকাল এক অনুষ্ঠানে বলেন, দেশে করোনায় আক্রান্ত রোগীদের মধ্যে ৮৭ ভাগই আফ্রিকান ভ্যারিয়েন্টে সংক্রমিত।

এদিকে করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়াদের এক বছর যাবৎ দাফনের কাজ করছে ঢাকার স্বেচ্ছাসেবী সংস্থা আল-মারকাজুল ইসলাম। সংস্থাটির এক জন কর্মী বলছেন, গত দুই সপ্তাহ যাবত এত বেশি মৃতদেহ দাফন করতে হচ্ছে যে পরিস্থিতি সামাল দিতে তাদের বেগ পেতে হচ্ছে। একের পর এক মৃতদেহ দাফন করছেন তাদের কর্মীরা। গত দুই সপ্তাহ যাবত মৃতদেহ দাফনের জন্য প্রতিদিন ৩৫ থেকে ৪০টি ম্যাসেজ আসছে তাদের কাছে। অথচ নভেম্বর থেকে ফেব্রুয়ারি মাস পর্যন্ত ম্যাসেজ আসত প্রতিদিন তিনটা বা চারটা।

মৃত্যু বাড়ার কারণ প্রসঙ্গে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেন, করোনায় মৃত্যু বৃদ্ধির কারণ চিন্তা-ভাবনা করে বলতে হবে। কেউ বলছেন, অক্সিজেনের অভাব, কেউ বলছেন চিকিৎসার অভাব। করোনার নতুন ভ্যারিয়েন্ট মৃত্যু বৃদ্ধির কারণ কিনা সেটিও দেখার আছে। তবে করোনা থেকে রক্ষা পাওয়ার উপায় স্বাস্থ্যবিধি মানতে হবে।

করোনা মোকাবিলায় গঠিত জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটির সদস্য, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ও বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. নজরুল ইসলাম বলেন, চিকিৎসার অভাব, আইসিইউ শয্যার সংকট ও অক্সিজেনের অভাবে করোনায় মৃত্যু বাড়ছে। দেশের ৩৬ জেলায় এখনো পর্যন্ত করোনার সুচিকিৎসা করা যাচ্ছে না। বিনা চিকিৎসায় মানুষ মারা যাচ্ছে। আমরা অনেক সময় পেয়েছি। কিন্তু চিকিৎসাসেবার সক্ষমতা বাড়াতে পারিনি। 

উল্লেখ্য, দেশে করোনা ভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর হু হু করে মৃত্যু বাড়ায় গত ১৫ দিনেই দেশে ১ হাজার রোগী মারা গেছেন। গত বুধবার ৯৬ জন এবং গতকাল ৯৪ জনের মৃত্যু হয়েছে। মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১০ হাজার ৮১ জন। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭